এখন পড়ছেন
হোম > জাতীয় > রাজ্যপাল হিসাবে মেঘালয়ের দায়িত্ব থেকে সরলেন তথাগত রায়, বাংলার দায়িত্বে ফেরা নিয়ে জল্পনা বাড়ছে

রাজ্যপাল হিসাবে মেঘালয়ের দায়িত্ব থেকে সরলেন তথাগত রায়, বাংলার দায়িত্বে ফেরা নিয়ে জল্পনা বাড়ছে



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – তথাগত রায় এই নামটি বাংলা রাজনীতির অঙ্গনে একটি বিশেষ পরিচিত নাম। তথাগত রায় একসময় পশ্চিমবঙ্গে বিজেপির রাজ্য সভাপতি ছিলেন। গত ২০০২ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি বঙ্গ বিজেপির সভাপতির পদে ছিলেন। এরপর প্রায় ৯ বছর যাবৎ তিনি ছিলেন বিজেপির কার্যনির্বাহী কমিটির সদস্য।

তারপর গত ২০১৫ সালের মে মাসে ত্রিপুরার রাজ্যপাল দায়িত্বভার গ্রহণ করেন তিনি, এরপর গত ২০১৮ সালের আগস্ট মাসে তিনি মেঘালয়ের রাজ্যপাল হয়েছিলেন। এর মাঝেই আবার কিছুদিন অরুণাচল প্রদেশের রাজ্যপালের অতিরিক্ত দায়িত্বভার তিনি সামনে ছিলেন। আজ তথাগত রায় মেঘালয়ের রাজ্যপালের দায়িত্ব থেকে অব্যাহতি নিলেন।

মেঘালয়ের নতুন রাজ্যপাল হয়ে এলেন সত্যপাল মালিক। ইতিপূর্বে তিনি গোয়ার রাজ্যপাল ছিলেন। সম্প্রতি মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারিকে গোয়ার অতিরিক্ত দায়িত্ব দেওয়া হলো। একটা সময় জম্মু-কাশ্মীরের রাজ্যপাল ছিলেন সত্যপাল মালিক। জম্মু-কাশ্মীর বিশেষ সুবিধা তথা ৩৭০ ধারার উচ্ছেদ সেসময়ই হয়েছিল।সেসময় রাজ্যপালের নিরপেক্ষতার ভূমিকা নিয়ে বহু বিরোধী দল অভিযোগের আঙ্গুল তুলেছিল।

এ কারণেই তাঁকে সেসময়ে কাশ্মীর থেকে গোয়ায় পাঠানো হয়েছিল বলে রাজনৈতিক মহলের অভিমত। এবার রাজ্যপাল হিসেবে তথাগত রায় এর মেয়াদ শেষ হবার পর সত্যপাল মালিককে মেঘালয় রাজ্যপাল করে পাঠানো হলো। নিজের টুইট বার্তায় ইতিমধ্যেই সত্যপাল মালিক কে স্বাগত জানালেন প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়। প্রসঙ্গত রাজ্যপাল হিসেবে কার্যকালের মেয়াদ চলতি বছরের মে মাসে শেষ হয়ে গিয়েছিল তথাগত রায় এর। তবে সাম্প্রতিক করোনা পরিস্থিতির কারণেই তাঁকে অতিরিক্ত কিছুদিন রাজ্যপালের দায়িত্বে রাখা হয়েছিল।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

তথাগত রায় একজন রাজনীতিবিদ ছাড়াও, একজন বিখ্যাত বাগ্নি ও রাজনৈতিক পুস্তক প্রণেতা হিসেবেও যথেষ্ট সুপরিচিত। রাজ্যপাল পদে থাকাকালীন তথাগত রায় একবার জানিয়েছিলেন যে, রাজভবন পর্ব শেষে ফের তিনি সক্রিয় রাজনীতির অঙ্গনে ফিরে আসার ইচ্ছা প্রকাশ করেন। তথাগত এইজন্য এই মন্তব্যে যথেষ্ট জল্পনা ছড়িয়েছিল। মনে করা হচ্ছে, ২০২১ এর পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের পূর্বে আবার বঙ্গীয় রাজনীতিতে তিনি  অংশ গ্রহণ করতে চলেছেন।

প্রসঙ্গত রাজ্যপাল পদে থাকাকালীনই তিনি বেশকিছু রাজনৈতিক বিষয়ে এমন সমস্ত মন্তব্য করেছিলেন, যার জন্য বারবার সংবাদমাধ্যমের স্পটলাইট তাঁর দিকে চলে এসেছিল । বিরোধীরা তাঁর বিরুদ্ধে ধর্মবিদ্বেষ মূলক ও পক্ষপাতদুষ্ট মন্তব্যেরও অভিযোগ এনেছিল। এদিকে, আজ মঙ্গলবার রাজ্যপালের দায়িত্বভার থেকে মুক্তি লাভের পরেই তিনি গতকাল বিশ্বভারতীর প্রাচীর ভাঙ্গার বিষয়টি নিয়ে সরব হয়েছেন আর এই গন্ডগোলের জন্য তিনি স্থানীয় তৃণমূল নেতৃত্বকে দায়ী করেছেন। এভাবে একেবারে সরাসরি পশ্চিমবাংলার রাজনৈতিক মঞ্চে তিনি পদার্পন করতে চলেছেন বলে তার একটা স্পষ্ট প্রমাণও দিয়ে রাখলেন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!