এখন পড়ছেন
হোম > অন্যান্য > দাঁতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন? ব্যাথা থেকে সাময়িক মুক্তি দিতে পারে কিছু ঘরোয়া টোটকা।

দাঁতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন? ব্যাথা থেকে সাময়িক মুক্তি দিতে পারে কিছু ঘরোয়া টোটকা।



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –  “দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা যায় না” –এই প্রচলিত কথাটা আমরা হয়তো সকলেই জানি। কিন্তু জানলে কী হবে! দাঁতে ব্যাথা যখন শুরু হয় তখনই হুঁশ আসে আমাদের। ব্যাস্ত হয়ে পড়ি ব্যাথা থেকে মুক্তি পাওয়ার জন্য। ব্যাস্ত না হয়েই বা উপায় কী! এই ব্যাথা মতো ভয়ংকর ব্যাথয় কমই হয়। অবশ্যই এই ক্ষেত্রে ডাক্তারের কাছে যাওয়া উচিৎ। কারণ তারাই সঠিক ভাবে চিকিৎসা করতে পারবেন।

কিন্তু ধরুন, এমন সময় এই ব্যাথা উঠলো যখন ডাক্তারের কাছে যাওয়ার উপায় নেই। সাধারণত দাঁতের ব্যাথা রাতের দিকেই শুরু হয়। সেই ক্ষেত্রে সকালে না হয় ডাক্তার বাবুর দারস্থ হওয়া যাবে। কিন্তু, তাই বলে সারা রাত্রি অসহ্য যন্ত্রণায় ছটফট করতে হবে? একদিকে ডাক্তার না দেখিয়ে কোনো ওষুধ খাওয়া ঠিক নয়, অন্যদিকে যন্ত্রণায় পাগল হওয়ার জোগাড়। একেই বলে শাঁখের করাত! সাময়িক স্বস্তিও যেন স্বর্গসম। তবে উপায় কী?

এখানে কাজে আসতে পারে চিরাচরিত কিছু ভেষজ টোটকা। কোনো পার্শ প্রতিক্রিয়া নেই, অতচ যন্ত্রণার হাত থেকে সাময়িক মুক্তি। আয়ুর্বেদ ঘেঁটে এরকম কিছু উপায় নিয়ে অনেক কথা বলেছেন আয়ুর্বেদিক চিকিৎসকরা। আসুন জেনে নিই তেমন কিছু কার্যকর উপায়।

★ লবঙ্গ তেল ঃ- ব্যাথা কমাতে চাইলে লবঙ্গ তেল আপনার ভীষণ ভাবে কাজে আসতে পারে। ব্যাথার স্থানে যদি লবঙ্গ তেল লাগিয়ে রাখা যায়, তবে ব্যাথা সাময়িক ভাবে অনেকটা কমে, এমনই বলেন কবিরাজরা। কিন্তু, ঘরে যদি লবঙ্গ তেল না থাকে তাহলে কী হবে? সেই ক্ষেত্রে যদি লবঙ্গ থাকে তা থেঁতো করে ব্যাথার স্থানে লাগিয়ে রাখল ব্যাথা বেশ খানিকটা কমবে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

★ হলুদ ঃ- ভেষজ চিকিৎসায় হলুদের গুণ অপরিসীম। হলুদের মধ্য ব্যাক্টেরিয়া প্রতিরোধক গুণ থাকে যা জীবাণুকে নষ্ট করে। তাই তো আমাদের বিবাহ, ধর্মীয় অনুষ্ঠানে, পূজা আর্চায় হলুদের উপস্থিতি দেখা যায়। বিয়ের সময় ‘গায়ে হলুদ’ তো ভীষণ জনপ্রিয় রীতি। এই হলুদ দিয়ে যদি পেস্ট বানিয়ে ব্যাথার স্থানে লাগিয়ে রাখা যায়, তবে ব্যাথা অনেকটাই কমতে পারে।

★ পেঁয়াজ ঃ — কাঁচা পেঁয়াজ দাঁতের ক্ষয় রুখতে ভীষণ ভাবে সাহায্য করে। তাই দাঁতের ব্যাথা থেকে সাময়িক মুক্তি পেতে কাঁচা পেঁয়াজও ব্যাবহার করতে পারেন। সেই ক্ষেত্রে, একটা পেঁয়াজের টুকরো কেটে নিয়ে ব্যাথার জায়গায় চেপে ধরে রাখতে হবে। কিছুক্ষণ এই ভাবে পেঁয়াজ ব্যাথার স্থানে ধরে রাখলে দাঁতের ব্যাথা অনেকটাই কমে।

এইগুলো খুবই ঘরোয়া টোটকা যেগুলোর সাহায্যে আপনি সাময়িক ভাবে ব্যাথা থেকে মুক্তি পেতে পারেন। তবে এগুলো কিন্তু চিকিৎসা নয়। তাই দাঁতের যন্ত্রণা হলে কোনো গাফিলতি না করে অবশ্যই ডাক্তার দেখান।
তবে, এটা ঠিক, পেইন কিলার না খেয়ে যদি ব্যাথা কমানো সম্ভব হয়, তবে তো নিশ্চই শরীরের জন্য ভাল। কী, বন্ধুরা, ট্রাই করে দেখবেন নাকি? ব্যাথা কতটা কমলো জানাবেন কিন্তু!

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!