এখন পড়ছেন
হোম > রাজনীতি > কংগ্রেস > ‘সংযুক্ত মোর্চা নবান্ন দখল করবে’ তৃণমূল-বিজেপি বাড়বাড়ন্তের মাঝেই দাবি অধীরের!

‘সংযুক্ত মোর্চা নবান্ন দখল করবে’ তৃণমূল-বিজেপি বাড়বাড়ন্তের মাঝেই দাবি অধীরের!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – বিধানসভা নির্বাচনে প্রধান লড়াই হচ্ছে তৃণমূল কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টির মধ্যে। তবে বেশিরভাগ ক্ষেত্রে এই দুই দলের মধ্যে লড়াই এবং প্রার্থীদের নিয়ে চর্চা থাকলেও, সেভাবে চর্চায় দেখা যাচ্ছে না সংযুক্ত মোর্চার প্রার্থীদের। বাম, কংগ্রেস এবং এআইএসএফ জোট করে লড়াই করলেও, তারা কতটা এবারের নির্বাচনে প্রভাব ফেলতে পারবে, তা নিঃসন্দেহে সংশয়ের বিষয়।

আর এই পরিস্থিতিতে তৃণমূল এবং বিজেপির মধ্যে কারা বিভিন্ন বিধানসভায় একে অপরকে টেক্কা দেবে, তা নিয়ে যখন চুলচেরা বিশ্লেষণ শুরু হয়েছে, তখন সংযুক্ত মোর্চা নবান্ন দলের দিকে এগিয়ে যাচ্ছে বলে দাবি করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। আর অধীর রঞ্জন চৌধুরীর এই দাবিকে কেন্দ্র করে এখন রীতিমত গুঞ্জন তৈরি হয়েছে রাজ্য রাজনীতিতে। যেখানে লড়াইয়ের ময়দানে তারা ঠিকমত প্রাসঙ্গিক নয় বলে দাবি করছেন একাংশ, যেখানে কিভাবে অধীরবাবু তৃণমূল এবং বিজেপির বাড়বাড়ন্তের মাঝে এই ধরনের মন্তব্য করলেন, এখন তা নিয়ে শুরু হয়ে গিয়েছে গুঞ্জন।

সূত্রের খবর, এদিন এই প্রসঙ্গে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেন, “একটা বৃহৎ অংশের লোক আছে, যারা বাংলায় সুস্থ স্বাভাবিক পরিবেশ চায়. তাদের স্বপ্ন পূরণ করতে আমরা সংযুক্ত মোর্চার নামে লড়ছি। মোর্চা ক্রমশ এই নির্বাচনে নিজেদের স্থান সুনিশ্চিত করছে। ব্রিগেডে মানুষের উপস্থিতি আমাদের উৎসাহিত করেছে। আঠাশে ফেব্রুয়ারি আমাদের ব্রিগেড দেখেছেন। এরপর মোদীর ব্রিগেড দেখেছেন। লক্ষ লক্ষ টাকা খরচ করা হল। মোদীর ব্রিগেড বিলাসিতার প্রতীক। মোর্চার ব্রিগেড সাধারণ মানুষের উৎসাহের প্রতীক। যার সুফল আমরা পেতে চলেছি।”

অর্থাৎ নরেন্দ্র মোদী থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায় যখন পৃথক পৃথকভাবে দাবি করছেন, তারা রাজ্যের ক্ষমতা দখল করতে চলেছে, তখন অধীর রঞ্জন চৌধুরীর এই দাবি নিঃসন্দেহে তাৎপর্যপূর্ন। কেননা বিগত 2011 সালের বিধানসভা নির্বাচনের পর বাম এবং কংগ্রেস রাজ্যে ক্রমশ অপ্রাসঙ্গিক হয়ে যেতে শুরু করেছিল। পরবর্তীতে প্রাসঙ্গিকতা পেতে 2016 সালে তারা জোটবদ্ধভাবে লড়াই করে কিছুটা হলেও সাফল্য পেয়েছিল। তবে তারপর ধীরে ধীরে তারা আবার অপ্রাসঙ্গিক হতে শুরু করে।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভোট বিজেপিতে যাওয়ার কারণে রাজ্যে বাড়বাড়ন্ত শুরু হয় ভারতীয় জনতা পার্টির। আর এবারের বিধানসভা নির্বাচনে সেই কারণেই প্রধান লড়াই হতে চলেছে শাসক দল তৃণমূল কংগ্রেস এবং বিরোধীদল গেরুয়া শিবিরের মধ্যে। কিন্তু তার মাঝেই অধীর রঞ্জন চৌধুরী দুই দলকে টেক্কা দিয়ে সংযুক্ত মোর্চা ভালো ফল করবে বলে দাবি করে বসলেন।

বিশ্লেষকরা বলছেন, তৃণমূল এবং বিজেপির মধ্যে যখন হাড্ডাহাড্ডি লড়াই করছে এবং তারা চর্চার চর্চিত জায়গায় থাকছে, তখন মাইলেজ পেতে অধীর রঞ্জন চৌধুরী একথা বললেন। এক্ষেত্রে নির্বাচনী ফলাফল কি হবে, তা একমাত্র ভোটবাক্স খোলার পরই পরিষ্কার হয়ে যাবে। কিন্তু তার আগে যেভাবে রাজ্যের ক্ষমতা দখলের ব্যাপারে আত্মপ্রত্যয়ী মনোভাব প্রকাশ করতে দেখা গেল অধীর রঞ্জন চৌধুরীকে, তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

বারবার সংযুক্ত মোর্চা তৃণমূল এবং বিজিপির বিকল্প দল হিসেবে নিজেদেরকে তুলে ধরার চেষ্টা করেছে। আর এবার তৃতীয় দফার নির্বাচনের শেষে তৃণমূল এবং বিজিপির দাবির মাঝে তারা রাজ্যের ক্ষমতা দখলের দিকে এগোচ্ছে বলে দাবি করে বসলেন অধীর রঞ্জন চৌধুরী। তবে তার এই দাবি ভোটবাক্স খোলার পর কতটা বাস্তব হয়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!