এখন পড়ছেন
হোম > অন্যান্য > সত্যজিৎ রায়ের নামে বিশেষ পুরস্কার ঘোষণা কেন্দ্রের? কি অভিমত শিল্পী মহলের?

সত্যজিৎ রায়ের নামে বিশেষ পুরস্কার ঘোষণা কেন্দ্রের? কি অভিমত শিল্পী মহলের?



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – বিধানসভা নির্বাচনের প্রাক্কালে সত্যজিৎ রায়ের নামে বিশেষ পুরস্কার ঘোষণা কেন্দ্রীয় সরকারের। গতকাল সন্ধ্যায় সত্যজিৎ রায়ের নামে বিশেষ পুরস্কার ঘোষণা করলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। গতকাল কলকাতার এক হোটেলে তারকাদের নিয়ে এনএফডিসির বিশেষ অনুষ্ঠানে এই পুরস্কারের কথা ঘোষণা করলেন তিনি। এ প্রসঙ্গে তিনি জানালেন, এখন থেকে দাদাসাহেব ফালকের মত সত্যজিৎ রায় পুরস্কার চালু করা হবে। কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগকে একদিকে যেমন স্বাগত জানালেন বেশ কিছু শিল্পী, অন্যদিকে তেমনি ভিন্ন মতও পোষণ করতেও দেখা গেলো বেশ কিছু শিল্পীকে।

কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগকে বিশেষভাবে স্বাগত জানালেন সত্যজিৎ রায়ের পুত্র সন্দীপ রায়। এক সর্বভারতীয় টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানালেন যে, এতে তাঁর খুব ভালো লাগছে। তাঁরা সকলেই এতে খুশি হয়েছেন। তাঁকে প্রশ্ন করা হয়েছিল যে, আরো আগে কি এমন হতে পারত? এর উত্তরে তিনি জানালেন যে, এটাই সঠিক সময়। সত্যজিৎ রায়ের ১০০ তম জন্মজয়ন্তীতে এই পুরস্কার ঘোষণা করা হলো। এতে তিনি আনন্দিত। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, রাজ্যের নির্বাচনের দিকে তাকিয়েই কি কেন্দ্র এমন সিদ্ধান্ত নিয়েছে? এ বিষয় নিয়ে কোনো বক্তব্য রাখেন নি সন্দীপ রায়। জানিয়েছেন, এতে ভালোই হয়েছে, তাঁরা এতে খুশি।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কেন্দ্রের এই উদ্যোগকে স্বাগত জানালেন সাবিত্রী চট্টোপাধ্যায়। এ প্রসঙ্গে তিনি জানালেন যে, ভালোই হয়েছে। এর চেয়ে আনন্দের আর কীই বা আছে। তবে, এ প্রসঙ্গে ভিন্নমত পোষণ করলেন অভিনেতা চিরঞ্জিত। প্রসঙ্গত, পরিচালক সত্যজিৎ রায়ের সঙ্গে একটা সময় কাজ করেছিলেন চিরঞ্জিত। অভিনেতার কথায়, নির্বাচনের আগেই ঘোষণা হয়েছে, স্বাভাবিকভাবেই সময়টার বিবেচনা করা প্রয়োজন। বাঙালির আবেগকে উস্কে দিতে চাইছে কেন্দ্র।

আবার, এ প্রসঙ্গে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় জানালেন যে, সত্যজিৎ রায় শুধু ভারত কেন? সারা পৃথিবীর একজন বরেণ্য চিত্রপরিচালক। ঘটনাচক্রে তিনি হলেন বাংলার মানুষ। তাই তাঁর নামে পুরস্কার চালু হলে, তা অবশ্যই ভালো খবর। তবে, কেউ যদি এতে নির্বাচনের ফায়দা তোলে, তবে খারাপ তো লাগবেই। এটা যে রাজনৈতিক কারণেই হচ্ছে, তাতে অবাক হবার কোন কারণ নেই। নির্বাচনের আগে এর আলাদা মাহাত্ম্য আছে। নির্বাচন পর্যন্ত রাজ্যের সমস্ত মনীষীদের নিয়ে প্রবল নাড়াচাড়া চলবে। মানুষ সব কিছুই দেখতে পাচ্ছেন। এভাবেই সত্যজিৎ রায়ের নামে কেন্দ্রের বিশেষ পুরস্কার ঘোষণা নিয়ে নিজেদের মত প্রকাশ করলেন একাধিক শিল্পী।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!