এখন পড়ছেন
হোম > অন্যান্য > সাধারণ মানুষের দুর্ভোগ বাড়াতে এবার অমাবস্যার কোটাল, দোসর নিম্নচাপ- ফলস্বরূপ রাজ্যে প্রবেশ বর্ষার

সাধারণ মানুষের দুর্ভোগ বাড়াতে এবার অমাবস্যার কোটাল, দোসর নিম্নচাপ- ফলস্বরূপ রাজ্যে প্রবেশ বর্ষার



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – এখনো ইয়াসের নজির ছড়ানো যত্রতত্র। তার মধ্যেই নতুন করে নিম্নচাপের ইঙ্গিত দিলেন আবহাওয়াবিদরা। ফলস্বরূপ আবারও আতঙ্ক মাথাচাড়া দিচ্ছে। সাম্প্রতিককালে সবথেকে বড় প্রাকৃতিক দুর্যোগ হিসেবে বেছে নেওয়া হচ্ছে ইয়াসকে। ইয়াসের দাপটে রাজ্যের উপকূলবর্তী অঞ্চল পুরো তছনছ হয়ে গিয়েছে। এই অবস্থায় এবার বন্যার ভ্রুকুটি।

একে তো নিম্নচাপের ইঙ্গিত দিয়েছেন আবহাওয়াবিদরা, তার মধ্যে আশঙ্কা জাগাচ্ছে অমাবস্যার কোটাল। সমুদ্রে আবার উত্তাল হয়ে হয়ে ওঠার আশংকায় আগে থেকেই সাবধান করা হয়েছে মৎস্যজীবীদের। অন্যদিকে আজ বুধবার সকাল থেকে সেভাবে রোদের আমেজ নেই। পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা দেখা গিয়েছে।

বলা হয়েছে, বৃহস্পতিবার থেকে বৃষ্টির দাপট বাড়বে রাজ্যজুড়ে। সোমবারেই কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে অঝোর ধারায় বৃষ্টি হয়। মঙ্গলবারেও একই পরিস্থিতি থাকে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি অনিয়ন্ত্রিত গরমকে নিয়ন্ত্রণে আনলেও পরিস্থিতি অস্বাভাবিক হয়ে ওঠে। এমনকি বাজ পড়ে বেশ কয়েক জন মারা যান। আবহাওয়াবিদদের পরিসংখ্যান অনুযায়ী বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে 25.8 ডিগ্রি সেলসিয়াস, যা মঙ্গলবার বিকেল পর্যন্ত ছিল সর্বোচ্চ 35.6 ডিগ্রী সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ এই মুহূর্তে 56 থেকে 90 শতাংশ। আবহাওয়াবিদরা ইঙ্গিত দিয়েছেন দক্ষিণবঙ্গে আজকে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হলেও আগামীকাল থেকে কিন্তু বৃষ্টির পরিমাণ বাড়বে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিকে পেরিয়ে ধীরে ধীরে এগিয়ে আসছে। ইতিমধ্যে তা উত্তরবঙ্গে ঢুকে পড়েছে। বৃষ্টি শুরু হয়ে গিয়েছে আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশে। আর এবার উত্তরবঙ্গ পেরিয়ে দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশকাল আসন্ন। আগামী দু-তিন দিনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে পড়ার সমুহ সম্ভাবনা বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে বর্ষার ইঙ্গিতকে আরও ত্বরান্বিত করতে কাজ করবে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ। শনি-রবিবারের মধ্যে পশ্চিমবঙ্গের বেশিরভাগ জেলায় বৃষ্টি শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে।

একই সাথে রবিবার বর্ষা আগমন হবে উড়িষ্যা, ঝাড়খন্ড এবং বিহারের একাংশে। আশংকা করা হচ্ছে, নিম্নচাপের প্রভাবে ব্যাপক বৃষ্টি হবে বিহার, উড়িষ্যা, ঝাড়খন্ড এবং ছত্রিশগড়ে। প্রসঙ্গত, বর্ষা শুরু হলেই আবার সমস্যা শুরু সাধারণ মানুষের। ইয়াসের ধাক্কা সামলাতে না সামলাতেই নতুন করে আবার বিপদ আসতে চলেছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার সব রকমভাবে সাধারণ মানুষের পাশে থাকতে চলেছে বলে বার্তা দিয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা চলছে বলে জানা গিয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!