এখন পড়ছেন
হোম > জাতীয় > হোয়াটসঅ্যাপ এবার বেকায়দায় ফেলল বেশ কয়েক কোটি গ্রাহককে

হোয়াটসঅ্যাপ এবার বেকায়দায় ফেলল বেশ কয়েক কোটি গ্রাহককে



হোয়াটসঅ্যাপ এখনো পর্যন্ত একটি জনপ্রিয়তম যোগাযোগের মাধ্যম। ফেসবুকের মত হোয়াটসঅ্যাপও মার্ক জুকারবার্গ এর সৃষ্টি। হোয়াটসঅ্যাপ নিয়ে সম্প্রতি বেশকিছু গুঞ্জন শুরু হয়েছে। বলা হচ্ছে, হোয়াটসঅ্যাপ অনেক লো ভার্সন ফোনে এবার থেকে আর পাওয়া যাবে না। প্রতিযোগিতার বাজারে এই চ্যাটিং যাতে কোনো মতেই পিছিয়ে না পড়ে তার জন্য সদা সতর্ক হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। নতুন বছরের শুরুতেই বেশ কিছু নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ যা নিয়ে নেটিজেনদের ভেতর ইতিমধ্যে তুমুল সমালোচনা শুরু হয়েছে। তবে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় যে বেশ কয়েক কোটি গ্রাহক বিপাকে পড়বেন সেকথা বলাই বাহুল্য।

ফেসবুকের পর আরেকটি জনপ্রিয়তম চ্যাটিং অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। তবে বর্তমানে এটিকে যোগাযোগের প্রধান মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে। হোয়াটসঅ্যাপ শুরুতে একটি স্বতন্ত্র অ্যাপ হিসেবে টেকদুনিয়ায় পা রাখে। তবে পরবর্তীকালে facebook এই জনপ্রিয়তার শীর্ষে থাকা অ্যাপটিকে কিনে নেয় এবং আরও জনপ্রিয় করে তোলে হোয়াটসঅ্যাপকে। তবে গত বছরের শেষ থেকেই হোয়াটসঅ্যাপ এর পক্ষ থেকে জানানো হচ্ছিল, বেশকিছু ফোনে হোয়াটসঅ্যাপ এবার বন্ধ হতে চলেছে।

তবে যে ফোনগুলি পুরনো এন্ড্রয়েড ভার্সন বা আইওএস নিয়ে রয়েছে তাদের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকর হবে বলে জানা গেছে। যেমন আই ও এস এইট অথবা পুরনো অপারেটিং সিস্টেম নিযুক্ত আইফোনগুলিতে 2019 এর পয়লা ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছিল। এছাড়া যেসব ফোনে অ্যান্ড্রয়েড 2.3.7 বা তার চেয়েও পুরনো ভার্সন রয়েছে সেই সব ফোনে আর হোয়াটসঅ্যাপ চলবে না বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে। তবে হোয়াটসঅ্যাপ না চললেও গুরুত্বপূর্ণ চ্যাট গুলিকে রক্ষণাবেক্ষণের জন্য নতুন অপশন নিয়ে এসেছে এবার হোয়াটসঅ্যাপ।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

হোয়াটসঅ্যাপ এর ব্যাকআপ নেওয়ার জন্য স্ক্রিনের ডানদিকের ওপরে যে তিনটি দেখতে পাওয়া যায়, সেখানে ক্লিক করলে মোর অপশন পাওয়া যাবে। এবার মোর অপশনে ভেতর গিয়ে এক্সপোর্ট চ্যাট অপশনে ক্লিক করলে সমস্ত চ্যাট ব্যাকআপ হিসেবে রক্ষিত হবে তবে এক্সপোর্ট চ্যাট অপশন এ গেলে অবশ্যই হোয়াটসঅ্যাপের চ্যাট গুলি কোথায় রক্ষণাবেক্ষণ হবে সেই জায়গাটি উল্লেখ করে দিতে হবে তবে যে সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা পুরনো ভার্সন ফোন ব্যবহার করছেন তাদেরকে সত্ত্বর নতুন অ্যান্ড্রয়েড 4.0.3 এবং ios9 ব্যবহার করার কথা বলা হচ্ছে হোয়াটসঅ্যাপ ছাড়াও এই নতুন ফর গুলিতে আরো বিভিন্ন সুবিধাজনক অ্যাপ ব্যবহার করা যাবে বলে জানা গেছে

সম্প্রতি হোয়াটসঅ্যাপ আরো বিভিন্ন ফিচার যোগ করে এই চ্যাটিং অ্যাপটিতে পরপর বিটা ভার্সন এ মেসেজ ডিলিট করার ফিচার যোগ হয় এবং হোয়াটসঅ্যাপ ডার্ক মোড অপশনটি নিয়ে আসে ব্যবহারকারীদের জন্য। তবে এবার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা যারা পুরনো ফোন ব্যবহার করছিলেন এতদিন, তাঁরা আবার নতুন করে হোয়াটসঅ্যাপ পেতে কী ব্যবস্থা গ্রহণ করেন সেদিকে নজর থাকবে সবার। অন্যদিকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ভাবছেন, ভবিষ্যতে আরো আকর্ষণীয় ফিচার কি কি যোগ হতে চলেছে এই চ্যাটিং অ্যাপটিতে। সবশেষে হোয়াটসঅ্যাপ এই মুহূর্তে জনপ্রিয়তার শীর্ষে উঠল সে দিকে নজর রাখবে টেকগুরুরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!