এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > মাথায় হাত অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের! কেন! জেনে নিন!

মাথায় হাত অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের! কেন! জেনে নিন!



 

এবার বড়সড় চাপে পড়লেন রাজ্যের অবসরপ্রাপ্ত শিক্ষক শিক্ষিকারা। সূত্রের খবর, অনেক আশা করে থাকলেও বর্ধিত হারে পেনশন পাচ্ছে না তারা। যা নিয়ে এখন নানা মহলে তৈরি হয়েছে চাঞ্চল্য। জানা গেছে, বর্ধিত হারে পেনশন পাওয়া যাবে কিনা, তা নিয়ে সেখানে অবসরপ্রাপ্ত শিক্ষক শিক্ষিকাদের একাংশ খোঁজ নিতে গিয়েছিলেন। আর সেখানেই তাদের ট্রেজারি অফিসাররা জানিয়ে দিয়েছেন যে, শিক্ষা দপ্তর থেকে কোনো নির্দেশ না পাওয়া পর্যন্ত তাদের বর্ধিত হারে পেনশন মিলবে না।

প্রসঙ্গত, 2019 সালে রোপা প্রকাশিত হওয়ার পর পয়লা ফেব্রুয়ারি থেকে বর্ধিত হারে বেতন পেতে শুরু করেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। অভিযোগ, এখনও পর্যন্ত অবসরপ্রাপ্তদের অনেকেই বর্ধিত হারে পেনশন পাচ্ছেন না। যার ফলে বেতন কমিশন কার্যকর হওয়া 2016 সালের পয়লা জানুয়ারি থেকে নোশনাল হিসেবে ধরা হচ্ছে। আর এর পরেই 2016 সালের পরবর্তীকালে যে সমস্ত শিক্ষক শিক্ষিকারা অবসর নিয়েছেন, তাদের একটি ফরম পূরণ করতে হচ্ছে বলে খবর। কিন্তু কেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরা বর্ধিত বেতন পাচ্ছেন না!


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

 

জানা গেছে, গত 21 জানুয়ারি রাজ্য অর্থ দপ্তরের পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছিল। যেখানে জানানো হয়েছিল, পেনশন কর্তৃপক্ষ পেনশনভোগীদের পেনশনের সংশোধিত বয়ান রাজ্যের অ্যাকাউন্টেন্ট জেনারেলের কাছে পাঠাবে। আর সেখান থেকেই ছাড়পত্রের ভিত্তিতেই গোটা প্রক্রিয়া সম্পন্ন করা হবে। তবে অনেকে বলছেন, 2016 সালের আগে যারা অবসর নিয়েছেন, তাদের তো সেই রকম কোনো ফরম পূরণ করতে হবে না। তাহলে কেন তারা বর্ধিত বেতন পাচ্ছেন না! তা নিয়ে নানা মহলে তৈরি হয়েছে প্রশ্ন। ইতিমধ্যেই এই ব্যাপারে রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে শুরু করেছে একাংশ।

এদিন এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গ প্রধান শিক্ষক সমিতির রাজ্য সম্পাদক শ্রীদামচন্দ্র জানা বলেন, “কর্মরত শিক্ষক শিক্ষিকারা নতুন বেতনক্রমের বেতন পেয়েছেন। অথচ অবসরপ্রাপ্ত শিক্ষক শিক্ষিকাদের এই পর্যন্ত বর্ধিত বেতনের জন্য সরকারি নির্দেশনামা প্রকাশিত হল না। ফলে উদ্বেগ বাড়ছে।”

অন্যদিকে এই ব্যাপারে পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নবকুমার কর্মকার বলেন, “ফেব্রুয়ারি মাস থেকেই যাতে বর্ধিত হারে পেনশন শিক্ষকরা পান, সেজন্য সরকারকে দ্রুত আদেশনামা বের করবার জন্য আবেদন জানাচ্ছি।” তবে নানা মহলের তরফে অবসরপ্রাপ্ত কর্মচারীদের বর্ধিত বেতন দেওয়ার ব্যাপারে নানা দাবি জানালেও, কবে এর সুফল পাওয়া যায়! সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!