এখন পড়ছেন
হোম > বিশেষ খবর > নির্মল বাংলা কর্মসূচি নিয়ে নতুন বিতর্ক, বিভ্রান্তি চরমে শাসকদলের অন্দরেই

নির্মল বাংলা কর্মসূচি নিয়ে নতুন বিতর্ক, বিভ্রান্তি চরমে শাসকদলের অন্দরেই



দক্ষিণ দিনাজপুর জেলার বিদ্যালয়গুলিতে বার্ষিক ফলাফল ও মার্কশিট দেওয়া হবে কিন্তু তার সঙ্গে নির্মল বাংলা কর্মসূচি জড়িয়ে থাকবে, ফলে বিদ্যালয় কর্তৃপক্ষ ও অভিভাবকদের মধ্যে চূড়ান্ত বিভ্রান্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। জেলার বহু বিদ্যালয়েই তা নিয়ে কোন স্পষ্ট নির্দেশিকা না আসায় এই বিভ্রান্তি বলে জানা যাচ্ছে। স্থানীয় সূত্রে জানা যাচ্ছে, প্রথমে ঠিক হয়েছিল যাদের বাড়িতে শৌচাগার নেই তাদের মার্কশিট দেওয়া হবে না কিন্তু এই নিয়ে বিতর্ক শুরু হওয়ায় তা আপাতত বন্ধ রাখা হয়েছে এবং এই নিয়ে প্রশাসনের সাথে আলোচনা হচ্ছে বলে জানা যাচ্ছে।
দক্ষিণ দিনাজপুরের অতিরিক্ত জেলাশাসক কৃত্তিবাস নায়েক জানিয়েছেন, আমরা শিক্ষা দপ্তরকে সমস্ত বিদ্যালয়গুলিকে ওই সিদ্ধান্তের কথা জানিয়ে দিতে বলেছি। যারা এখনও জানেন না আশা করছি দ্রুত তাঁরা জেনে যাবেন। বালুরঘাট পূর্ব চক্রের এসআই তারকনাথ মল্লিক এই বিষয়ে বলেন, আমরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে শিক্ষকদের জানিয়েছি, পাশাপাশি শিক্ষাবন্ধুর মাধ্যমেও নোটিশ পাঠানো হয়েছে। যারা পাননি তাঁরাও হয়তো পেয়ে যাবেন।
যদিও পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির বালুরঘাট ব্লক সভাপতি ব্রতীন রায় বলেন, বিষয়টি নিয়ে আমরা কিছুই জানি না, কী করতে হবে তাও অজানা, আমাদের কাছে কোন নির্দেশিকা আসেনি। আমাদের সার্কেলের একাধিক বিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি এখনও জানেন না। গতকাল জেলার ১,২৮০ টি প্রাথমিক বিদ্যালয়, ৩৩২ টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে একই দিনে ফলাফল ও মার্কশিট প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছিল। যাঁদের বাড়িতে শৌচাগার নেই তাঁদের মার্কশিট না দেওয়ার নির্দেশিকা আসা মাত্রই বিতর্ক শুরু হয়, ফলে শিক্ষাদপ্তর নির্দেশ দিতে বাধ্য হয় ২২ শে ডিসেম্বর বিদ্যালয় কর্তৃপক্ষ মার্কশিট দেওয়ার আগে সমস্ত অভিভাবকদের ডেকে বৈঠক করবেন এবং বাড়িতে শৌচাগার আছে কি না তা জানবেন, যদি না থাকে দ্রুত বানিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিতে হবে অভিভাবকদের। এই নির্দেশ শিক্ষা দপ্তরের তরফে শিক্ষাবন্ধুদের দ্বারা বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছিল। আর তা একাধিক বিদ্যালয়ের কাছে সময় মতো না পৌঁছানোয় এই বিভ্রান্তি ছড়িয়েছে বলে জানা যাচ্ছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!