এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > স্থগিত হওয়া উচ্চ মাধ্যমিকের পরীক্ষার নম্বর বিধি কী হবে? জারি করা হলো বিজ্ঞাপ্তি, জেনে নিন !

স্থগিত হওয়া উচ্চ মাধ্যমিকের পরীক্ষার নম্বর বিধি কী হবে? জারি করা হলো বিজ্ঞাপ্তি, জেনে নিন !



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – শেষ তিন মাস করোনার দাপটে বিশ্ববাসী নাজেহাল । আর তাই অযথা মৃত্যু সংক্রমণ রুখতে শুরু করা হয়েছিল লকডাউন ।ফলে চলতে থাকা উচ্চ মাধ্যমিক পরীক্ষা হঠাতই মাঝপথে বন্ধ হয়ে গেগিয়েছিলো।সেই বাকি থাকা তিনটে পরীক্ষাই জুলাই মাসে নেওয়ার কথা ভাবা হয়েছিল সরকারের তরফ থেকে। কিন্তু হঠাৎই শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এক প্রেস বিবৃতিতে জানান যে তিনতে পরীক্ষাই বাতিল করা হলো । এখন পরীক্ষার নম্বর বিধি কি হবে তা নিয়ে যদিও স্পষ্ট করে সংসদের তরফ থেকে বিশেষ কিছু জানানো হয়নি।

এদিকে বাতিল হওয়া তিনটি পরীক্ষার মূল্যায়ন কিভাবে করা হবে সেই নিয়ে কার্যত উদ্বিগ্ন হতে দেখা যায় অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের। তবে এদিন সংসদ সে বিষয়ে একটি স্পষ্ট রূপরেখা দিয়েছে । বিজ্ঞপ্তিতে পরিষ্কার করে জানানো হয়েছে যে ছাত্রছাত্রীরা বাকি যে লিখিত পরীক্ষাগুলি দিয়েছে তার মধ্যে সর্বোচ্চ যে নাম্বারটি তারা পাবে সেটি গণ্য করা হবে বাদ বাকি তিনটি পরীক্ষার নাম্বার হিসেবে। উদাহরণস্বরূপ বলা হয়েছে যে কোন ছাত্র-ছাত্রী যদি কোন একটি লিখিত পরীক্ষায় সর্বাধিক নাম্বার হিসেবে ৮০ পায় তাহলে ৮০কে গণ্য করা হবে বাদ বাকি তিনটি বাতিল পরীক্ষার ধার্য নাম্বার হিসেবে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

শিক্ষার্থী কেন্দ্রিক মূল্যায়ন ব্যবস্থার ওপর জোর দিয়ে ছাত্র-ছাত্রীদের জন্য বিকল্প পদ্ধতি ও ভেবে রাখা হয়েছে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। অর্থাৎ যদি কোন ছাত্র-ছাত্রী মনে করে যে বাদ যাওয়া বাকি তিনটে পরীক্ষায় সে আরো বেশি নাম্বার পেতে পারতো তাহলে তাকে স্কুল এর কাছে আবেদন জানাতে হবে এবং স্কুলের তরফে আবেদনকারীর পরীক্ষা নেওয়া হবে যখন সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।

যদিও এই ব্যবস্থা নিয়ে কোন কোন অভিভাবক আপত্তি জানান কারণ এরপর পরীক্ষা দিয়ে ভালো নাম্বার পেলে যেহেতু অনলাইনে ভর্তির প্রক্রিয়া চালু হয়ে যাবে তাই সে ভালো নাম্বার আর কোন কাজে আসবে না। অর্থাৎ ভালো নাম্বার পেলেও তা জলে চলে যাবে। নতুন করে কলেজে ভর্তি হওয়ার জন্য আর কোনো সুযোগই পাওয়া যাবে না । ফলে নতুন পরীক্ষার মূল্যায়ন নিয়ে তেমন খুশি নয় অভিবাবকমহল থেকে শিক্ষার্থীরা। তবে সূত্রের খবর, আগামী জুলাই মাসের মধ্যে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!