এখন পড়ছেন
হোম > অন্যান্য > শ্বাসকষ্ট বাড়াচ্ছে করোনা সংক্রমণের ভয়! এই একটি মাত্র যোগাসন আপনাকে রাখতে পারে নিরাপদ!

শ্বাসকষ্ট বাড়াচ্ছে করোনা সংক্রমণের ভয়! এই একটি মাত্র যোগাসন আপনাকে রাখতে পারে নিরাপদ!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – ‘ যোগ ‘ হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শারীরিক, মানসিক ও আধ্যাত্মিক উন্নতি লাভ করা যায়। সর্বোপরি মোক্ষ লাভের ক্ষেত্রে যোগীরা এই পদ্ধতি অনুসরণ করে থাকেন। সম্প্রতি ভারতের গণ্ডি পেরিয়ে তাই ভারতীয় এই সংস্কৃতির অনুপ্রবেশ ঘটেছে সমগ্র বিশ্বে। আর সেই সঙ্গে ছড়িয়ে পড়েছে এর মহিমা।

বর্তমান করোনা পরিস্থিতিতে নিজেদের সুস্থ রাখতে অনেকেই পালন করছেন অনেকে নিয়ম। তবে যোগব্যায়াম করলে যে শরীর স্বাস্থ্য সুন্দর হয় সেটা সকলেই একবাক্যে স্বীকার করে নেবেন। নিশ্বাস প্রশ্বাস ছাড়া বেঁচে থাকা অসম্ভব। আর এই নিঃশ্বাসের ছন্দ ঠিক না থাকলে হতে পারে অনেক সমস্যা। যোগ এর ফলে নিঃশ্বাসের এই ছন্দ স্বাভাবিক হয়, দেহে রক্তসঞ্চালন এ আসে স্বাভাবিকতা।

Covid এর লক্ষণগুলোর মধ্যে শ্বাসকষ্ট হচ্ছে একটি লক্ষণ। তবে কোন যোগব্যাযামের মাধ্যমে পাবেন শ্বাসকষ্ট থেকে উপশম? আনুন দেখি

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

যোগ টির নাম ব্রিদ ট্রেনিং।

উপকারিতা: – এটি করলে ফুসফুস ভালো থাকে। নিশ্বাস প্রশ্বাস স্বাভাবিক হয়। শ্বাসনালী পরিষ্কার থাকে। রক্ত সঞ্চালন ভালো হয়, ফলে শরীর ও মন ঠিক থাকে।

সময়বিধি: – দিনের যে কোনো সময় করা যেতে পারে এটি।তবে নিয়ম করে করলে তবেই পাওয়া যাবে সুফল। তাই একটা নির্দিষ্ট সময় থাকলে ভালো হয়।

 

পদ্ধতি: – চেয়ারে শিরদাঁড়া সোজা করে বসুন। কোলের উপর হাত রেখে বডি রিলাক্স করুন। শ্বাস প্রশ্বাস স্বাভাবিক রাখুন। মুখ যেন বন্ধ থাকে। কেবল নাক দিয়েই যেন নিশ্বাস প্রশ্বাস নেওয়া হয়। এরপর যে বাতাস নিচ্ছেন তা শীতল আর যে বাতাস ছাড়ছেন তা গরম, এটা অনুভব করার চেষ্টা করুন। এক্ষেত্রে গভীর ভাবে নয়, স্বাভাবিক ভাবেই শ্বাস নিন।

এই শ্বাস নেওয়ার অনুভব টি পাঁচটি পর্যায়ে লক্ষ্য করতে হবে। প্রথমে অনুভব করবেন নাকে। এরপর সেই ঠাণ্ডা গরম শ্বাসের অনুভব করবেন গলায়। এরপর সেই অনুভব করবেন পাঁজরে। তারপর পেটে। এবং সব শেষে তা অনুভব করবেন নাক থেকে পেট পর্যন্ত।কিছুক্ষণ এভাবে থাকার পর আস্তে আস্তে চোখ খুলুন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!