এখন পড়ছেন
হোম > অন্যান্য > টিকা আবিষ্কার করেও নির্মূল করা যাবে না করোনা? এবার ভয়ঙ্কর কথা শোনাল আমেরিকার বিশেষজ্ঞরা

টিকা আবিষ্কার করেও নির্মূল করা যাবে না করোনা? এবার ভয়ঙ্কর কথা শোনাল আমেরিকার বিশেষজ্ঞরা



বিশ্ব মহামারী করোনা গত বছর ডিসেম্বর মাস থেকে তার প্রভাব বিস্তার করতে শুরু করেছে। চলতি বছরের মে মাসের শেষ পর্যন্ত করোনার প্রকোপে মৃত্যু হয়েছে লক্ষাধিক মানুষের। বিশ্বের তাবড় তাবড় দেশগুলির গবেষণাগারে করোনার প্রতিষেধক আবিষ্কারের চেষ্টায় গবেষকরা অক্লান্তভাবে প্রতিনিয়ত খেটে চলেছেন। এতগুলো মাস কেটে গেল এখনও পর্যন্ত আবিষ্কার করা গেল না করোনা ভাইরাস-এর প্রতিষেধক।

এমত অবস্থায় মার্কিন বিশেষজ্ঞরা ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদনে জানিয়েছেন পরবর্তী ক্ষেত্রে করোনা ভাইরাসের টিকা আবিষ্কার করা গেলেও দীর্ঘ কয়েক দশক পর্যন্ত এই ভাইরাস পৃথিবীতে থেকে যাবে। বিশ্বের প্রত্যেকেই বর্তমানে প্রহর গুনছেন এই করোনা সংক্রমণ দূর করার জন্য প্রতিষেধক টিকার। কিন্তু সেই আবহেই, মার্কিং বিশেষজ্ঞদের ওয়াশিংটন পোস্টে প্রকাশিত প্রতিবেদন আশঙ্কার ছাপ বাড়ালো বিজ্ঞানীদের কপালে।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

বিশ্বে এখনো পর্যন্ত এমন কিছু ভাইরাস আছে, যেগুলির নিধন করার জন্য এখনো পর্যন্ত কোনো টিকা আবিষ্কার করা সম্ভবপর হয়ে ওঠেনি। এগুলোর মধ্যে ডেঙ্গি এবং এইচআইভি অন্যতম। ঠিক তেমনই করোনার ক্ষেত্রেও তেমনটাই হতে পারে বলে চলতি মাসের শুরুতে জানিয়েছিলেন WHO-এর করোনা বিশেষজ্ঞ ডেভিড নাবারো। উন্নত চিকিৎসা ব্যবস্থার ফলে, অন্যদের সাথে সাথে ডেঙ্গি ও এইচআইভির ক্ষেত্রে বর্তমানে মৃত্যু সংখ্যা কম হলেও বিগত কয়েক দশকে এই দুই ভাইরাসের আক্রমণে মৃত্যু হয়েছিল লক্ষাধিক মানুষের।

আগামী দিনে করোনা প্রতিষেধক আবিষ্কার করা আদৌ সম্ভব হবে কি না, সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তবে জানা গেছে মার্কিন বিশেষজ্ঞরা ওয়াশিংটন পোস্ট’-এর ওই প্রতিবেদনে কিছুটা আশাব্যঞ্জক বিষয়‌ও বিশ্ববাসীর কাছে তুলে ধরেছেন। ওই প্রতিবেদন সূত্রে জানা গেছে অন্যান্য এন্ডেমিক ভাইরাসের মতো করোনাভাইরাস‌ও পৃথিবীতে আগামী কয়েক দশক থেকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে মানুষ ক্রমাগতই করোনাভাইরাস এর সাথে লড়াই করার জন্য শারীরিক ক্ষমতা নিজে থেকেই বাড়িয়ে নেবে।

এমনকি বিশেষজ্ঞদের মতে ধীরে ধীরে করোনাভাইরাস এর এই তীব্র শক্তির ক্রমাগত হয়ে আসবে কার্যত মানুষ এর বিরুদ্ধে লড়াই করার জন্য ইমিউনিটি শক্তি বাড়িয়ে নিতে পারবে। যদিও বিষয়টি অনির্দিষ্ট ভবিষ্যতের ওপর ভিত্তি করেই জানানো হয়েছে। এমনকি তারা জানিয়েছেন অদূর ভবিষ্যতে তৈরি হয়ে যাবে করোনাভাইরাস এর মতো মারণ রোগের প্রতিষেধক টিকা এমনটাই সূত্রের খবর। তবে, টিকা বেরোলেও এই ভাইরাসকে আটকানো কতটা সম্ভব হবে – এই পোস্টের পর সেই জল্পনাই বেড়ে গেল বলে মনে করা হচ্ছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!