এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের জন্য বড়সড় সুখবর জানালেন রাজ্যের মন্ত্রী, অনুপ্রেরণায় মমতা বন্দ্যোপাধ্যায়

ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের জন্য বড়সড় সুখবর জানালেন রাজ্যের মন্ত্রী, অনুপ্রেরণায় মমতা বন্দ্যোপাধ্যায়



লকডাউন এর চতুর্থ পর্বের মুখে দাঁড়িয়েও পরিযায়ী শ্রমিকদের নিয়ে বিতর্ক এখনো থামছে না। করোনা সংকটকালে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য দেশজুড়ে শুরু হয় লকডাউন। সেই সময় বিভিন্ন রাজ্যে কাজ করতে যাওয়া দিন আনা দিন খাওয়া শ্রমিকরা পড়েন আতান্তরে। কারণ তাঁদের কাজ বন্ধ হয়ে যায়। এদিকে হাতের টাকাও শেষ। অতএব বাড়ি ফেরা ছাড়া অন্য কোন গতি নেই। কিন্তু বাড়ি ফিরতেও কোন সাহায্য পান না তাঁরা। অতএব নিজেদের পায়ের ওপর ভরসা করেই তাঁরা কর্মরাজ্য থেকে বিভিন্ন রাজ্যে নিজেদের বাসায় পৌঁছানোর জন্য হাঁটতে শুরু করেন।

এই অবস্থায় বাংলায় ইতিমধ্যে ফিরেছেন হাজার হাজার শ্রমিক। এর মধ্যেই সেইসব শ্রমিকদের রাজ্যে বিভিন্ন কাজকর্মে লাগানোর ব্যাপারে মুখ্যমন্ত্রী একটি নির্দেশ দিয়েছিলেন আগেই বলে জানা গেছে। এবার রাজ্যের সেচ মন্ত্রী শুভেন্দু অধিকারী মুখ্যমন্ত্রীর কথার রেশ ধরে ঘরে ফেরা পরিযায়ী শ্রমিকদের সেচ দপ্তরের বিভিন্ন নির্মাণ কাজে লাগানোর নির্দেশ দিলেন। প্রাক বর্ষার প্রস্তুতি হিসেবে বেশ কিছু কাজ থাকে সেচ সংক্রান্ত। সেই কাজেই এই পরিযায়ী শ্রমিকদের যুক্ত করার কথা জানালেন মন্ত্রী।

দুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, সময় লাগলেও এই রাজ্যের পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করবে তাঁর সরকার। মুখ্যমন্ত্রী অবশ্য যেসব শ্রমিকরা রাজ্যে ফিরে এসেছেন তাদের 100 দিনের কাজে নিয়োগ নিয়োগ করার নির্দেশ দিয়েছেন ইতিমধ্যেই। তবে পরিস্থিতি বিচার করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিযায়ী শ্রমিকদের আর ফিরতে দিতে চান না বলেই মনে করা হচ্ছে। এ প্রসঙ্গে তাঁর একটি বার্তাই সেকথা প্রমাণ করছে।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

তিনি অন্যান্য রাজ্যগুলির প্রতি অভিমান করে এদিন বলেন, “যারা দুর্দিনে তাড়িয়ে দেয়, তাদের কাছে আর যাবেন না।” এরপরেই সেচমন্ত্রী শুভেন্দু অধিকারী জানান- মালদা, মুর্শিদাবাদ, মেদিনীপুরসহ একাধিক জেলায় সেচ দপ্তরের বিভিন্ন কাজে ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের যুক্ত করার কথা ভাবা হচ্ছে। এ প্রসঙ্গে সেচমন্ত্রী জানিয়েছেন, প্রাক বর্ষার কাজে পর্যবেক্ষণের জন্য যারা মাঠে ময়দানে নেমে এই মুহূর্তে কাজ করছেন, তাঁরা যেন বাড়তি সর্তকতা অবলম্বন করেন।

পরিযায়ী শ্রমিকদের বিভিন্ন রাজ্যে ফেরার সময় থেকেই প্রশ্ন ওঠে, আগামী দিনে এই পরিযায়ী শ্রমিকরা আবার কি কাজে বেরোবেন নাকি যে যার নিজের রাজ্যেই কাজ খুঁজে নেবেন? সেই প্রসঙ্গে নানা জনের নানা মত শোনা যায়। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও রাজ্য সরকারগুলির কাছে আবেদন জানানো হয়, ফিরে যাওয়া শ্রমিকদের কাজের ব্যবস্থা করার জন্য। সেই পরিপ্রেক্ষিতেই রাজ্যের পরিযায়ী শ্রমিকদের কথা ভেবে এবার বিভিন্ন ক্ষেত্রে তাদের নিয়োগ করার কথা ভাবা হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!