এখন পড়ছেন
হোম > জাতীয় > সাবধান! বিনা টিকিটে ট্রেনে চাপলে জরিমানার নতুন অঙ্কে চোখ কপালে উঠবে আপনার!

সাবধান! বিনা টিকিটে ট্রেনে চাপলে জরিমানার নতুন অঙ্কে চোখ কপালে উঠবে আপনার!



বিনা টিকিটে ট্রেন সফরকারী যাত্রীদের জন্যে এবার নয়া নির্দেশিকা রেল দফতরের। প্রসঙ্গতঃ ১৬ বছর পূর্বেকার ৫ গুন জরিমানা বৃদ্ধির ভিত্তিতে বর্তমানে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণরত যাত্রীরা ধরা পড়লে ২৫০ টাকা জরিমানা দিতে হয়। এখন ভারতীয় রেল দফতর সেই জরিমানার পরিমাণ চারগুণ বৃদ্ধি এক হাজার করার পরিকল্পনায়। রেল দফতরের কমার্শিয়াল বিভাগের কর্তাদের মতে জরিমানার পরিমান বৃদ্ধিই একমাত্র ট্রেনে টিকিট না কেটে সফর করার মতো যাতীরদের প্রবৃত্তির নিরসন করতে পারে। পশ্চিম রেল, বিনাটিকিটে ভ্রমণের জরিমানা এক হাজার টাকা করার জন্য রেল বোর্ডের কাছে সুপারিশ করেছে। উল্লেখ্য গত সপ্তাহে মুম্বইয়ে রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানিকে তথ্যগতভাবে এই সুপারিশ করে পশ্চিম রেল জানিয়েছে, বিনাটিকিটে ভ্রমণের প্রবণতা এখনও অটুট।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এই প্রবণতা বন্ধ করতে একমাত্র পথ জরিমানার পরিমাণ বর্তমানের চারগুণ করা হোক। পশ্চিম রেল বিভাগ আরও জানিয়ে বলেছে গত এপ্রিলে বিনটিকিটে ভ্রমণের জন্য ৩.২৪ লক্ষ যাত্রীকে ধরা হয়েছে। জরিমানা বাবদ আদায় হয় সাড়ে পঁচিশ কোটি টাকা। তাঁদের বিচারে গত বছরের তুলনায় বিনাটিকিটে ভ্রমণকারীর সংখ্যা চলতি বছরে প্রায় ২৬% বৃদ্ধি পেয়েছে। হাওড়া ও শিয়ালদহেও বিনাটিকিটে সফরকারী যাত্রীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পরিসংখ্যান অনুসারে দেখা যাচ্ছে চলতি বছর ২৩ শে এপ্রিল থেকে ৩ রা জুন পর্যন্ত পূর্ব রেলে বিনাটিকিটে ভ্রমণের অপরাধে ২,৯৪,২৮১ জন ধরা পড়েছে। ৬,৮২,৩১,৬৫৮ টাকা জরিমানা বাবদ আদায় হয়েছে । জানা যাচ্ছে মধ্য রেলের মতো গুরুত্বপূর্ণ বিভাগেও দৈনিক গড়ে ৩ হাজার বিনাটিকিটের যাত্রী ধরা পড়ে। ওই পরিসংখ্যান পশ্চিম রেলের ক্ষেত্রে দৈনিক ১৩০০ জন। এই প্রবণতা কমাতে একমাত্র উপায় জরিমানা বলেই মনে করছেন রেল দফতরের শীর্ষ কর্তারা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!