এখন পড়ছেন
হোম > জাতীয় > আজ থেকে শুরু প্রথমদফার ভোটগ্রহণ, সুষ্ঠ ও অবাধ নির্বাচনের লক্ষ্যে একগুচ্ছ পদক্ষেপ কমিশনের

আজ থেকে শুরু প্রথমদফার ভোটগ্রহণ, সুষ্ঠ ও অবাধ নির্বাচনের লক্ষ্যে একগুচ্ছ পদক্ষেপ কমিশনের



আজ থেকেই শুরু হতে চলেছে লোকসভা নির্বাচন। নির্বাচন কমিশনের নির্ঘন্ট অনুযায়ী আজ বৃহস্পতিবার রাজ্যের উত্তরবঙ্গের 2 জেলা কোচবিহার এবং আলিপুরদুয়ারে প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। জানা গেছে, কোচবিহার এবং আলিপুরদুয়ার – এই দুই লোকসভা কেন্দ্র মিলিয়ে মোট ভোটারের সংখ্যা 34 লক্ষ 54 হাজার 276 জন। মূলত আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যের গণতন্ত্র যাতে প্রহসনে পরিণত না হয় তার জন্য প্রায় প্রতিটি বুথেই কেন্দ্রীয় বাহিনীর দাবি জানিয়েছিল বিরোধীরা।

কিন্তু প্রথম দফার নির্বাচনে রাজ্যের এই কোচবিহার ও আলিপুরদুয়ার এই দুটি লোকসভা কেন্দ্রে 3844 টি বুথের মধ্যে 1967 টি বুথে কেন্দ্রীয় বাহিনী এবং বাকি 1877 টি বুথে রাজ্যের সশস্ত্র পুলিশ মোতায়েন থাকার কথা। এদিকে বুথের ভেতরে যাতে কোনোরুপ অশান্তি না হয় তার জন্য এই দুটি লোকসভা কেন্দ্রের 790 টি বুথে মাইক্রো অবজারভার, 374 টি বুথে 180 টি ভিডিও ক্যামেরা এবং 533 টি বুথে সিসিটিভি এবং অনলাইন ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা করা হয়েছে।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, প্রবল রাজনৈতিক উত্তাপের মাঝেই রাজ্যের প্রথম দফার লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। কেননা প্রায় প্রতি সময়েই কোচবিহার জেলার রাজনৈতিক সংঘর্ষ খবরের শিরোনামে উঠতে দেখা গেছে। জানা গেছে, 18 লক্ষ 10 হাজার 660 জন ভোটারের মধ্যে কোচবিহারে পুরুষ ভোটারের সংখ্যা 9 লক্ষ 40 হাজার 479 জন এবং 8 লক্ষ 70 হাজার 175 জন মহিলা ভোটার।

অন্যদিকে 6 জন তৃতীয় লিঙ্গের ভোটার হিসেবে রয়েছেন। আর রাজনৈতিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ এই কোচবিহার লোকসভা কেন্দ্র কেননা এখানে কিছুদিন আগেই তৃণমূল থেকে বিজেপিতে যোগদান করে এই কোচবিহার লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী হয়েছেন নিশীথ প্রামাণিক। অন্যদিকে বিগত বাম সরকারের আমলে দীর্ঘদিনের মন্ত্রী থাকা পরেশ অধিকারীকে এবার প্রার্থী করেছে তৃণমূল। সব মিলিয়ে দু’পক্ষের মধ্যে একটা চাপা উত্তেজনা তৈরি হয়েছে।

অন্যদিকে একইভাবে আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী দশরথ তিরকির সাথে বিজেপি প্রার্থী জন বারলার লড়াইয়ে দু’পক্ষের দুই হেভিওয়েট শীর্ষ নেতা নেত্রীর প্রচারে জমজমাট হয়ে উঠেছে সেই আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রও। এদিকে এখানে 16 লক্ষ 43 হাজার 616 জন ভোটারের মধ্যে পুরুষ ভোটার 8 লক্ষ 30 হাজার 717 জন এবং মহিলা ভোটার 8 লক্ষ 11 হাজার 876 জন। পাশাপাশি তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা 23 জন। সব মিলিয়ে এবার রাজ্যের উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এবং কোচবিহারকে দিয়ে আজ থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!