এখন পড়ছেন
হোম > জাতীয় > লোকসভা ভোট ২০১৯, কি হতে চলেছে পশ্চিমবঙ্গের সাম্ভাব্য ফলাফল?

লোকসভা ভোট ২০১৯, কি হতে চলেছে পশ্চিমবঙ্গের সাম্ভাব্য ফলাফল?

Priyo Bandhu Media


আগামী লোকসভা নির্বাচনের প্রায় বছর দেড়েক বাকি। তার আগে গতকাল রাত্রে রিপাবলিক টিভি ও সি-ভোটার মিলে একটি সমীক্ষা প্রকাশ করে। সেই সমীক্ষায় দেখানোর চেষ্টা হয় এই মুহূর্তে লোকসভা নির্বাচন হলে কি হতে পারে সাম্ভাব্য ফলাফল। যদিও আমরা জানি পশ্চিমবঙ্গে এই মুহূর্তে সবথেকে বেশি রাজনৈতিক শক্তিধর তৃণমূল কংগ্রেস এবং বিজেপি, কংগ্রেস ও বামফ্রন্টের লড়াই হতে চলেছে তাদের সঙ্গেই। কিন্তু এই সমীক্ষা যেহেতু সারা দেশের পরিপ্রেক্ষিতে করা হয়েছে তাই সারা দেশের পরিপ্রেক্ষিতে বিজেপি ও কংগ্রেসকে মূল দুই শক্তিধর রাজনৈতিক প্রতিপক্ষ ধরা হয়েছে। তৃণমূল কংগ্রেস ও বামফ্রন্টকে একযোগে ‘অন্যান্য’ বিভাগে রাখা হয়েছে। তাই প্রকৃত প্রাপ্ত ভোট শতাংশের হিসাব স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না।

তবুও, রিপাবলিক টিভি ও সি-ভোটারের সমীক্ষা অনুযায়ী দেখা যাচ্ছে, রাজ্যে বিপুল শক্তিবৃদ্ধি করতে চলেছে বিজেপি। ২০১৪ এর পরিপ্রেক্ষিতে প্রাপ্ত ১৬.৯% ভোটের থেকে তাদের ভোট প্রায় ১২.৩% বেড়ে ২৯.২% হতে চলেছে। অন্যদিকে ২০১৮ সালে কংগ্রেসের প্রাপ্ত ভোট ছিল ৯.৭%, তাদের ভোটব্যাঙ্কে খুব বড় দাস নামছে না, মাত্র ০.২% ভোট খুইয়ে কংগ্রেসের প্রাপ্ত ভোট দাঁড়াতে পারে ৯.৫%। ২০১৮ সালের পরিপ্রেক্ষিতে তৃণমূল কংগ্রেস, বামফ্রন্ট ও অন্যান্যদের মিলিত প্রাপ্ত ভোট শতাংশ ছিল ৭৩.৪%, সেখানে নামতে চলেছে বড়সড় ধ্বস। প্রায় ১২.২% ভোট হারিয়ে তাদের ভোট দাঁড়াতে পারে ৬১.৩% – এ। কিন্তু যেহেতু তৃণমূল কংগ্রেস ও বামফ্রন্টের ভোট আলাদা করে কিছু দেখানো হয় নি, তাই স্পষ্ট নয় কাদের ভোটব্যাঙ্কে আদতে ধ্বসটা নামতে চলেছে। কিন্তু বামফ্রন্ট বা তৃণমূল কংগ্রেস যে দলই ভোট হারাক তা থেকে সরাসরি ফায়দা তুলতে চলেছে বিজেপি।

যেহেতু বিজেপি ভোট শতাংশের বিপুল উন্নতি করতে পারে, তাই আসন সংখ্যার নিরিখেও পশ্চিমবঙ্গের ইতিহাসে শ্রেষ্ঠ ফল করতে পারে বিজেপি। ওই সমীক্ষা অনুযায়ী দেখা যাচ্ছে ২০১৪ এর তুলনায় প্রায় ১০ টি আসন বাড়িয়ে পৌঁছে যেতে পারে ১২ টি আসনে। অন্যদিকে ভোটব্যাঙ্কে বড় ধ্বস না নামলেও আসন সংখ্যার নিরিখে ভয়াবহ অবস্থা হতে পারে কংগ্রেসের। গতবারের জেতা ৪ টি আসনের মধ্যে ৩ টিই হাতছাড়া হতে পারে তাদের, সাকুল্যে জুটতে পারে মাত্র ১ টি আসন। অন্যদিকে গতবার তৃণমূল কংগ্রেস জিতেছিল ৩৪ টি আসন ও বামফ্রন্টের দখলে ছিল ২ টি আসন, কিন্তু এই দুই দলের সম্মিলিত ৩৬ টি আসনের মধ্যে এবার ৭ টি হাতছাড়া হয়ে ২৯ টিতে দাঁড়াতে পারে। কিন্তু আবারো যেহেতু বোঝা যাচ্ছে না বামফ্রন্ট ও তৃণমূল কংগ্রেসের মধ্যে কোন দল কটি আসন হারাতে পারে, তাই যদি ধরেও নেওয়া যায় কংগ্রেসের তিনটি এবং বামফ্রন্টের দুটি আসনই বিজেপি দখল করে তাহলেও তৃণমূল কংগ্রেসের জেতা ৫ টি আসন ছিনিয়ে নিতে পারে বিজেপি ওই সমীক্ষা অনুযায়ী। অর্থাৎ পশ্চিমবঙ্গের সামগ্রিক ফলাফল দাঁড়াতে পারে নিম্নরূপ –

তৃণমূল কংগ্রেস – ২৯
বিজেপি – ১২
কংগ্রেস – ১
বামফ্রন্ট – ০

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!