এখন পড়ছেন
হোম > জাতীয় > অবশেষে ‘আচ্ছে দিন’ কি এল? সম্প্রীতির নজির দেখাতে মসজিদে-মসজিদে উড়ল ত্রিবর্ণ জাতীয় পতাকা

অবশেষে ‘আচ্ছে দিন’ কি এল? সম্প্রীতির নজির দেখাতে মসজিদে-মসজিদে উড়ল ত্রিবর্ণ জাতীয় পতাকা



এনআরসি নিয়ে যখন উত্তপ্ত রাজ্য রাজনীতি, ঠিক তখনই ভারতবর্ষের প্রজাতন্ত্র দিবসে সম্প্রীতির নজির দেখা দিল কেরালায়। যেখানে প্রজাতন্ত্র দিবসের দিন রাজ্যের সমস্ত মসজিদে তোলা হল জাতীয় পতাকা। যা ভারতবর্ষের কোনো রাজ্যে প্রথম বিরল ঘটনা বলেই মত একাংশের। সূত্রের খবর, এদিন এই প্রজাতন্ত্র দিবসে পতাকা তোলার ব্যাপারে প্রথম থেকেই রাজ্য ওয়াকফ বোর্ডের তরফ থেকে নির্দেশিকা জারি করা হয়েছিল।

যেখানে প্রজাতন্ত্র দিবসের দিন সকাল সাড়ে আটটায় রাজ্যের প্রতিটি মসজিদে জাতীয় পতাকা উত্তোলন করার নির্দেশ দেয়া হয়েছিল। শুধু তাই নয়, এই পতাকা উত্তোলনের সময় ভারতের সংবিধানের প্রস্তাবনা পাঠ করার জন্যেও বলা হয়েছিল। সেই মত ওয়াকফ বোর্ডের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করে রাজ্যের প্রতিটি মসজিদ। যেখানে প্রজাতন্ত্র দিবসের দিন সকাল সাড়ে আটটায় পতাকা উত্তোলন করতে দেখা যায় রাজ্যের মসজিদগুলোকে।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

শুধু তাই নয়, একসাথে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষেরা জাতীয় পতাকা হাতে নিয়ে সংবিধানের প্রস্তাবনা পাঠ করেন। বিশেষজ্ঞরা বলছেন, ভারতবর্ষের শাসক দল ভারতীয় জনতা পার্টি নাগরিকত্ব সংশোধনী আইনের স্বপক্ষে ইতিমধ্যেই তাদের প্রচার করতে শুরু করেছে। তবে বিজেপি হিন্দুত্ববাদী দল হওয়ার কারণে, তারা সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে দেশ থেকে বিতাড়িত করার চক্রান্ত করছে বলে পাল্টা অভিযোগ করছে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলো।

আর এই পরিস্থিতিতে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশকে অক্ষুন্ন রাখতে, প্রজাতন্ত্র দিবসের দিন জাতীয় পতাকা তুলে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষেরা সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির স্থাপন করল বলেই মত বিশেষজ্ঞদের। এদিন এই প্রসঙ্গে রাজ্য ওয়াকফ বোর্ডের প্রধান টিকে হামজা বলেন, “খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে আমাদের দেশ চলছে। এই অবস্থায় চুপ থাকা যায় না।”

তিনি আরও বলেন, “মুসলিমরা এখানে আতঙ্কিত। আগে কখনও এই জিনিস হয়নি। তাই দেশের ঐক্যকে আরও শক্ত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।” সব মিলিয়ে এবার নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে শাসক-বিরোধী তরজার মাঝেই দেশের ঐক্যকে মজবুত করতে প্রজাতন্ত্র দিবসের দিন মসজিদে জাতীয় পতাকা তুলে নজির গড়ল সংখ্যালঘু সম্প্রদায়। অন্যদিকে গেরুয়া শিবিরের দাবি, এই সম্প্রীতির নজিরই তো আচ্ছে দিনের ইঙ্গিত।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!