এখন পড়ছেন
হোম > রাজ্য > পঞ্চায়েত নিয়ে সংখ্যালঘু ব্যবসায়ীর মামলায় নতুন করে চাপে রাজ্য সরকার

পঞ্চায়েত নিয়ে সংখ্যালঘু ব্যবসায়ীর মামলায় নতুন করে চাপে রাজ্য সরকার

Priyo Bandhu Media


রাজ্যে বহু আইনী বাধা বিপত্তি কাটিয়ে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন সমাপ্ত হয়েছে। এই নির্বাচনের আগেই গত ১০ ই মে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য এবং বিচারপতি অরিজিত্‍ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ  রাজ্য নির্বাচন কমিশনকে স্বচ্ছ, অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচন করার নির্দেশ দিয়েছিলেন। ঐ সময়েই আদালতের তরফ থেকে জানানো হয় গত বছর অর্থাৎ ২০১৩ সালের তুলনায় ২০১৮ সালের নির্বাচনে সন্ত্রাসের কারণে সম্পত্তির ক্ষয়ক্ষতি, ভাঙচুর, প্রাণহানি বেশি হলে দায়ভার নিতে হবে রাজ্য সরকারকে। এমনকি এক্ষেত্রে নির্বাচনের নিরাপত্তা ব্যাবস্থা নিয়ে যে সরকারি আধিকারিকরা সুরক্ষা রিপোর্ট কোর্টে জমা দিয়েছেন দরকার হলে তাঁদের বেতন অথবা অবসরকালীন প্রাপ্য অথবা তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করে ক্ষতিপূরণ দিতে হবে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

 

এই সমস্ত ব্যবস্থার মধ্যে দিয়ে রাজ্যের নির্বাচন পর্ব সাঙ্গ হয়েছে প্রায় ৫০ দিন সময় অতিক্রান্ত। এইসময়ে আদালতের নির্দেশকে পুঁজি করে উলুবেড়িয়ার ব্যবসায়ী জনৈক সাজাদ আলি শেখ এদিন দাবি করলেন পঞ্চায়েত নির্বাচনের সন্ত্রাসে্র কারণে তাঁর প্রায় ২০ লক্ষ টাকার সম্পত্তি পুড়ে গিয়েছে। পুলিশ এবং রাজ্য নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েও কোনো সুরাহা হয়নি। তাই তিনি আদালতের দারস্থ হয়েছেন সুবিচারের আশায়। সাজাদ আলি শেখের আইনজীবী ঋজু ঘোষালের বয়ান অনুসারে জানা যাচ্ছে, হাওড়া উলুবেড়িয়ার বাসুদেবপুরে চলতি বছরে পঞ্চায়েত ভোটে ব্যাপক সন্ত্রাস, অশান্তির ফলে অঞ্চলের দু’টি বুথে পুনর্নির্বাচনের নির্দেশ দেয় কমিশনকে। বাসুদেবপুরে তাঁর মক্কেল সাজাদ আলি শেখের সংস্থার একটি এমব্রয়ডারি কারখানা রয়েছে। ওই কারখানায় ছিলো জার্মানি থেকে আনানো বিভিন্ন মেশিন, কয়েক লক্ষ টাকার শাড়ি, জেনারেটর ইত্যাদি। নির্বাচনে ব্যাপক বোমাবাজির কবলে পড়ে কারখানাটি। কারখানার উপরে বোমা পড়ায় ওই ব্যবসায়ীর সংস্থার বিরাট ক্ষতি হয়। আগামী ৯ ই জুলাই বিচারপতি তপোব্রত চক্রবর্তীর এজলাসে এই মামলার প্রথম শুনানি হবে জানা গিয়েছে। এখন আদালত সাক্ষ প্রমাণ বিচার করে কী রায় দেয় সেটাই দেখার।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!