এখন পড়ছেন
হোম > জাতীয় > পুর কর্মীদের জন্য বড় সুখবর, নয়া সিদ্ধান্ত কেন্দ্রের!

পুর কর্মীদের জন্য বড় সুখবর, নয়া সিদ্ধান্ত কেন্দ্রের!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –  নানা অভাব অভিযোগ ছিল তাদের। চুক্তিভিত্তিক কর্মী হওয়ার জন্য তাদের নানা সমস্যার সম্মুখীন হতে হত। কিন্তু এবার পৌরসভার সেই চুক্তিভিত্তিক কর্মী এবং ক্যাজুয়াল কর্মীদের রাজ্য বীমা প্রকল্পের আওতায় এনে নানা সুযোগ-সুবিধা দিতে উদ্যোগ গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। সেখানে কেন্দ্রীয় শ্রমমন্ত্রীর পক্ষ থেকে সম্প্রতি একটি নির্দেশিকা জারি করা হয়েছে। যে নির্দেশিকার মধ্যে দিয়ে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে, এখন থেকে রাজ্য বিমা প্রকল্পের মধ্যে দিয়ে সমস্ত সুযোগ সুবিধা পাবেন পৌরসভার চুক্তিভিত্তিক এবং ক্যাজুয়াল কর্মীরা। স্বাভাবিক ভাবেই এই সমস্ত পৌর কর্মচারীরা এবার যে যথেষ্ট খুশি হবে, তা বলার অপেক্ষা রাখে।

সূত্রের খবর, বৃহস্পতিবার কেন্দ্রের পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়। যেখানে স্পষ্ট ভাষায় বলা হয়েছে, এখন থেকে পৌরসভার চুক্তিভিত্তিক এবং ক্যাজুয়াল কর্মীরা রাজ্য বীমা প্রকল্পের আওতায় চলে আসবে। এক্ষেত্রে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা সহ দুর্ঘটনায় মারা গেলে তার ক্ষতিপূরণ পাবেন সেই সমস্ত কর্মীরা। শুধু তাই নয়, কর্মরত অবস্থায় যদি তাদের মৃত্যু হয়, তাহলে তার পরিবার পেনশন পাবে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

একাংশ বলছেন, চুক্তিভিত্তিক কর্মীদের দিকে নজর দিয়ে তাদের যাতে রাজ্য বীমা প্রকল্পের আওতায় আনা যায়, তার জন্য বেশকিছু রাজ্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিল। আর সেই মত করেই বৃহস্পতিবার রাজ্যগুলোর সেই আবেদনকে মান্যতা দিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই কেন্দ্রের এই বিজ্ঞপ্তি খুশির হাওয়া তৈরি করেছে সেই সমস্ত পৌর কর্মচারীদের মধ্যে।

এদিন এই প্রসঙ্গে ইএসআইয়ের স্থায়ী কমিটির শ্রমিক প্রতিনিধি সদস্য এস পি তিওয়ারি বলেন, “দেশের ছটি রাজ্য ইতিমধ্যেই এই ধরনের প্রস্তাব এলে তাতে সায় দেবে বলে কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে। আশা করব, সমস্ত রাজ্য এর অনুমোদন দেবে।” অন্যদিকে এই ব্যাপারে ইএসআই পরিচালনা পর্ষদের কর্মী প্রতিনিধি সদস্য ইউটিইউসির সাধারণ সম্পাদক অশোক ঘোষ বলেন, “পৌরসভার স্থায়ী কর্মীরা ইএসআইয়ের আওতায় থাকলে ক্যাজুয়াল এবং সরাসরি চুক্তির ভিত্তিতে নিযুক্ত কর্মীদের সুবিধা পান না। তাই এই প্রকল্প এলে সামাজিক সুরক্ষা বাড়বে।”

অর্থাৎ এতদিন পৌরসভার চুক্তিভিত্তিক কর্মচারীদের নানা সমস্যার সম্মুখীন হতে হত‌। কিন্তু এবার রাজ্য বীমা প্রকল্পের আওতায় এলে তারা অন্যান্য কর্মচারীদের মতই সুযোগ-সুবিধা পাবেন বলে আশা করা যাচ্ছে। তবে কেন্দ্রের পক্ষ থেকে এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হলেও, রাজ্য সরকারগুলো কতটা সম্মতি প্রকাশ করে, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!