এখন পড়ছেন
হোম > রাজ্য > রাজ্যে বন্ধ করোনা ভ্যাকসিন, বড়সড় দুঃসংবাদ, চিন্তায় জনতা জনার্দন!

রাজ্যে বন্ধ করোনা ভ্যাকসিন, বড়সড় দুঃসংবাদ, চিন্তায় জনতা জনার্দন!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –   সম্প্রতি করোনা ভাইরাস নিয়ে বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে 21 জুন থেকে 18 বছরের উর্ধ্বদের জন্য রাজ্যগুলোকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেন তিনি। আর তারপর থেকেই করোনা ভাইরাস দূরীকরণে প্রতিটি রাজ্যকে যদি কেন্দ্রীয় সরকার সাহায্য করে, তাহলে অচিরেই এই করোনা ভাইরাস থেকে মুক্তি তবে গোটা দেশ বলে মনে করা হয়েছিল। স্বাভাবিক ভাবেই 18 বছরের ঊর্ধ্বের মানুষরা ব্যাপক আশাবাদী হয়ে পড়েছিলেন। কিন্তু সেই আশায় কার্যত জল পড়ে গেল।

জানা গেছে, সোমবার থেকে 18 বছরের উর্ধ্বে সরকারি কেন্দ্রগুলোতে বিনামূল্যে টিকাকরণের কর্মসূচি শুরু হলেও, তা পশ্চিমবঙ্গে করা যাচ্ছে না। এক্ষেত্রে এতদিন পশ্চিমবঙ্গের পক্ষ থেকে যে টিকা দেওয়া হত, সেই রকমই কাজ করা হবে। অর্থাৎ কেন্দ্রীয় সরকারের ঘোষণা মোতাবেক বাংলায় 18 বছরের ঊর্ধ্বে বিনামূল্যে টিকাকরন প্রক্রিয়া চালু হচ্ছে না সোমবার থেকে।

কিন্তু কেন এই রকম সিদ্ধান্ত নেওয়া হল? সূত্রের খবর, করোনা ভাইরাসের টিকার সরবরাহ অত্যন্ত কম। আর সেই কারণেই প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি 18 বছরের উর্ধ্বে ব্যক্তিদের যদি বিনামূল্যে টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়, তাহলে টিকা কেন্দ্রগুলোতে ব্যাপক জমায়েত হতে পারে। যার ফলে সেই ভিড় সামাল দিতে গিয়ে সমস্যার মুখে পড়তে হতে পারে প্রশাসনকে। পাশাপাশি করোনা ভাইরাস আরও বৃদ্ধি পেতে পারে।

তাই সেদিক থেকে গোটা বিষয়টিকে আয়ত্তে রাখতেই রাজ্য প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, এখনও পর্যন্ত গোটা পশ্চিমবঙ্গে করোনা ভাইরাসের টিকা পেয়েছেন 1 কোটি 89 লক্ষ 31 হাজার 933 জন মানুষ। তবে সম্প্রতি প্রধানমন্ত্রীর ঘোষণাকে কেন্দ্র করে ব্যাপক আশার আলো তৈরি হয়েছিল। কিন্তু টিকা সরবরাহ কম থাকার কারণে এবার পশ্চিমবঙ্গে নির্ধারিত দিন থেকে লাগু হচ্ছে না 18 বছরের উর্ধ্বে মানুষদের টিকা।

পর্যবেক্ষকদের মতে, নরেন্দ্র মোদীর ঘোষণা মত আজ থেকে যদি এই ভ্যাকসিন প্রক্রিয়া রাজ্যে চালু হত, তাহলে প্রচুর মানুষ তার সুবিধা পেতেন। কিন্তু ভ্যাকসিনের যোগান কম থাকার কারণে কেন্দ্রের সেই সিদ্ধান্ত প্রয়োগ হচ্ছে না রাজ্যে। যার ফলে হতাশ হয়ে পড়েছে জনতা জনার্দন। সোমবার থেকে প্রধানমন্ত্রীর ঘোষণা মত রাজ্যেও 18 উর্ধ্ব ব্যক্তিদের ভ্যাকসিন বিনামূল্যে দেওয়ার আশা তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সেই আশাতেও জল পড়ে গেল। যার ফলে ভ্যাকসিন প্রয়োগ নিয়ে বাংলায় দেখা দিতে শুরু করেছে অশনিসংকেত। তবে এই সমস্যা কবে মেটে, কবে কেন্দ্রের ঘোষণা মত রাজ্যের 18 উর্ধ্ব বয়সীদের জন্য বিনামূল্যে ভ্যাকসিন পাওয়া যায়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!