এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > পুজো মিটতেই করোনা পরিসংখ্যানে চোখ উঠছে কপালে! বাংলায় এ কোন ভয়ঙ্কর দিকে এগিয়ে যাচ্ছি আমরা?

পুজো মিটতেই করোনা পরিসংখ্যানে চোখ উঠছে কপালে! বাংলায় এ কোন ভয়ঙ্কর দিকে এগিয়ে যাচ্ছি আমরা?



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – উৎসবের শুরু হতেই আশঙ্কা করা হচ্ছিল করোনা এবার দ্বিগুন বেগে সংক্রমণ ছড়াবে। নানান টালাবাহানা করেও শেষ পর্যন্ত বাঙালির শ্রেষ্ঠ উৎসব পালনের ব্যাপারে সবুজ সংকেত দেয় রাজ্য সরকার। কিন্তু এবার আশঙ্কা সত্যি হলো। পুজো মিটতে না মিটতেই করোনার পরিসংখ্যান যেখানে পৌঁছে দিয়েছে, তা দেখে রীতিমতো চোখ কপালে স্বাস্থ্য বিশেষজ্ঞদের। বাংলায় কি তাহলে গোষ্ঠী সংক্রমণ আসতে চলেছে? সোমবারের স্বাস্থ্য বুলেটিন অনুযায়ী বাংলা ইতিমধ্যেই সংক্রমণের দ্বিতীয় স্থানে পৌঁছে গেছে। স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী গত 24 ঘণ্টায় নতুন করে রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন 4121 জন।

পুজোর পর বর্তমানে সারা রাজ্য জুড়ে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে 3 লক্ষ ছুঁই ছুঁই। ইতিমধ্যে করোনা আক্রান্ত হয়ে গত 24 ঘন্টায় মৃত্যু হয়েছে 59 জনের। আপাতত করোনায় মোট মৃতের সংখ্যা গিয়ে দাঁড়ালো 6546 এ। এই পরিসংখ্যান এখন রীতিমতো উদ্বেগ বাড়িয়ে দিচ্ছে স্বাস্থ্য বিভাগের। আগেই আশঙ্কা করা হয়েছিল, উৎসব শেষে সংক্রমণ ক্রমশ বাড়বে। উৎসবের শুরু থেকেই দৈনিক সংক্রমণ চার হাজারের উপরে উঠছে প্রায় প্রতিদিনই। ষাটের কাছাকাছি ছিল মৃতের গড় সংখ্যা। উৎসব যখন শেষ প্রান্তে, তখনও দেখা গেছে সংক্রমণ কমার বিন্দুমাত্র লক্ষণ নেই।

রবিবারের পরিসংখ্যানের সঙ্গে তুলনা করলে যৎসামান্য সংক্রামিতর সংখ্যা কমেছে বলে জানা যাচ্ছে। তবে তাতে উদ্বেগ কমার কোন প্রশ্নই উঠছে না। এই মুহূর্তে সারা রাজ্য জুড়ে মোট করোনা সংক্রমিত 3 লক্ষ 49 হাজার 701। সংক্রমণের শীর্ষে যথারীতি কলকাতা এবং উত্তর 24 পরগনা। কলকাতায় এই মুহূর্তে করোনা রোগীর সংখ্যা 7253। উত্তর 24 পরগনায় সামান্য কম, 7093। রাজ্যের মধ্যে সবথেকে ভালো অবস্থানে রয়েছে করোনার নিরিখে ঝাড়গ্রাম এবং পুরুলিয়া। এই দুই জেলায় বর্তমানে করোনা রোগীর সংখ্যা প্রায় নেই বললেই চলে। গত 24 ঘন্টায় জানা গিয়েছে, 42 লক্ষ 98 হাজারেরও বেশি নমুনা পরীক্ষা হয়েছে গোটা রাজ্যে, আর তাতে 8.15 শতাংশ রিপোর্ট পজিটিভ এসেছে।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

স্বাস্থ্য দপ্তর জানাচ্ছে, গত 24 ঘণ্টায় প্রায় 3 হাজার 889 জন করোনা মুক্ত হয়েছেন। সুস্থতার হার বর্তমানে দাঁড়িয়েছে 87.64%। এই নিয়ে রাজ্যে মোট করোনা জয়ীর সংখ্যা এসে দাঁড়িয়েছে 3 লক্ষ 10 হাজার 886 তে। উৎসবের মরসুমে করোনার বিরুদ্ধে লড়াই রাজ্য স্বাস্থ্য দপ্তরের কাছে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে পরিগণিত হয়েছে। সরকারি, বেসরকারি হাসপাতালে অতিরিক্ত রোগী সামলাতে ইতিমধ্যেই বাড়তি পরিকাঠামো তৈরি হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে। আপাতত নিয়মিত টেস্ট এবং সুস্থতার হার বেড়ে চলাই করোনা যুদ্ধের সবচেয়ে বড় হাতিয়ার এই রাজ্যে। অন্যদিকে পুজোর মধ্যে যে ভাবে রাস্তায় ভিড় বেড়েছে প্রতিদিন, তাতে রীতিমতো আতঙ্কিত হতে দেখা গিয়েছে এরাজ্যের চিকিৎসা মহলকে।

পুজোয় বেড়নোর উৎসাহে অনেকের মুখেই ছিলনা মাস্ক। এদিকে হাইকোর্টের নির্দেশে প্রতিটি পুজো কনটেইনমেন্ট জোন বলে ঘোষিত হয়েছিল। কিন্তু দিনের শেষে হাইকোর্টের নির্দেশ বা রাজ্য সরকারের নির্দেশ কোনটিই আর ধোপে টেকেনি দর্শনার্থীদের উৎসাহের ঠেলায়। আর সেক্ষেত্রে যা হবার তাই হয়েছে। পুজো মিটতেই করোনার পরিসংখ্যান হু হু করে ঊর্ধ্বগতি ধরেছে। আপাতত বাংলায় করোনা পরিস্থিতি এখন কোন সঙ্কটজনক দিকে এগিয়ে চলেছে, সেদিকেই কড়া নজর রাজ্য স্বাস্থ্য দপ্তরের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!