এখন পড়ছেন
হোম > জাতীয় > ভোট-পরবর্তী হিংসা চরমে, রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল!

ভোট-পরবর্তী হিংসা চরমে, রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – নতুন সরকার ক্ষমতায় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই কি আবার কেন্দ্র বনাম রাজ্যের সংঘাতের আবহ তৈরি হতে শুরু করল? সম্প্রতি নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। বিজেপি রাজ্যের ক্ষমতা দখলের স্বপ্ন দেখলেও, 77 টি আসন নিয়ে বিরোধী দলের জায়গা দখল করেছে। অন্যদিকে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ফলাফল প্রকাশ হওয়ার পর থেকেই বিজেপি কর্মীদের ওপর হামলা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

ইতিমধ্যেই এই গোটা বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যের সাংবিধানিক প্রধান। একইভাবে হিংসা বন্ধ করার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তা সত্ত্বেও সেই হিংসা আটকানো যাচ্ছে না। আর এই পরিস্থিতিতে রাজ্যকে চিঠি দিয়ে রিপোর্ট জানতে চেয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু রাজ্যের পক্ষ থেকে কোনো রকম প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তাই এই পরিস্থিতিতে এবার রাজ্যে আসতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রকের চার প্রতিনিধিদল। নতুন সরকার প্রতিষ্ঠিত হওয়ার সাথে সাথেই যেভাবে রাজ্যের হিংসা নিয়ে বাংলায় পা রাখতে চলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধিদল, তাতে নতুন করে রাজ্য সরকার বনাম কেন্দ্রীয় সরকারের মধ্যে দ্বন্দ্ব তৈরি হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত উল্লেখ্য, ভোট পরবর্তী হিংসা নিয়ে পরপর দুবার রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু এখনও পর্যন্ত রাজ্যের পক্ষ থেকে কোনো জবাব দেওয়া হয়নি। তাই এই পরিস্থিতিতে রাজ্যের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে আসতে চলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের চার প্রতিনিধি দল। যার নেতৃত্বে থাকবেন অতিরিক্ত সচিব। বৃহস্পতিবার রাজ্যে এসে এই প্রতিনিধি দল পৌঁছবে। যেখানে তারা ভোট পরবর্তী হিংসা পরিস্থিতি খতিয়ে দেখবে।

প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –

বিশ্লেষকরা বলছেন, অতীতে বিভিন্ন ইস্যুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে প্রতিনিধি দল রাজ্যে আসলে সেই ব্যাপারে সোচ্চার হতে দেখা যেত রাজ্য প্রশাসনকে। এক্ষেত্রে নতুন সরকার প্রতিষ্ঠিত হওয়ার পরেই যেভাবে রাজ্যের হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ করে চিঠি দেওয়ার পাশাপাশি এবার কেন্দ্রের প্রতিনিধিদল রাজ্যে এসে উপস্থিত হল, তাতে পরিস্থিতি আয়ত্তের বাইরে বেরিয়ে যেতে পারে। এক্ষেত্রে হিংসার পরিস্থিতি খতিয়ে দেখতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এই প্রতিনিধিদল রাজ্যে এসেছে।

কিন্তু এই বিষয়টিকে রাজ্য প্রশাসন কতটা সহজভাবে নেবে, সেটাই এখন লাখ টাকার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এই প্রতিনিধিদল রাজ্যে আসলেও, রাজ্য প্রশাসনের পক্ষ থেকে তাদের কতটা সহযোগিতা করা হবে, তা নিয়ে সংশয় রয়েছে। সব মিলিয়ে গোটা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!