এখন পড়ছেন
হোম > বিশেষ খবর > আদালতে পঞ্চায়েত মামলা – কি হল শেষে বিচার? কবে হচ্ছে পঞ্চায়েত নির্বাচন?

আদালতে পঞ্চায়েত মামলা – কি হল শেষে বিচার? কবে হচ্ছে পঞ্চায়েত নির্বাচন?



আইনজীবীদের দীর্ঘ কর্মবিরতি তুলে কলকাতা হাইকোর্টে শুরু কাজ শুরু হল স্বাভাবিক ছন্দে। আর তারপরেই একাধিক মামলার আইনি জটে ব্যতিব্যস্ত পঞ্চায়েত নির্বাচনের ভাগ্য। একাধিক মামলার শুনানি ছিল আজ আদালতে। দেখে নেওয়া যাক কোন মামলায় কলকাতা হাইকোর্ট কি বলল।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

প্রথম মামলা – মনোনয়নের সময় ১ দিন বাড়িয়ে কমিশনের বিজ্ঞপ্তিতে ভোটের বাকি নির্ঘণ্ট উল্লেখ করা হয়নি, রাজ্যের পঞ্চায়েত নির্বাচন আইন অনুযায়ী এই বিজ্ঞপ্তি অসম্পূর্ণ ও বেআইনি। এই অভিযোগে মামলা দায়ের করে কংগ্রেস। কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে এই মামলা খারিজ হয় যায়। প্রদেশ কংগ্রেস সেই মামলা নিয়ে আগামীকাল বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার এবং বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে যাচ্ছে। আগামীকালই এই মামলার শুনানি হতে পারে।

দ্বিতীয় মামলা – ই-মেলে মনোনয়নের দাবিতে মামলা করে সিপিএম, এই মামলাটিও খারিজ হয়ে যায় কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে। সিপিএম এই মামলা নিয়ে আগামীকাল বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার এবং বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে যাচ্ছে। আগামীকালই এই মামলার শুনানি হতে পারে।

তৃতীয় মামলা – আগে তিন দফায় ভোট ঘোষণা করেও পরে তা এক দফায় করা হল কেন? এক দফায় ভোট হলে ভোটের দিন পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া কীভাবে সম্ভব? এই অভিযোগে বিচারপতি সুব্রত তালুকদারের সিঙ্গল বেঞ্চে মামলা করে সিপিএম এবং পিডিএস, মামলায় যুক্ত হয় বিজেপিও। কিন্তু বিচারপতি সুব্রত তালুকদার হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় এই মামলার শুনানি পিছিয়ে যায়। আদালত সূত্রে জানা গেছে আগামীকাল বিচারপতি এই মামলার শুনানির জন্য নির্দেশ দিয়েছেন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!