এখন পড়ছেন
হোম > অন্যান্য > সর্বনাশ! জিনের পরিবর্তন ঘটিয়ে আরও বিপজ্জনক হওয়ার ইঙ্গিত করোনার ডাবল ভ্যারিয়েন্টের!

সর্বনাশ! জিনের পরিবর্তন ঘটিয়ে আরও বিপজ্জনক হওয়ার ইঙ্গিত করোনার ডাবল ভ্যারিয়েন্টের!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। গত ২৪ ঘণ্টায় প্রায় সাড়ে তিন লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, চার হাজারের বেশি মানুষের মৃত্যু ঘটেছে। দেশে করোনার এই বাড়বাড়ন্তের জন্য বিশেষজ্ঞরা দায়ী করছেন, করোনার ভারতীয় স্টেনকে। ভারতীয় স্টেন বা ডাবল ভ্যারিয়েন্ট শুধুমাত্র ভারত নয়, সারা বিশ্বের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে। করোনার এই ডবল ভেরিয়েন্ট নিজেদের জিনের গঠন বদলে বারবার মিউটেশন ঘটাচ্ছে। একটি প্রজাতি থেকে বিভাজন ঘটিয়ে একাধিক প্রজাতি দ্রুত তৈরি করছে। যা থেকে বিপুলভাবে ছড়িয়ে পড়ছে করোনার সংক্রমণ।

সম্প্রতি গ্লোবাল রেস্পিরেটরি জিনোমিক ডেটার অফিশিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে যে, করোনার ডাবল ভ্যারিয়েন্ট বারবার মিউটেশন করে নিজেদের রূপ বদল ও বিভাজন ঘটিয়ে একাধিক লিনিয়েজ তৈরি করেছে। প্রসঙ্গত, গতবছর যে করোনা ভাইরাসের প্রজাতি দেশে ছড়িয়ে গিয়েছিল, এখন তার অনেকটা পরিবর্তন ঘটেছে। সার্স কভ ২ হলো আরএনএ ভাইরাস। যা প্রোটিন ও অ্যামাইনো এসিডের শৃংখলের বারবার বদল ঘটাচ্ছে। বারবার নতুন শৃংখল তৈরি করছে। এ কারণেই নতুন নতুন প্রজাতি দেখা দিতে শুরু করেছে। বৃটেনের স্টেনের মতোই ভারতীয় স্টেন বিশ্বের কাছে আতঙ্কের কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এ বিষয়ে সম্প্রতি বিশ্ববাসীকে সতর্ক করা হয়েছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

বিশেষজ্ঞরা মনে করছেন, করোনার এই ডবল ভেরিয়েন্ট থেকে সংক্রমনের দ্বিতীয় ঢেউ এতটা মারাত্মক আকার নিচ্ছে। এই ভেরিয়েন্ট দুবার বিন্যাস বদলে ফেলেছে। দুবার মিউটেশন ঘটিয়েছে নিজের। বদলে ফেলেছে অ্যামাইনো এসিডের সংকেত পর্যন্ত। মিউটেশন ঘটিয়ে নিজের একাধিক শাখা-প্রশাখা পর্যন্ত তৈরি করে নিতে সক্ষম হয়েছে ডবল ভেরিয়েন্ট।
ফলে করোনার নতুন স্টেন প্রচন্ডরকম ছোঁয়াচে ও আরও বেশি শক্তিশালী হয়ে উঠেছে।

যা অনেক সময় প্রতিষেধকের কাজকেও রুখে দিচ্ছে। কারণ এন্টিবডিকেও রুখে দিতে সক্ষম হচ্ছে এই ডবল ভেরিয়েন্ট। বিভাজন ঘটিয়ে রূপ বদল করে ক্রমশ ভয়াবহ হচ্ছে। বহু রাজ্যে করোনা রোগীর নমুনা পরীক্ষা করে ডাবল ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গেছে। গত এপ্রিল মাসে ডাবল ভ্যারিয়েন্টের সংক্রমণের হার যতটা ছিল, তা এখন ৭৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামীর দিন এই দেশে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!