এখন পড়ছেন
হোম > জাতীয় > আজ সুপ্রিম কোর্টে নাগরিকপঞ্জী নিয়ে শুনানি, তাকিয়ে বাদ পড়া ৪০ লক্ষ ‘অনুপ্রবেশকারী’

আজ সুপ্রিম কোর্টে নাগরিকপঞ্জী নিয়ে শুনানি, তাকিয়ে বাদ পড়া ৪০ লক্ষ ‘অনুপ্রবেশকারী’



গত 30 ই জুলাই অসমে জাতীয় নাগরিকপঞ্জীর জেরে  40 লক্ষ মানুষের নাম সেই রাজ্য থেকে বাদ পড়েছে।চরম আতঙ্কে থাকা সেইসব মানুষগুলো বুঝতেই পারছেন না তাঁরা স্বদেশী নাকি বিদেশী। তবে এই মানুষদের নাম কেন বাদ হল তাঁর কারনে তালিকা থেকে বাদ পড়া মানুষগুলির জন্য অসম রাজ্য প্রশাসনের তরফ থেকে একটি ফর্মেরও ব্যাবস্থা করা হয়েছে।  আরে এইসবের মাঝেই আজ সুপ্রিম কোর্টে এই নাগরিকপঞ্জী থেকে বাদ পড়া মানুষগুলির ভবিষ্যৎ কি হবে তা নিয়ে একটি শুনানিও রয়েছে।

ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের তরফে তালিকা থেকে যাঁদের নাম বাদ পড়েছে তাঁদেল আবেদনের সময়সীমা 30 আগষ্ট থেকে 28 সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। এমনকী 28 সেপ্টেম্বর এই আবেদন করা শেষ হলে দুমাসের মধ্যে সেই আবেদনকারীদের সমস্ত তথ্য যাচাই করতেও প্রশিসনকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এখানেই অনেকে প্রশ্ন তুলতে শুরু করেছেন যে, এত স্বল্প সময়ে 40 লক্ষ মানুষের আবেদন যাচাই কি করে সম্ভব? ফের নতুন জটিলতা তৈরি হবে না তো!

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

এ প্রসঙ্গে অসমে এই এনআরসির কো অর্ডিনেটর প্রতীক হাজেলা বলেন, “একবার যাচাই হয়েছে। সময় রয়েছে, দ্বিতীয়বারও যাচাই হবে।” এদিকে এনআরসি তালিকা থেকে বাদ পড়া মানুষের পাশে দাড়াতে আসামে তৃনমূলের একটি প্রতিনিধিদল গেলে তাঁদের হেনস্থা করার অভিযোগ ওঠে আসাম পুলিশের বিরুদ্ধে। যা নিয়ে সংসদে একজোট হয়ে বিজেপির ওপর চাপ সৃষ্টি করেছে সব বিরোধী দলগুলো।

আসামের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী  সর্বানন্দ সোনওয়ালের বিরুদ্ধে একটি এফআইয়ারও করা হয়েছে। এ প্রসঙ্গে বাংলার পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “বিজেপি মানুষগুলোকে ভিটেছাড়া করতে চাইছে। এর পরিনাম ভালো হবে না।” এদিকে কেন মানুষের নাম বাদ পড়েছে তা ওই ফর্মে আবেদন করলেই সকলে জানতে পারবেন।বৈধ সকলেই এই চূড়ান্ত তালিকায় থাকবেন বলে জানান অসমের বিজেপি মুখপাত্র রাজদীপ রায়। এদিখে রাজনীতির এই বিবাদ যখন অব্যাহত ঠিক তাঁরই মধ্যে আজ এই আসামের নাগরিকপঞ্জী নিয়ে সুপ্রিম কোর্টে একটি শুনানি রয়েছে।যার দিকেই এখন তাকিয়ে সেই তালিকা থেকে বাদ যাওয়া 40 লক্ষ মানুষ।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!