এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > রাজ্য বিজেপির সংগঠনে এবার বড়সড় রদবদলের সম্ভাবনা ঘিরে জোর জল্পনা

রাজ্য বিজেপির সংগঠনে এবার বড়সড় রদবদলের সম্ভাবনা ঘিরে জোর জল্পনা



লোকসভা ভোটের পর থেকে এ রাজ্যে বিজেপি পাখির চোখ করেছে আগামী দিনের 2021 এর বিধানসভা নির্বাচনকে। তাঁদের লক্ষ্য, একুশে রাজ্যের শাসক দলকে উৎখাত করে রাজ্যের মসনদ দখল করা। আর সেই লক্ষ্যে অবিচল থাকতে এরাজ্যে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছে বিজেপি। তার মধ্যে প্রথম অংশ ছিল রাজ্য বিজেপির সভাপতি নির্বাচন। আর সেই নির্বাচনের হাত ধরে দ্বিতীয় বার রাজ্য বিজেপির সভাপতি পদ অলংকৃত করলেন মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ। আর এবার কেন্দ্রীয় নেতৃত্বের লক্ষ্য, রাজ্য বিজেপির বাকি অংশের পরিবর্তন।

রাজ্য বিজেপির দিলীপ ঘোষ প্রথম থেকেই বেশ আক্রমণাত্মক। আর তার আক্রমনাত্মক স্বভাবের উপর ভরসা রেখেই কেন্দ্রীয় নেতৃত্ব তাঁকে দ্বিতীয়বার রাজ্য বিজেপি সভাপতি পদে বরণ করে নিলেন। কিন্তু দলের অন্য পদাধিকারীদের পরিবর্তনের ক্ষেত্রে ‘পরিবর্তন’ কথাটি মাথায় রেখে এগোনো হচ্ছে। বিজেপি সূত্রের খবর, এবার বেশকিছু গ্রহণযোগ্য ও পরিচিত মুখ দেখতে পাওয়া যাবে রাজ্য বিজেপিতে।

রাজ্য বিজেপি সভাপতির পর এবার সহ-সভাপতি এবং সম্পাদকের তালিকাতেও নতুন মুখ দেখা যেতে পারে বলে খবর। অন্যদিকে, সাধারণ সম্পাদকের পদে এবার এক থেকে দুই জন আসতে চলেছে বলে সূত্রের খবর। 2021 এর দিকে তাকিয়ে যে দল গঠন হতে চলেছে, তাতে অন্য দল থেকে আসা নেতৃত্বদেরও উপযুক্ত জায়গা দেওয়া হবে। অতএব বোঝাই যাচ্ছে আগামী দিনের কথা মাথায় রেখে কেন্দ্রীয় নেতৃত্ব রাজ্যে পুরনো নতুন মিলিয়ে টিম বঙ্গ বিজেপি তৈরি করবে।

বিজেপি রাজনৈতিক মঞ্চের একদম সামনের সারিতে চলে আসে গত লোকসভা নির্বাচনের পর। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের হাত ধরে লোকসভা নির্বাচনে বিজেপির ঝুলিতে আসে 18 টি আসন। আর এর পরেই কেন্দ্রীয় নেতৃত্ব পুরোপুরি মনোযোগ স্থাপন করে 2021 এর বিধানসভা নির্বাচনের দিকে। যদিও তার আগে রাজ্যে পুরভোট আর কয়েক মাসের মধ্যেই। সেদিকেও নজর আছে কেন্দ্রীয় নেতৃত্বের আর তাই রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, গত লোকসভার উইনিং টিমকেই আগামী দিনে জেতার লক্ষ্যে কাজে লাগাতে চলেছে কেন্দ্রীয় নেতৃত্ব।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

যদিও দিলীপ ঘোষ ছাড়া বাকি টিমে এবার পরিবর্তন আসতে চলেছে। বর্তমানে রাজ্য বিজেপি সাধারণ সম্পাদক আছেন 5 জন এবং সহ-সভাপতি 10 জন। এছাড়াও সম্পাদক রয়েছেন 10 জন। এর সাথে সংগঠনের সাধারণ সম্পাদক একজন এবং সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক রয়েছেন দুজন। কোষাধ্যক্ষ পদে আছেন একজন। আর তাই বোঝাই যাচ্ছে, বিজেপি এবার তার খোলনলচে বদলে ফেলার কাজ শুরু করে দিয়েছে। সূত্রের খবর, পুরো কমিটিতে প্রায় ছয় থেকে সাত জন নতুন মুখ আসতে পারে। একই সঙ্গে এবার বিজেপির কোর কমিটিতেও রদবদল আনা হবে বলে জানা গেছে বিজেপি সূত্রে।

অন্যদিকে, সোমবার বিজেপি অন্দরে সর্বভারতীয় সভাপতি নির্বাচন হওয়ার কথা। পরিকল্পনা ঠিকঠাক এগোলে আগামী জানুয়ারির শেষে কিংবা ফেব্রুয়ারির শুরুতে রাজ্য বিজেপির পুরো টিম বদলানো হবে অর্থাৎ বঙ্গ বিজেপিতে নতুন মুখ আসতে পারে এবং তা ঠিক করবেন নবনির্বাচিত রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। ইতিমধ্যে নতুন টিম সদস্য খোঁজার কাজ শুরু করে দিয়েছে রাজ্য বিজেপি নেতৃত্ব। অবশ্য নতুন বঙ্গ বিজেপি টিম তৈরির সম্পূর্ণ কার্যভার রাজ্য বিজেপির সভাপতির হাতে থাকলেও তাতে গ্রিন সিগন্যাল থাকবে বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহের।

এবারের পুরো ভোট এবং আগামী দিনের বিধানসভা নির্বাচন জিততে রাজনৈতিক ময়দানে অবতরণ করছে এবার বিজেপি কোমর বেঁধে। লোকসভা নির্বাচনের পর থেকেই যে লক্ষ্যে অবিচল রয়েছে গেরুয়া শিবির, সেই লক্ষ্যপূরণে একের পর এক পরিবর্তন আসছে রাজ্য বিজেপি শিবিরে। আর সে কারণেই রাজ্য বিজেপি সভাপতি পদে নতুন করে আসন গ্রহণ করলেন দিলীপ ঘোষ, হাজার বিতর্ক সত্ত্বেও। অন্যদিকে, রাজনৈতিক মহলের দাবি এক দিকে যেমন রাজ্য বিজেপি কোমর বেঁধে 2021 এর বিধানসভা নির্বাচনে লড়াই করতে নামছে, পিছিয়ে নেই শাসকদলও। আপাতত সম্পূর্ণ পরিস্থিতির ওপর নজর রাখছে রাজ্যের ওয়াকিবহাল মহল।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!