এখন পড়ছেন
হোম > জাতীয় > গুজরাটে বিজেপির জয়ের কয়েকটি কারণ

গুজরাটে বিজেপির জয়ের কয়েকটি কারণ



২২ বছর কংগ্রেস গুজরাটে ক্ষমতাচুত্য অনেক চেষ্টা করেও রাহুল গান্ধী সেই রেকর্ড ভাঙতে পারলেন না। আবার একবার ফের গুজরাটের সিংহাসনে বসতে করেছে বিজেপি। রাহুলের হাড়ভাঙ্গা খাটুনির পরেও কেন জয় এলো না,তার কয়েকটি কারণ খুঁজে বের করেছেন রাজনীতিবিদরা।

প্রথম কারণ — অবশ্যই নরেন্দ্র মোদী। আগামিদিনে গুজরাতবাসীকে উন্নয়নের স্বপ্ন তাঁকে ঘিরেই দেখিয়েছিলো বিজেপি। যতই তিনি প্রধানমন্ত্রী হন না কেন তাঁর হাতেই যে আসল ক্ষমতা থাকবে সেই ব্যাপারে নিশ্চিত ছিল গুজরাটবাসী আর সেই ভরসাতেই শেষপর্যন্ত বিজেপি নেতৃত্বের উপর ক্ষোভ থাকলেও মোদির বিজেপিকেই বেছে নিয়েছেন তারা। তাই এখানে মোদী ম্যাজিক যথেষ্টই গুরুত্ত্বপূর্ণ।

দ্বিতীয় কারণ — গুজরাটের বিজেপির সংগঠন। নেতা আর তার সংঘঠন যখন ঠিক থাকে তখন সেখানে জয় নিশ্চিত। বিজেপির সংঘঠন বরাবরই গুজরাটে ভালো। আর তার সমস্ত কৃতিত্ব অবশ্যই বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর।

তৃতীয় কারণ — বিজেপির প্রচার। প্রচারে কোনো খামতি রাখেনি বিজেপি। বুথস্তরের কর্মীরা থেকে শুরু করে দলের রাজ্য ও জাতীয়স্তরের নেতারা কেউ বাদ যাননি। গুজরাটের প্রতিটা প্রান্তে গিয়েছে। আর প্রচারের অগ্রভাগে নরেন্দ্র মোদী ও অমিত শাহ থেকে গুজরাটবাসীকে উদ্দ্জীবিত করেছে। অমিত শাহ ৩১টি সভা করেছেন। গোটা রাজ্যে প্রায় ৬ হাজার কিলোমিটার ঘুরেছেন।অন্যরা প্রচার করলেও অনেকটাই ফিকে বিজেপির প্রচারের কাছে।

চতুর্থ কারণ — বিজেপির নেতৃত্বের উপর ক্ষোভ এখনো আছে তবে গুজরাটবাসী বিজেপির মতাদর্শের উপর এখনও ভরসা করেন। পতিদার, অনগ্রসর শ্রেণির ভোটাররা ক্ষুব্ধ হলেও বিজেপির মতাদর্শ থেকে সরে আসতে পারেননি। ফলে ভোটের ফলাফল বিজেপির জয়। যদিও কংগ্রেসের মতাদর্শও কিছু কম নয় তবে তাদের মতাদর্শ গুজরাটবাসীদের মনে তেমন প্রভাব ফেলতে পারে নি।

পঞ্চম কারণ — বিজেপির সুশাসন। গুজরাটবাসীদের জন্য বিজেপি সুশাসন এনেছে বলেও গুজরাটবাসিদের ধারণা।বিশেষ করে যখন নরেন্দ্র মোদী গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন, সেই সময় কী কী কাজ হয়েছে, সেগুলির উপর ভিত্তি করেই মানুষের ভরসা এখনও অটুট রয়েছে বিজেপির উপর। তারা বিশ্বাস করছে যে আগামীদিনেও আরো উন্নয়ন হবে।

ষষ্ট কারণ — গুজরাটের সম্মান। গুজরাটিদের কাছে সম্মান সবচেয়ে আগে। আর প্রধানমন্ত্রী গুজরাতি আর বিজেপির তরফে বার বার এই বিষয়টিকেই তুলে ধরা হয়েছে। এখানে কংগ্রেস যে আপন নয় তাও তুলে ধরতে সক্ষম হয়েছে বিজেপি। যার ফল এই জয়।

সর্বশেষ কারণ — গুজরাতের ব্যবসায়ীদের আতঙ্ক।কংগ্রেস এলে তারা কতটা সুরক্ষিত থাকবে সেই বিয়টিও একটা বড় ব্যাপার।
যদিও এগুলি সবই রাজনৈতিক মহলের ধারণা। আসল কারণ কেবলমাত্র গুজরাটবাসীই জানেন তবে একটা কথা ঠিক যে বিজেপি আর নরেন্দ্র মোদির উপর আস্থা রেখেছে গুজরাটবাসী আর তাই এই জয় এসেছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!