এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > পুলিশ দিবসে নয়া ঘোষণা মমতার! খুশির হাওয়া প্রশাসনের অন্দরে!

পুলিশ দিবসে নয়া ঘোষণা মমতার! খুশির হাওয়া প্রশাসনের অন্দরে!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট:-  পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী পয়লা সেপ্টেম্বর রাজ্যে পুলিশ দিবসের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু হঠাৎ করেই প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণের কারণে তা স্থগিত হয়ে যায়। আর তারপরেই মঙ্গলবার অর্থাৎ 8 সেপ্টেম্বর পুলিশ দিবস পালন করা হবে বলে জানানো হয় রাজ্য সরকারের তরফে। কিন্তু পুলিশদের জন্য রাজ্যজুড়ে যে অনুষ্ঠান হচ্ছে, সেখানে পুলিশ কর্মীদের জন্য বড়সড় কোনো উপহারের কথা ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী বলে মনে করা হয়েছিল। অবশেষে তাতেই সীলমোহর পড়ল। জানা গেছে, এদিন পুলিশ দিবসের অনুষ্ঠানে রাজ্যের সর্বস্তরের পুলিশ কর্মীদের জন্য একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেখানে অর্থনৈতিক সুবিধা প্রদানের পাশাপাশি বেতন বৃদ্ধির ঘোষণাও ছিল বলে খবর। স্বভাবতই রাজ্যের পুলিশ কর্মীদের জন্য প্রশাসনিক প্রধান একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করায় এখন পুলিশ মহলে খুশির হাওয়া বইতে শুরু করেছে।

কিন্তু ঠিক কি কি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী? এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “জঙ্গলমহলের চব্বিশটি ব্লকে 5500 জুনিয়র কনস্টেবল নিয়োগ করা হয়েছিল। তাদের কনস্টেবল পদে উন্নীত করা হচ্ছে। এর ফলে কনস্টেবল পদে পুলিশকর্মীদের মতই সমস্ত সুযোগ সুবিধা পাওয়ার অধিকারী হবেন তারা। পাশাপাশি হোম গার্ডের বেতন বাড়ানো হচ্ছে। এখন যেখানে 480 টাকা করে পায়, তা হবে দৈনিক 548 টাকা। এর ফলে তারা মাসে 2040 টাকা বেতন পাবেন। একই রকম সুবিধা পাবেন সিভিল ডিফেন্স ভলেন্টিয়াররাও।”

এছাড়াও সিভিক ভলেন্টিয়ার ও সিভিল ডিফেন্স ভলান্টিয়াররা দশদিনের ক্যাজুয়াল লিভ পাবেন বলে খবর। অন্যদিকে ভিলেজ পুলিস ভলেন্টিয়ার এবং অক্সিলিয়ারি ফায়ার অপারেটররা 24 দিনের ছুটি পাবেন বলে জানানো হয়েছে।

অন্যদিকে সিভিক ভলেন্টিয়ারদের বেতন বৃদ্ধির ব্যাপারেও রাজ্য সরকার আলোচনা করছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “রাজ্য সরকার সিভিক ভলেন্টিয়ারদের বেতন বাড়ানোর কথা ভাবছে। এই ব্যাপারে স্বরাষ্ট্রসচিব এবং পুলিশ কর্তাদের নিয়ে একটি কমিটি করা হচ্ছে। রিপোর্ট এলে বেতন বাড়ানো হবে।” এদিকে পুলিশের সর্বস্তরেই 15 বছর চাকরির পর নিজের জেলায় পোস্টিং পাওয়ার সুবিধা এবং তিন মাস অন্তর দুদিনের সবেতন ছুটির কথাও ঘোষণা করেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

জানা গেছে, মঙ্গলবার এই পুলিশ দিবস উপলক্ষে রাজ্যের নতুন তিনটি থানার উদ্বোধন করা হয়। এছাড়াও বাইশটি নতুন ভবনের উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সাম্প্রতিককালে করোনা ভাইরাসে অনেক পুলিশকর্মী আক্রান্ত হয়েছেন এবং প্রয়াত হয়েছেন, তাই তাদের প্রতি সম্মান জানানোর পাশাপাশি তাদের পরিবারের সদস্যদের হাতে তুলে দেওয়া হয় চাকরির নিয়োগপত্র। সব মিলিয়ে পুলিশ দিবসে পুলিশদের জন্য একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করে তাদের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসনিক প্রধান যেভাবে পুলিশ কর্মীদের জন্য নতুন নতুন ঘোষণা করলেন, তাতে আশার আলো তৈরি হচ্ছে পুলিশ মহলে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!