এখন পড়ছেন
হোম > জাতীয় > বিজেপির সঙ্গে জোট কি ভাঙতে চলেছে, ফের নীতিশ ঝুঁকছেন লালুতে

বিজেপির সঙ্গে জোট কি ভাঙতে চলেছে, ফের নীতিশ ঝুঁকছেন লালুতে



আসন্ন লোকসভা ভোটে দিকে দিকে বিরোধীরা গড়ছে মহাজোট কেন্দ্র থেকে গেরুয়া ঝান্ডা হটাতে। এরকম পরিস্থিতিতে ভোটব্যাঙ্ক বাঁচাতে মোদীসরকারের একমাত্র ভরসা শরিক দল। কিন্তু সেই শরিকদলের জটিলতার জেরে ভোট প্রস্তুতি পর্বেই নাস্তানাবুদ হতে হচ্ছে জাতীয় পদ্ম শিবিরের নেতৃত্বদের। আপাতত বিজেপি-জেডিইউ ভাঙনের আভাসে বিহারের রাজনৈতিকমহলের পারদ তুঙ্গে রয়েছে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

জানা যাচ্ছে, লোকসভা ভোটের আগে আসন সংখ্যা বন্টন নিয়ে বিজেপির সঙ্গে অসন্তোষে ফুঁসছে জোটসঙ্গী জেডিইউ। তাছাড়া শুধু আসন বন্টনই নয় এর সঙ্গে জটিলতা বাড়িয়েছে বিহারকে স্পেশাল স্টেটাস দেওয়া,অসম সিটিজেনশিপ বিল সহ একধিক ইস্যুতে না-পছন্দ জেডিইউ এর বিজেপি। এছাড়াও বিজেপির অন্যতম শরিকদল গুলোকে দমিয়ে রাখার নীতিও জেডিইউ এর অসন্তোষের মাত্রা বাড়াচ্ছে। তাই এবার গেরুয়ার শিবিরের সাথ ছেড়ে লালু প্রসাদের আরজেডির সঙ্গে গাঁট বাধতে আগ্রহী নীতিশ কুমার। ইতিমধ্যে নীতিশ কুমার এর অনুগামীদের সঙ্গে লালুজির প্রতিনিধিদের সঙ্গে এ নিয়ে বৈঠকও হয়ে গেছে ইফতার পার্টিতে। ওদিকে একসময় পার্টি থেকে বেরিয়ে যাওয়া শরদ পাওয়ারও কংগ্রেসের নেতৃত্বাধীন এই জোটের সঙ্গে পথ চলতে রাজি হয়েছেন বলেই জানা যাচ্ছে রাজনৈতিক সূত্রের খবর থেকে।

 

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে নীতিশ কুমারের লালুর ঘাঁটিতে ফের আস্তানা গড়ার পরিকল্পনা ভেস্তে দিতে পারেন লালু পুত্র তেজস্বী যাদব। দাবীতে তিনি জানিয়েছেন যে, আসন বিভাজন নিয়ে বিজেপির সঙ্গে একরকম অস্বস্তিতেই রয়েছেন জেডিইউ নেতৃত্ব। তাই বিজেপির সঙ্গ ছেড়ে ফের একবার ভোটব্যঙ্ক পুরানো জোটে ফিরতে মরিয়া নীতিশ কুমার। তবে তিনি জানাচ্ছেন যে লালু আরজেডি কংগ্রেসের সঙ্গে জোট গড়ার সিদ্ধান্ত নিয়েছে সম্প্রতি। আর সে জোটে জেডিইউকে রাখতে নারাজ আরজেডি। এরসঙ্গে তেজস্বীজি এদিন নীতিশের নেতৃত্বাধীন বিহার সরকারকে নানাভাবে কটাক্ষও করেন বিহারের স্পেশাল ইকোনমিক প্যাকেজ সহ বিভিন্ন সমস্যা উল্লেখ করে।

প্রসঙ্গত, বিজেপির সঙ্গে নীতিশ কুমার পথ চলেছেন প্রায় একবছর। কিন্তু তারপর সামনে এসেছে নানান ইস্যু। আর লালু প্রসাদও নানান দুর্নীতি মামলায় জড়িয়ে জেল খেটেছেন বেশ কিছুদিন। সেইসময় তাঁর পরিবারের উপরও দুর্নীতির অভি্যোগে সরব হয়েছিলো প্রশাসন। তখনও নীতিশ কুমারের বিরুদ্ধে অভিযোগে গর্জে উঠেছিলেন লালু পুত্র তেজস্বী। আর এবারও তিনি সদর্পে কটাক্ষ করলেন জেডিইউ এর শীর্ষ নেতৃত্ব তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারকে। আপাতত জোট সরকার গঠন নিয়ে তীব্র চর্চা শুরু হয়েছে বিহারে রাজনৈতিক মহলের অন্দরে। এমনটাই খবর পাওয়া যাচ্ছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!