এখন পড়ছেন
হোম > রাজনীতি > তৃণমূল > সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও বিধানসভা নির্বাচনের আগে পুরসভা ভোটে না রাজ্যের

সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও বিধানসভা নির্বাচনের আগে পুরসভা ভোটে না রাজ্যের



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –   করোনা ভাইরাসের কারণে সঠিক সময়ে মেয়াদ উত্তীর্ণ পৌরসভাগুলোর নির্বাচন করা সম্ভব হয়নি। কিন্তু কিছুদিন আগেই সেই নির্বাচনের ব্যাপারে নির্দেশ দিয়েছিল দেশের শীর্ষ আদালত। কিন্তু সুপ্রিম কোর্ট নির্দেশ দিলেও বিধানসভা নির্বাচনের আগে কলকাতা পৌরসভার ভোট করাতে চাইছে না রাজ্য সরকার। যেখানে বর্তমান প্রশাসক মন্ডলীর বদলে পৌরসভায় রাজ্যের পক্ষ থেকে স্পেশাল ইন্ডিপেন্ডেন্ট অফিসার নিয়োগের ভাবনা ভাবার প্রক্রিয়া শুরু হয়েছে।

স্বভাবতই এই ঘটনায় এখন নতুন করে গুঞ্জন তৈরি হয়েছে রাজ্যজুড়ে। জানা গেছে, আগামী 17 ডিসেম্বর শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ পৌরসভা ভোটের নির্ঘণ্ট ও জানানোর যে নির্দেশ দেওয়া হয়েছে, তার আগেই এই প্রক্রিয়া শুরু করা হবে। ইতিমধ্যেই এই বিষয়ে আইন দপ্তরের মতামত নেওয়া হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে কলকাতা পৌরসভার সহ রাজ্যের অনেক মেয়াদ উত্তীর্ণ পৌরসভা নির্বাচন করা সম্ভব হয়নি।

তবে সেই সমস্ত পৌরসভায় কাজের ক্ষেত্রে যাতে ব্যাঘাত না ঘটে, তার জন্য সেখানে বসিয়ে দেওয়া হয়েছিল প্রশাসক বোর্ড। আর এই পরিস্থিতিতে শীর্ষ আদালতের পক্ষ থেকে সেই ভোট করানোর ব্যাপারে নির্দেশ দেওয়া হলেও, রাজ্য সরকার চাইছে না বিধানসভা নির্বাচনের আগে পৌরসভা ভোট করাতে। একাংশের দাবি, এখন যদি নির্বাচন হয়, তাহলে প্রতিটি ওয়ার্ডেই তৃণমূল কংগ্রেস জিতবে। সেক্ষেত্রে নির্বাচনের সময় যদি কোনোরকম হিংসাত্মক ঘটনা সামনে আসে, তাহলে বিরোধীরা সেটাকে হাতিয়ার করে বড়সড় ঝড় তুলতে পারে। যার প্রভাব পড়বে বিধানসভা নির্বাচনে। তাই এখন সেই নির্বাচনের রাস্তায় হাঁটতে চাইছে না রাজ্য সরকার বলে দাবি একাংশের।

তবে যেভাবে সে শুনানিতে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল যে রাজ্য সরকার যদি পৌরসভা নির্বাচনের নির্ঘণ্ট না জানায়, তাহলে আদালতের পক্ষ থেকে স্পেশাল অফিসার বসিয়ে দেওয়া হবে। সেক্ষেত্রে সেই অফিসার যদি রাজ্য সরকারের বিড়ম্বনা বাড়িয়ে দেয়, তাহলে হিতে বিপরীত হয়ে যেতে পারে ঘাসফুল শিবিরের পক্ষে। তাই এখন থেকেই এই ব্যাপারে প্রস্তুতি নিতে শুরু করল রাজ্য সরকার। যেখানে নিজেদের পক্ষ থেকে এই নির্বাচন না করে স্পেশাল ইন্ডিপেন্ডেন্ট অফিসার নিয়োগের ভাবনা ভাবার প্রক্রিয়া শুরু হয়ে গেল।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এদিন এই প্রসঙ্গে কলকাতা পৌরসভার বর্তমান প্রশাসক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “করোনা সংক্রমণের সর্বশেষ পরিস্থিতির সঙ্গে ভোটার তালিকা সংশোধনের চলতি কর্মসূচি, দুটি বিষয় রাজ্য নির্বাচন কমিশন এবং সুপ্রিমকোর্টকে জানানো হবে।” একাংশ বলছেন, দলের শীর্ষ স্তরের সিদ্ধান্তকে মান্যতা দিয়ে বিধানসভা নির্বাচনের আগে কলকাতা পৌরসভার মত কঠিন নির্বাচনের সম্মুখীন হতে চাইছে না রাজ্যের শাসক দল।

বিধানসভা নির্বাচনের আগে এই নির্বাচনে যদি তৃণমূল খারাপ ফলাফল করে, তাহলে তা আগামী দিনে শাসক দলের পক্ষে খুব একটা ভালো হবে না। তাই কলকাতা পৌরসভার নির্বাচন করানোর ব্যাপারে এখন কিছুটা ধীর গতিতে চলার সিদ্ধান্ত নিতে চাইছে ঘাসফুল শিবির। ফিরহাদ হাকিমের কথার মধ্যে দিয়ে তা আরও একবার পরিষ্কার হয়ে গেল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সব মিলিয়ে গোটা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকেই নজর থাকবে সকলের।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!