এখন পড়ছেন
হোম > জাতীয় > কেন্দ্রের অভিযোগ, ডেঙ্গি নিয়ন্ত্রণে দেওয়া পুরো টাকার খরচ করছে না রাজ্য

কেন্দ্রের অভিযোগ, ডেঙ্গি নিয়ন্ত্রণে দেওয়া পুরো টাকার খরচ করছে না রাজ্য



ডেঙ্গি নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কেন্দ্রের দেওয়া টাকা খরচের খতিয়ান নিয়ে কেন্দ্র রাজ্য বিবাদ বড় আকার নিল। শুক্রবার কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও অরিজিত বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চকে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল কৌশিক চন্দ জানান, রাজ্য সরকার নিজেই একটি হিসেব পেশ করে জানিয়েছে চলতি বছরের ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত কেন্দ্রীয় বরাদ্দের ১৯ কোটি ৪৪ লক্ষ ৬৮ হাজার টাকার মধ্যে তারা মাত্র ৫ কোটি ৪১ লক্ষ ৫ হাজার টাকা খরচ করতে পেরেছে। অবশ্য সেই হিসেব উড়িয়ে রাজ্যের দাবী, হিসেবের ভুল ব্যাখা করা হচ্ছে। পতঙ্গবাহিত রোগ প্রতিরোধ বিভাগের এক প্রবীণ কর্তার কথায়, ডিজিজ কন্ট্রোলের টাকা খরচ করতে পারিনি এমন নথি ওরা দেখাতে পারবে না, এটা হলফ করে বলছি। স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথিকে এই ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি অবশ্য বিচারাধীন বিষয় বলে মন্তব্য এড়িয়ে যান।
কেন্দ্রের তরফে আদালতে জমা দেওয়া পরিসংখ্যানে দাবি করা হয়েছে ২০১৫-১৬ সালে পতঙ্গবাহিত রোগ প্রতিরোধ কাজে কেন্দ্রের দেওয়া ২২ কোটি ২৫ লক্ষ টাকা রাজ্য খরচ করতে পারে নি, ২০১৬-১৭ তে তার পরিমাণ ১৯ কোটি ৭৭ লক্ষ। চলতি আর্থিক বর্ষেও প্রায় ১৫ কোটি টাকা খরচ করা হয় নি। যা শুনে এক স্বাস্থ্য কর্তার উক্তি, আমরা যত টাকা চেয়ে পাঠাই তার অনেকটাই ওরা দিতে পারে না । ফলে টাকা অব্যবহৃত থাকার প্রশ্নই নেই।
স্বাস্থ্য ভবন সূত্রের দাবি, মাস ছয়েক আগে শহরাঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে মশা ও লার্ভা নিধনের জন্য ২ কোটি ১৮ লক্ষ টাকা চাওয়া হয় কেন্দ্রের কাছে, যার জেরে কিছুদিন আগে কেন্দ্র মাত্র দেড় কোটি টাকা পাঠিয়েছে যা চলতি মাসেই খরচ হয়ে যাবে। বাকি টাকা কেন্দ্রেরই আর্বান হেলথ বিভাগের পাঠানো ১৩ কোটি টাকার থেকে নিয়ে কাজ শেষ হবে। ওই স্বাস্থ্যকর্তার কথায়, এরপরও যদি বলা হয় যে রাজ্য টাকা খরচ করতে পারছে না সেটা দুর্ভাগ্যজনক।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!