এখন পড়ছেন
হোম > জাতীয় > কোভিড পরিস্থিতিতে দশম ও দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষার ভবিষ্যত্‍ কী? জেনে নিন

কোভিড পরিস্থিতিতে দশম ও দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষার ভবিষ্যত্‍ কী? জেনে নিন



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট- করোনা পরিস্থিতিতে দেশের তথা সমগ্র বিশ্বের যে সামগ্রিক ছন্দটা নষ্ট হয়েছিল এবং তা ফিরিয়ে আনা যে বহু সময় সাপেক্ষ, এমনটাই মনে করেছিলেন বিশেষজ্ঞরা। তবে তাঁদের কথায়, অর্থনীতি থেকে কর্মক্ষেত্র যতটা বেশি এফেক্টেড হয়েছিল, তার থেকে কোনো অংশে কম যায়নি শিক্ষাব্যবস্থার ক্ষয়ক্ষতি। দেখতে গেলে শিক্ষার্থীদেরকে একটা দেশের সম্পদ বলেই মনে করা হয়।

তাই তাঁদের শিক্ষার গাফিলতি মনে দেশের ভবিষ্যতে সমস্যা হওয়া বলেও মনে করা হয়। সেক্ষেত্রে করনা পরিস্থিতিতে চলতি বছরের মাধ্যমিক উচ্চমাধ্যমিক থেকে শুরু করে যাবতীয় ফাইনাল বর্ষের ছাত্র ছাত্রীরা এবং আগামী বছরের এই সমস্ত ক্ষেত্রে ছাত্রছাত্রীরা যে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে গেছে বা যাবে, তাদের ভবিষ্যতে সমস্যা হতে পারে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা।

কারণ তাদের মতে এমন পরিস্থিতিতে যেখানে প্রত্যেককে অনলাইন পঠন-পাঠনের সঙ্গে সহজাত হয়ে উঠতে হয়েছে, সেখানে অনলাইন পড়াশোনা কতটা কার্যকরী হবে সেই নিয়ে প্রশ্ন তুলতে দেখা গিয়েছিল অভিভাবকদের। বস্তুত, স্বাভাবিকভাবে শিক্ষার্থীরা যেভাবে পড়াশোনা করে অভ্যস্ত, এমন একটি মহামারীর সময় মানসিক পরিস্থিতি স্বাভাবিক রেখে নতুন কায়দায় মানিয়ে নেওয়াটা প্রত্যেকের কাছেই একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল বলেই মনে করেছিলেন তাঁরা।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

বস্তুত, সেইসঙ্গে আনলক পর্বে কেন্দ্রীয় সরকার বিভিন্ন স্কুল খোলার অনুমতি দিলেও অনেক রাজ্যই সেই ঝুঁকি নেয়নি বলেই জানা গেছে। যেমন হরিয়ানার ক্ষেত্রে স্কুল খোলা হলেও ছাত্রছাত্রীদের মধ্যে সংক্রমণ বাড়ায় আবারো স্কুল-কলেজ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে হরিয়ানা সরকার। সেইসঙ্গে কিছুদিন আগেই উত্তরপ্রদেশে আপাতত স্কুল-কলেজ না খোলার সিদ্ধান্ত নিতেই দেখা গিয়েছিল সেখানকার সরকারকে।

অন্যদিকে পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে এ বছরের উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নেওয়া হবে না। প্রসঙ্গত উল্লেখ্য, করোনা পরিস্থিতির জন্য এবছর মাধ্যমিকের পরীক্ষা নেওয়া হয়নি। অন্যান্য গৃহীত পরীক্ষাগুলোর সর্বোচ্চ নম্বরের উপর ভিত্তি করে ফল প্রকাশ করা হয়েছিল।

তবে এরই মধ্যে করোনা পরিস্থিতিতে দশম ও দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষার ভবিষ্যত্‍ কী হবে সেই নিয়ে চিন্তা ছিল অনেক অভিভাবকদের। তবে সম্প্রতি সেই বিষয়ে বিবৃতি দিতে দেখা গেল সিবিএসসি সচিব অনুরাগ ত্রিপাঠীকে। একটি সংবাদমাধ্যমকে অনুরাগ ত্রিপাঠীর দেওয়া সাক্ষাৎকারে জানা গেছে যে, দশম ও দ্বাদশ শ্রেণীর ফাইনাল পরীক্ষা হবে।

তবে তার সূচি নিয়ে এখনও আলোচনা চলছে বলেই জানিয়েছেন তিনি। গতকাল বোর্ডের তরফে বিবৃতি দিয়ে এই কথা জানানো হয়েছে। যদিও বাকি সূচি কিছুদিনের মধ্যেই ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!