এখন পড়ছেন
হোম > রাজ্য > পুরুলিয়া-ঝাড়গ্রাম-বাঁকুড়া > কন্যাশ্রীদের জন্য এবার ‘স্বপ্নকন্যা’ নিয়ে আসছে রাজ্য সরকার – জেনে নিন বিস্তারিত

কন্যাশ্রীদের জন্য এবার ‘স্বপ্নকন্যা’ নিয়ে আসছে রাজ্য সরকার – জেনে নিন বিস্তারিত



এবার কন্যাশ্রীদের জন্য নতুন উদ্যোগ চালু করল পুরুলিয়া জেলা প্রশাসন। কন্যাশ্রীদের নিজস্ব পোর্টাল ‘স্বপ্নকন্যা’ চালু করার পাশাপাশি গত বছর চালু করা ‘উত্তরণ’ অ্যাপ কন্যাশ্রীদের সুরক্ষার বিষয়ে বাড়তি সুবিধা দিয়ে নতুন ভাবে উপস্থাপন করা হল। সূত্রের খবর, গতকাল কন্যাশ্রী দিবসের অনুষ্ঠানের মঞ্চ থেকে এই দুই প্রযুক্তিগত সুবিধা চালু করল জেলা প্রশাসন।

জানা যায়, কন্যাশ্রীদের সমস্ত বিষয় সম্পর্কে সচেতন করতে গত বছর কন্যাশ্রী দিবসে জেলা প্রশাসনের পক্ষ থেকে চালু করা ‘উত্তরণ’ অ্যাপেই এবার তুলে ধরা হয়েছে কন্যাশ্রীদের সুরক্ষা সহায়তার বিষয়টি। এ প্রসঙ্গে এই কন্যাশ্রী প্রকল্পের জেলা নোডাল অফিসার মৌলি সান্যাল বলেন, “উত্তরণ অ্যাপটি এ বার ঢেলে সাজানো হয়েছে। এই অ্যাপে একটি লাল রঙের বাটন থাকছে। কোথাও কোনও সমস্যায় পড়লে বা বিপদে পড়লে মেয়েরা নিজেদের কাছে থাকা মোবাইলে এই অ্যাপ খুলে ওই ‘এসওএস’ বাটনে চাপ দিলেই মোবাইল থেকে জেলা পুলিশ কন্ট্রোল রুমে সঙ্কেত পৌঁছে যাবে”।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

অন্যদিকে জেলা পুলিশের কন্ট্রোল রুমে সেই সঙ্কেত আসামাত্রই পুলিশ ওই মোবাইলের টাওয়ার লোকেশন চিহ্নিত করে ওই এলাকার পুলিশকে জানাবে এবং তারপরেই যত দ্রুত সম্ভব সেখানে পৌঁছে যাবে পুলিশ। এ দিন এই ‘স্বপ্নকন্যা’ নামের পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে জেলার অতিরিক্ত জেলাশাসক উত্তমকুমার অধিকারী বলেন, “এই পোর্টালে কন্যাশ্রী মেয়েরা যেমন নিজেদের কথা তুলে ধরবে, তেমনই অন্যদের কথাও জানতে পারবে। এতে একে অন্যের সঙ্গে যোগাযোগের রাস্তা খুলে যাবে”।

এদিকে এ দিনই এই কন্যাশ্রী দিবসের মঞ্চ থেকে ‘পলাশকন্যা’ ম্যাসকটেরও সূচনা হয়েছে। জেলাশাসক অলকেশপ্রসাদ রায় বলেছেন, “আমরা কন্যাশ্রীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে চাই। সেই লক্ষ্যেই এই সমস্ত উদ্যোগ”। অপরদিকে এই স্বপ্নকন্যা পোর্টাল ও ম্যাসকটের উদ্বোধন করে মন্ত্রী শান্তিরাম মাহাতো বলেন, “কন্যাশ্রী মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। এই প্রকল্পের নানা দিক রয়েছে। প্রশাসন সেই দিকগুলি জেলার বিভিন্ন প্রান্তের কন্যাশ্রীদের কাছে তুলে ধরতে নানা ভাবে উদ্যোগী হয়েছে”। সব মিলিয়ে কন্যাশ্রী দিবসে রাজ্য সরকারের পাশাপাশি কন্যাশ্রীদের মানোন্নয়নে একগুচ্ছ পদক্ষেপ পুরুলিয়া জেলা প্রশাসনের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!