এখন পড়ছেন
হোম > রাজনীতি > কংগ্রেস > তৃণমূলের জোর সংখ্যালঘু ভোট এবার মেরুকরণের দিকে, সামাল দিতে মহাজোটের বার্তা?

তৃণমূলের জোর সংখ্যালঘু ভোট এবার মেরুকরণের দিকে, সামাল দিতে মহাজোটের বার্তা?



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – রাজ্যের সংখ্যালঘু ভোটব্যাংক তৃণমূলের কাছে অন্যতম শক্তি বরাবররই। কিন্তু এবার সেই ভোটব্যাংকে চির ধরার আশঙ্কায় আতঙ্কিত তৃণমূল শিবির। ইতিমধ্যেই রাজ্যে ফুরফুরা শরীফের পীরজাদা ঘোষণা করেছেন নিজস্ব দলের কথা। পাশাপাশি আসাদউদ্দিন ওয়েইসির মিম ফুরফুরা শরীফের পীরজাদা আব্বাস সিদ্দিকীকে সমর্থনের কথা জানিয়েছে। সবমিলিয়ে একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূলের সংখ্যালঘু ভোটব্যাংকে যে বড়সড় ফাটল ধরতে চলেছে, সে ব্যাপারে নিশ্চিত রাজনৈতিক মহল। তাই এবার তৃণমূলকে দেখা গেছে, গেরুয়া শিবিরের বিরুদ্ধে লড়াই করতে বাম এবং কংগ্রেসকে মহাজোটে সামিল হওয়ার আহ্বান।

তৃণমূল বার্তা দিয়েছে মহাজোট তৈরীর। উল্লেখ্য, দেশের মধ্যে দ্বিতীয় সবথেকে বেশী মুসলিম জনগোষ্ঠীর বাস এই বাংলায়। আর এবারের নির্বাচনে এই সংখ্যালঘু ভোট মেরুকরণের প্রবল সম্ভাবনা। যথারীতি সংখ্যালঘু ভোট মেরুকরণের ফলে তৃণমূলকে প্রবল চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর তাই মেরুকরণের প্রভাব এড়াতে মহাজোটের ডাক দিয়েছে তৃণমূল। তৃণমূলের মতে, যদি বাম-কংগ্রেস সহ সবকটি ছোট দলকে নিয়ে মহাজোট তৈরি করা যায় বাংলায়, তাহলে বিজেপিকে খুব সহজেই আটকে দেওয়া যাবে একুশে বাংলা দখলের যুদ্ধে। 2011 সালের আদমশুমারি অনুযায়ী এ রাজ্যে মুসলিম জনসংখ্যা 27% ছিল।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

যা বর্তমানে 30% পেরিয়ে গিয়েছে। বাম, কংগ্রেস এবং তৃণমূল যদি একজোট হয়ে লড়তে নামে একুশের বিধানসভা নির্বাচনে, তাহলে সংখ্যালঘু ভোটের ফায়দা নিয়ে বিজেপির খুব একটা সুবিধা হবেনা। প্রসঙ্গত, 2019 এর লোকসভা নির্বাচনে তৃণমূল মুসলিম সম্প্রদায়ের 65% ভোট পেয়েছিল। যেখানে কংগ্রেস পেয়েছিল 22% মুসলিম ভোট এবং বামফ্রন্ট পেয়েছিল 5% সংখ্যালঘু ভোট। জোট হলে তৃণমূলের 65% সংখ্যালঘু ভোটের সঙ্গে যুক্ত হবে বাম ও কংগ্রেসের 27% ভোট।

খুব স্বাভাবিকভাবেই অনেকটাই চিন্তা মুক্ত হবে রাজ্যের শাসক দল। যদিও তৃণমূলের ডাকে এখনও ইতিবাচক কোনো সাড়া দেয়নি বাম এবং কংগ্রেস। তাই মহাজোটের সম্ভাবনা বাংলায় অন্তত নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে মহাজোট নাহলে সংখ্যালঘু ভোটের ওপর ভিত্তি করে আর বোধহয় জয়ের বার্তা দেওয়া যাবেনা তৃণমূলের পক্ষে বলে মনে করছেন রাজনৈতিক মহলের অনেকেই। সবমিলিয়ে একুশের ভোট যে তৃণমূলের কাছে যথেষ্ট চাপের হয়ে যাচ্ছে দিনদিন  তা কিন্তু স্পষ্ট বলে মনে করা হচ্ছে।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!