এখন পড়ছেন
হোম > রাজনীতি > কংগ্রেস > সবাইকে পিছনে ফেলে মোদী বিরোধীতায় এক নম্বরে উঠে আসতে এবার নতুন কোন পরিকল্পনা প্রদেশ কংগ্রেসের?

সবাইকে পিছনে ফেলে মোদী বিরোধীতায় এক নম্বরে উঠে আসতে এবার নতুন কোন পরিকল্পনা প্রদেশ কংগ্রেসের?



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – মোদি বিরোধীতায় পশ্চিমবঙ্গে বর্তমানে কিন্তু কংগ্রেস পিছিয়ে গিয়েছে। একুশের বিধানসভা নির্বাচনে এরাজ্যে আপাতত কংগ্রেসের কোন চিহ্ন নেই। কিন্তু জাতীয় রাজনীতিতে এখনো কংগ্রেস যথেষ্ট প্রাসঙ্গিক। তবে মোদী বিরোধিতায় কংগ্রেসের পাশাপাশি বিভিন্ন রাজ্যের আঞ্চলিক দলগুলি যেভাবে মাথা তুলে দাঁড়াতে শুরু করেছে, তাতে বিরোধী হিসেবে কংগ্রেস কিছুটা হলেও অনিশ্চিত বোধ করছে। আর তাই 2024 এর লোকসভা নির্বাচনকে মাথায় রেখে কংগ্রেস এবার নতুন করে নিজেদের সংগঠন সাজানোর কথা চিন্তা ভাবনা করছে বলে শোনা যাচ্ছে।

সূত্রের খবর, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী হয়তো কিছুদিনের মধ্যেই বিভিন্ন রাজ্যের প্রদেশ কংগ্রেস নেতাদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে বসবেন এবং সেখানেই মোদি বিরোধিতায় কংগ্রেস কিভাবে প্রথম স্থানে উঠে আসতে পারে সেই পরিকল্পনা নেওয়া হবে। মোদি বিরোধিতায় এই মুহূর্তে অন্যতম মুখ হয়ে উঠেছেন সর্বভারতীয় স্তরে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে সামনে রেখেই 2024 এর লোকসভা নির্বাচনে মোদি সরকারকে ধাক্কা দেওয়ার কথা ভাবা হচ্ছে। সেই পরিকল্পনা অনুযায়ী ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছেন প্রশান্ত কিশোর। তাই এবার তড়িঘড়ি কংগ্রেস শিবির বিজেপি বিরোধী দল হিসেবে জাতীয় রাজনীতিতে আবারও সামনে উঠে আসার তোরজোড় শুরু করে দিয়েছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

তবে লক্ষণীয়, একদিকে যেমন তৃণমূল কংগ্রেস বিজেপি বিরোধী হিসাবে অন্যতম মুখ্য দল হয়ে উঠেছে, ঠিক সেভাবেই শিবসেনা, আম আদমি পার্টি, আকালি দল শিরোমণি মোদি বিরোধিতার কাজ করে চলেছে। খুব স্বাভাবিকভাবেই এই আঞ্চলিক দলগুলি যদি একত্রিত হয়, তাহলে মোদি সরকারকে চাপে ফেলা কোন ব্যাপার নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই একই কথা মনে করে কংগ্রেসের প্রস্তুতি শুরু হয়েছে বলেই দাবী ওয়াকিবহাল মহলের। মনে করা হচ্ছে, সোনিয়া গান্ধী যাবতীয় পরিকল্পনায় সীলমোহর দিলেই শুরু হয়ে যাবে কংগ্রেসের কার্যকলাপ। আগামী বছর উত্তরপ্রদেশ, পাঞ্জাব সহ পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন রয়েছে। এবং তারপরেই 2024 এর লোকসভা নির্বাচন।

তার আগে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি, নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মূল্য বৃদ্ধি, খাদ্য-বস্ত্রের মূল্য বৃদ্ধি, এবং কেন্দ্রীয় কৃষি বিল প্রত্যাহারের চাপ দিয়ে কৃষকদের পাশে দাঁড়াতে চাইছে কংগ্রেস। প্রসঙ্গত, এই রোডম্যাপ ধরে এগোলে কংগ্রেস মোদি বিরোধিতায় আবার ওপরে উঠে আসতে পারে বলে দাবী কংগ্রেসের একাংশের। খুব স্বাভাবিকভাবে সাধারণ মানুষের কথাই নিজেদের মাধ্যমে মোদি সরকারের কাছে তুলে ধরার জন্য কংগ্রেস এবার তৈরি হচ্ছে। আপাতত কংগ্রেস হাইকম্যান্ডের এই পরিকল্পনা কতদূর সফল হয়, সেদিকে যেমন নজর থাকবে, ঠিক সেরকমই মোদি সরকারকে চাপে ফেলতে অন্যান্য আঞ্চলিক দলগুলির সঙ্গে কংগ্রেসের প্রতিযোগিতা এবার কোন দিকে মোড় নেয় সেটাও দেখার।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!