এখন পড়ছেন
হোম > জাতীয় > রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ কেন্দ্রের, জেনে নিন বিস্তারিত

রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ কেন্দ্রের, জেনে নিন বিস্তারিত



দেশের 14 কোটি কৃষকের কাছে সুবিধা পৌঁছে দেওয়াই প্রধান লক্ষ্য কেন্দ্রের মোদি সরকারের। কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্রের সেই লক্ষ্য পূরণ করা সম্ভব হয়নি। আর গোদের ওপর বিষফোঁড়া হিসেবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এখনও পর্যন্ত কেন্দ্রের পক্ষ থেকে কৃষকদের জন্য প্রকল্পে অংশ নিতে নারাজ। আর এই পরিস্থিতিতে কেন্দ্রের এই প্রকল্পের সুবিধা যাতে তারা পান, তার জন্য বাংলা থেকে প্রায় আট লক্ষ্যের বেশি কৃষক কেন্দ্রের কাছে আবেদন করেছেন।

আর কেন্দ্রীয় কৃষিমন্ত্রকের পক্ষ থেকে এই দাবি করে এবার এই প্রকল্পের সুবিধা রাজ্যের কাছে পৌঁছে দিতে রাজ্য সরকারকে পাশে পেতে চাইছে কেন্দ্রীয় সরকার। প্রসঙ্গত উল্লেখ্য, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প কেন্দ্রের পক্ষ থেকে চালু করা হলেও, রাজ্য সরকার এই প্রকল্পে অংশ নেয়নি। সেক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায় “কৃষকবন্ধু” প্রকল্প গড়ে রাজ্যের কৃষকদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন।


দেশে যে কোনো দিন ব্যান হয়ে যেতে পারে হোয়াটস্যাপ। তাই এখন থেকে আমরা শুধুমাত্র টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপে। প্রিয় বন্ধু মিডিয়ার নিউজ নিয়মিতভাবে পেতে যোগ দিন –

টেলিগ্রাম গ্রূপটাচ করুন এখানে

সিগন্যাল গ্রূপটাচ করুন এখানে



আপনার মতামত জানান -

কিন্তু কেন্দ্রের প্রকল্পের সুবিধা যাতে রাজ্যের কৃষকরা দিল্লির কাছে আবেদন করায় কেন্দ্র এই প্রকল্প করানোর জন্য রাজ্যকে চাপ দেবে বলেই মনে করছে একাংশ। জানা গেছে, কেন্দ্রের তরফে রাজ্যকে এই প্রকল্প দেওয়ার জন্য টার্গেট করা হলেও, কৃষক পরিবারকে 6000 টাকার প্রকল্পের বাজেট তৈরি হয়েছিল, তার অর্ধেক টাকা এখনও পর্যন্ত কেন্দ্র খরচ করতে পারেনি।

আর সেদিক থেকে পশ্চিমবঙ্গের কৃষকেরা এই প্রকল্পের সুবিধা পেতে চাইলেও, এখন বাংলার সরকার যদি রাজি না হয়, তাহলে কেন্দ্র কোনোমতেই এই প্রকল্প বাংলায় করাতে পারবে না বলেই মনে করছেন অনেকে। তাই এখন কেন্দ্রের প্রথম এবং প্রধান লক্ষ্য, কৃষকদের জন্য তৈরি প্রকল্প যাতে পশ্চিমবঙ্গের মা-মাটি-মানুষের সরকার চালু করে, তার জন্য রাজ্যের উপর চাপ সৃষ্টি করা।

তবে অনেকে বলছেন, অতীতেও কেন্দ্রের অনেক প্রকল্প রাজ্যে প্রবেশ করানোর ব্যাপারে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও রাজ্য সেই সমস্ত প্রকল্প প্রয়োগ করেনি। কিন্তু পশ্চিমবঙ্গের আট লক্ষ্যের মত কৃষক কেন্দ্রের কাছে এই প্রকল্পে প্রবেশের ব্যাপারে আবেদন করায়, কেন্দ্র রাজ্যের উপর চাপ সৃষ্টি করলে রাজ্য এতে আদৌ রাজি হয় কিনা, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!