এখন পড়ছেন
হোম > জাতীয় > করোনা আতঙ্কের মাঝেই বড়সড় ধাক্কা SBI গ্রাহকদের জন্য! জানুন বিস্তারিত

করোনা আতঙ্কের মাঝেই বড়সড় ধাক্কা SBI গ্রাহকদের জন্য! জানুন বিস্তারিত



বিশ্বজুড়ে নয়া আতঙ্ক করোনা ভাইরাস। তার জেরেই আপাতত বিশ্বের আর্থিক ভান্ডার বিপর্যস্ত হতে বসেছে। এই মুহূর্তে লকডাউন এর কারণে বিভিন্ন দেশের আমদানি ও রপ্তানি পুরোপুরি বন্ধ। বিশ্বের অন্যান্য দেশের মতোই ভারতের অর্থনৈতিক আকাশেও সংকটের কালো ছায়া। লকডাউন এর শুরুতেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে বেশ কিছু খাতে সুদের হার কমিয়ে দেওয়া হয়েছিল। এবার লকডাউন ওঠার মাত্র কয়েকদিন আগেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দুঃসংবাদ সেভিংস গ্রাহকদের জন্য।

এমনিতেই দেশের জিডিপি বৃদ্ধির হার অনেকটাই কম। তার ওপরে আবার শেয়ারবাজারে ধস। এইরকম সঙ্কটজনক পরিস্থিতিতে স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য দুঃখের খবর শোনালো ব্যাংক কর্তৃপক্ষ। মঙ্গলবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানা গেছে, এবার থেকে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার 25 বেসিস পয়েন্টে কমে গেল। আগামী 15 এপ্রিল থেকে সেভিংস অ্যাকাউন্টের উপর বার্ষিক সুদ পাওয়া যাবে 2.75%। পাশাপাশি মারজিনাল কস্ট বেস্ট লেন্ডিং রেটও এবার কমিয়ে দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

এর ফলে যে কোন মেয়াদী সুদের হার 35 পয়েন্ট কমে যাচ্ছে। সংবাদ সূত্রে জানা গিয়েছে, স্টেট ব্যাংক অফ ইণ্ডিয়ার এই সিদ্ধান্তের ফলে এক বছরের জন্য এমসিএলআর 7.75% থেকে কমে দাঁড়াবে 7.4%। আগামী 10 এপ্রিল থেকে এমসিএলআর নতুন রেট চালু হবে বলে জানা গেছে। সূত্রের খবর, 2019-20 আর্থিক বছরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়ে 11 বার এমসিএলআর এর রেট কমালো। আপাতত নতুন নিয়ম অনুযায়ী, যদি কোন গ্রাহক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে সেভিংস একাউন্টে এক লক্ষ টাকা রাখেন, তাহলে তিনি সুদ পাবেন 2.75%।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

যেখানে আগে তিনি পেতেন 3% সুদ। অন্যদিকে জানা গেছে, এক লক্ষ টাকার বেশি ব্যালেন্স যদি কারোর থাকে তাহলেও তিনি 2.75% অনুযায়ী সুদ পাবেন। গত মাসেই এসবিআই ল্যান্ডিং রেট কমিয়ে দিয়েছিল 75 বেসিস পয়েন্ট। অন্যদিকে রিজার্ভ ব্যাংকের রেপো রেট কমিয়ে দেওয়ার ফলে এফবিআইয়ের যা লাভ হয়েছিল, তা পুরোটাই গ্রাহক স্বার্থে তাঁরা দিয়ে দিয়েছিল বলে জানা গেছে। এ প্রসঙ্গে অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, যেভাবে বিভিন্ন ব্যাঙ্কগুলি ক্ষয়ক্ষতির মুখে পড়ছে, তাঁদের মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অন্যতম।

যেহেতু দেশের সর্ববৃহৎ রাষ্ট্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, তাই গ্রাহকদের প্রায়ই কিছু না কিছু বিশেষ সুযোগ সুবিধা দিয়ে থাকে ব্যাংক কর্তৃপক্ষ। কিন্তু এই মুহূর্তে দেশজুড়ে চরম আর্থিক সংকটের পরিস্থিতিতে এই কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃপক্ষ। আপাতত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সুদের হার সম্পর্কিত খবরে গ্রাহকদের পরিস্থিতি যে আরও খারাপ হলো, সে কথা নিঃসন্দেহে স্বীকার করে নিচ্ছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!