এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > বাংলার ১৪২ টি কারখানা নিয়ে বিস্ফোরক অভিযোগ করলেন পরিবেশমন্ত্রী

বাংলার ১৪২ টি কারখানা নিয়ে বিস্ফোরক অভিযোগ করলেন পরিবেশমন্ত্রী



এবার রাজ্যের শিল্প ও কলকারখানা থেকে বিপুল দূষন ছড়াচ্ছে বলে লোকসভায় একটি তথ্য তুলে ধরলেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী হর্ষ বর্ধন। জানা গেছে, এদিন লোকসভায় একটি প্রশ্নের জবাবে লিখিত আকারে সেই জবাব দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী হর্ষ বর্ধন জানান, সারা দেশে প্রতিটি রাজ্যভিত্তিক এরকম প্রায় ৩ হাজার ৫৩১ টি প্রবল দূষন ছড়ানো কারখানা রয়েছে। তিনি এর পূর্ণাঙ্গ একটি তালিকাও সংসদে পেশ করেন।

জানা গেছে, সারা দেশের মধ্যে এই ব্যাপারে বাংলা রয়েছে প্রথম দশের মধ্যেই। পাশাপাশি এতে প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র, যেখানে দূষন ছড়াচ্ছে প্রায় ৫৫৩ টি কারখানা থেকে। দ্বিতীয় স্থানে থাকা উত্তরপ্রদেশে ৪২২ টি কারখানা থেকে ছড়াচ্ছে এই দূষন। তৃতীয় স্থানের তেলেঙ্গানাতে ৩২৭ টি দূষনসৃষ্টিকারী কারখানা রয়েছে। জানা গেছে.বাংলায় এইরকম ১৪২ টি কারখানা থেকে ব্যাপক দূষন ছড়াচ্ছে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

কিন্তু ঠিক কিসের ওপর ভিত্তি করে এই দৃষন সৃষ্টিকারী কারখানার তালিকা তৈরি হয়েছে? এদিন এব্যাপারে কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী হর্ষবর্ধন জানান, মোট ১৭ টি ক্যাটাগরীর ওপর ভিত্তি করেই তৈরি হয়েছে তালিকা। পাশাপাশি এই দূষন নিয়ন্ত্রনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও যে কোনো খামতি রাখতে চাইছে না কেন্দ্র এদিন সেই কথা তুলে ধরে মন্ত্রী জানান, “জাতীয় দূষন নিয়ন্ত্রন পর্ষদ এবং সংশ্লিষ্ট রাজ্য দূষন নিয়ন্ত্রন পর্ষদগুলির মাধ্যমে এই কারখানাগুলিতে অনলাইন মনিটারিং অব ওয়াটার অ্যান্ড এয়ার পলিউশন সিষ্টেম বাধ্যতামূলকভাবে কার্যকর করতে বলা হয়েছে”। সব মিলিয়ে বিভিন্ন রাজ্যের কারখানার দূষন রুখতে তৎপর কেন্দ্র।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!