এখন পড়ছেন
হোম > জাতীয় > তৃণমূলের সঙ্গে জোট ভাঙতেই কি তৃণমূল ঘর ভাঙছে? বড় প্রশ্ন রাহুল গান্ধীর সামনে

তৃণমূলের সঙ্গে জোট ভাঙতেই কি তৃণমূল ঘর ভাঙছে? বড় প্রশ্ন রাহুল গান্ধীর সামনে



লোকসভা নির্বাচন দোরগোড়ায়। এরকম অবস্থায় কেন্দ্র থেকে মোদী সরকারকে হঠাতে জোট বেঁধে লড়াই করতে উদ্যেগী জাতীয় কংগ্রেস সুপ্রিমো রাহুল গান্ধী। কিন্তু মহাজোট গড়তে গিয়েই প্রদেশ কংগ্রেসই দুভাগে বিভক্ত হয়ে গেছে। একদল তৃণমূলের সঙ্গে জোট বাঁধার কথা বলছেন এবং আর একপক্ষ চান বামেদের সঙ্গে হাত মেলাতে। এরকম পরিস্থিতিতে ধন্দে পড়ে গেছেন জাতীয় কংগ্রেস সভাপতি। সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না। তাছাড়া তৈরি হয়েছে অনেকগুলে প্রশ্ন।

একপক্ষের দাবী, তৃণমূলের সঙ্গে পথ হাঁটলেই কংগ্রেসের শক্তি বহুগুন বেড়ে যাবে। কিন্তু অনেক কংগ্রেসী নেতা আবার বলছেন তৃণমূলের সঙ্গে ঘর বাঁধলেই কংগ্রেসের অবস্থা খারাপ হতে পারে। আগেও একবার কংগ্রেসের সঙ্গে তৃণমূলের জোট ভাঙনের নীতিই ছারখার অবস্থা করেছিলো প্রদেশ কংগ্রেসের। এই পরিপ্রেক্ষিতে পাল্টা প্রশ্ন এসেছে আবার অপরপক্ষ থেকে। তাঁদের দাবী, ভাঙন হয়েছিলো তো শেষ দুবছরে। সেই সময় কংগ্রেসের সঙ্গে বামেদের জোট ছিল। তাই এই ভাঙন নীতির দোষারোপ শুধু তৃণমূলের উপর চাপানো হচ্ছে কেন?

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

উল্লেখ্য ২০১১ তে তৃণমূলের সঙ্গে জোট ছিল কংগ্রেসের। এরপর ধীরেধীরে সেই জোটের ভাঙন আলগা হয়েছে। তারপরও বহুদিন যাবৎ মুর্শিদাবাদ, মালদহ,উত্তরদিনাজপুরের মতো জেলায় কংগ্রেসের দাপট চলেছে। তাহলে এবার তৃণমূলের সঙ্গে জোট বাঁধতে কংগ্রেসের আপত্তি কোথায়? মইনুল হকের মতো দাপুটে কংগ্রেস বিধায়করা এমনটাই প্রশ্ন ছুঁড়ে দিয়েছে। তাঁদের দাবী সিপিএমের সঙ্গে জোট বাঁধার পর থেকেই প্রদেশ কংগ্রেসের ভোটব্যাঙ্কে ভাঁটা পড়েছে। ওদিকে, সিপিএমের সঙ্গে জোট মানতে নারাজ নীচুতলার নেতা-কর্মীরাও। কারণ প্রায় তিরিশ বছর ধরে যাঁদের বিরুদ্ধে লড়াই করেছে কংগ্রেস কর্মীরা,যাঁদের অত্যাচারের সম্মুখীন হয়েছে,তাঁদেরই পাশে থাকেনি মানুষ। এরফলে আজ প্রদেশকংগ্রেসের অস্তিত্ব বিপন্ন। শেষ হতে বসেছে বঙ্গের হাতপার্টি।

এদিকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী থেকে শুরু করে আবদুল মান্নান,দীপা দাশমুন্সি,ওমপ্রকাশ মিশ্র এমনকী সোমেন মিত্রের মতো হেভিওয়েট কংগ্রেস নেতারা আবার রাহুল গান্ধীর সামনে তৃণমূলের সঙ্গে জোট বাঁধা নিয়ে ঘোর আপত্তি জানাচ্ছে। তাঁদের দাবী,তৃণমূলের সঙ্গে জোট বাঁধার অর্থই হল কংগ্রেসের গোড়ায় আঘাত হানা। কংগ্রেসকে তৃণমূলই নষ্ট করছে। তাঁদের ধ্বংসাত্মক রাজনীতির জন্যেই আজ প্রদেশ কংগ্রেসের শক্তি কমছে। সিপিএমের সঙ্গে জোট বাঁধলে এমন পরিস্থিতি তৈরি হবে না বলেই ধারণা তাঁদের। এরকম পরিস্থিতিতে প্রদেশ কংগ্রেসকে উজ্জীবিত করতে জাতীয় কংগ্রেস সুপ্রিমো কোন পন্হা অবলম্বন করবেন তা নিয়ে তীব্র চর্চা চলছে দলীয় অন্দরে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!