এখন পড়ছেন
হোম > জাতীয় > বিজেপিকে আটকাতে বেঙ্গল-লাইন ধরে এবার কি কেরালাতেও বাম-কংগ্রেস সমঝোতা?

বিজেপিকে আটকাতে বেঙ্গল-লাইন ধরে এবার কি কেরালাতেও বাম-কংগ্রেস সমঝোতা?



সিপিএমের অভ্যন্তরে কে প্রধান শত্রু কংগ্রেস না বিজেপি তা নিয়ে যখন তুমুল বিতর্ক, তখনই বাম দুর্গ কেরলে বিজেপিকে রুখতে কংগ্রেস-বাম সমঝোতার কথা বললেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। গতকাল কোচির সভায় তিনি বলেন, সিপিএম যদি প্রকৃতপক্ষেই বিজেপি নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়তে চায় তাহলে ওই দলের উচিত জাতীয় স্তরে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে আন্দোলন করা। আগামীকাল কর্ণাটকে বসছে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির জরুরি বৈঠক, সেখানে কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন সূচী নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। সমস্ত প্রদেশ কংগ্রেস কমিটি দলের সভাপতি হিসেবে রাহুল গান্ধীকেই চাইছে, তাই কালই ঠিক হবে রাহুল গান্ধী কবে সভাপতির দায়িত্ব গ্রহণ করবেন এবং পরবর্তী এআইসিসি অধিবেশনের দিন কবে হতে চলেছে।
২০০৮ সালে মনমোহন সরকারের থেকে সমর্থন তুলে নেওয়া সিপিএম মনমোহনের এই মন্তব্যে অবশ্য কোনো প্রতিক্রিয়া জানায় নি। তাদের বক্তব্য, এপ্রিলে হায়দারাবাদে দলের অধিবেশনে এই বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির মতে, ধর্ম নিরপেক্ষ শক্তিগুলির সঙ্গে বিজেপি বিরোধী আন্দোলনে যেতে দলের কোনো আপত্তি নেই। অপর দিকে কংগ্রেস বিজেপি বিরোধী লড়াইয়ে সব দলকেই পাশে চাইছে ।
রাহুল বাড়তি উদ্যোগ নিয়েছেন বিজেপি বিরোধী দলগুলিকে এক মঞ্চে আনতে । গুজরাট থেকে বাংলা কংগ্রেস এই নীতিতেই চলতে চাইছে। তবে রাজনৈতিক মহলের ধারণা সব কিছু চূড়ান্ত হবে রাহুলের আনুষ্ঠানিকভাবে সভাপতি পদ লাভের পর।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!