এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > শুধু বনধের দিন অফিসে আসাই নয়, সরকারি কর্মচারীদের জন্য আরো কড়া দাওয়ায় রাজ্য সরকারের

শুধু বনধের দিন অফিসে আসাই নয়, সরকারি কর্মচারীদের জন্য আরো কড়া দাওয়ায় রাজ্য সরকারের



ইসলামপুরের ছাত্র মৃত্যুর প্রতিবাদে আগামী ২৬ শে সেপ্টেম্বর ভারতীয় জনতা পার্টি ১২ ঘন্টার বাংলা বনধের ডাক দিয়েছে। সকাল ৬ টা থেকে সন্ধ্যে ৬ টা পর্যন্ত সেই বনধে ‘মনুষ্যত্ত্বের ডাকে’ সাড়া দিয়ে আপামর জনসাধারণকে শামিল হতে আহ্বান জানায় হয়েছে। কিন্তু, ক্ষমতায় আসার পর থেকেই তৃণমূল কংগ্রেসের সর্বোচ্চ নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী ঘোরতর বনধ বিরোধী। তিনি নিজের দল তৃণমূল কংগ্রেসের কর্মীদের কোনো বনধ তো করতেই দেন না, এমনকি বিরোধীরা বনধ ডাকলেও কড়া হাতে তা দমন করেন।

প্রশাসনকে সম্পূর্ণরূপে ব্যবহার করার পাশাপাশি অতিরিক্ত সরকারি পরিবহনের ব্যবস্থা করা মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে চেনা চিত্র। এমনকি প্রশাসনের পাশাপাশি দলীয় স্তরে তৃণমূল কর্মীরা রাস্তায় নেমে বনধ ব্যর্থ করার সব রকমের ব্যবস্থা নেন। আর এই বনধের দিনে গোলমালের আশঙ্কায় বেসরকারি কর্মীরা বাড়িতে থেকে গেলেও, মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে কোন ছাড় নেই সরকারি কর্মীদের। বিশেষ বিশেষ ক্ষেত্র ছাড়া রীতিমত নির্দেশিকা দিয়ে তিনি সেদিন সরকারি কর্মীদের সমস্ত ছুটি বাতিল ঘোষণা করেন। স্বাভাবিকভাবেই, আগামী ২৬ তারিখের বনধের পরিপ্রেক্ষিতে যথারীতি রাজ্য সরকার নির্দেশিকা জারি করেছে।

আগামী ২৬ শে সেপ্টেম্বর বনধের পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের নির্দেশিকায় জানানো হয়েছে নীচের চারটি বিষয় ছাড়া বাকি অন্য কোন ক্ষেত্রে কোন রাজ্য সরকারি কর্মচারী ছুটি নিতে পারবেন না (যদি ২৫-২৭ এই তিনদিন ছুটি নেন তাহলে তিনদিনের বেতন কাটা যাবে)। যে যে বিষয়ে ছুটি নিতে পারবেন তা হল –
১. কর্মী নিজে হাসপাতালে ভর্তি হলে
২. পরিবারের কারোর মৃত্যু হলে
৩. গুরুতর অসুস্থতার বা অন্য কারণে ২৪ শে সেপ্টেম্বরের আগে থেকে ছুটিতে থাকলে
৪. ২৪ শে সেপ্টেম্বরের আগে থেকে মঞ্জুরীকৃত চাইল্ড কেয়ার লীভ, ম্যাটারনিটি লীভ, মেডিক্যাল লীভ বা অর্নড লীভ নিয়ে থাকলে

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না – তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে এই নির্দেশিকার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে আরো দুটি শর্ত, আর যা নিয়েই কার্যত ঝড় বয়ে যাচ্ছে রাজ্যের সরকারি কর্মচারী মহলে। এর আগে শুধুমাত্র এই নির্দেশিকা বনধের দিনে থাকলেও, এবারের নির্দেশিকা বনধের আগের দিন ও পরের দিনের জন্যও প্রযোজ্য। অর্থাৎ, এইবারের বনধে রাজ্য সরকারি কর্মচারীদের ২৫, ২৬ ও ২৭ শে সেপ্টেম্বর – এই তিন দিনের সমস্ত ছুটি উপরোক্ত বিশেষ বিশেষ ক্ষেত্র ছাড়া বাতিল। যদি রাজ্য সরকারি কর্মচারীরা তা না মানেন, তাহলে প্রথমে শোকজ ও পরে বেতন কাটার মত শাস্তিযোগ্য বিধান নেওয়া হবে। এমনকি নির্দেশিকায় স্পষ্ট করা আছে যদি শোকজের জবাব না দেওয়া হয় তাহলে সংশ্লিষ্ট সরকারি কর্মচারীর ক্ষেত্রে ‘ডিসিপ্লিনারি অ্যাকশন’ নেওয়া হবে।

এই প্রসঙ্গে, সরকারি কর্মচারী সংগঠন সরকারি কর্মচারী পরিষদের আহ্বায়ক দেবাশিস শীল জানান, আসলে মাননীয়া মুখ্যমন্ত্রী আতঙ্কিত – উনি দুদিক থেকে ভয় পাচ্ছেন। প্রথমত, যে ইস্যুতে বনধ ডাকা হয়েছে তা অত্যন্ত মানবিক – তাই সাধারণ মানুষ সেদিন স্বতঃস্ফূর্ত ভাবে এই বনধে শামিল হবেন। যেভাবে নিরীহ ছাত্রের উপর গুলি করে তাদের হত্যা করা হয়েছে, তাতে সাধারণ মানুষের ক্ষোভের পরিমান আকাশ ছুঁয়েছে। দ্বিতীয়ত, উনি খেলা-মেলা-উৎসব-পুরস্কার করে কোটি কোটি টাকা বিলিয়ে দিতে পারেন, কিন্তু সরকারি কর্মচারীদের হকের টাকা দিতে ওনার যত কষ্ট। কিন্তু, রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে উনি যে অমানবিক কাজ করছেন তা কলকাতা হাইকোর্টের রায়েই স্পষ্ট হয়ে গেছে।

দেবাশিসবাবু আরো বলেন, ফলে সরকারি কর্মচারীরা আর যে ওনার এই বঞ্চনা মেনে নেবে না তা ওনার কাছেও জলের মত পরিষ্কার। আর তাই, তিনি দমন-পীড়নের চূড়ান্ত নমুনা রাখছেন! এর আগে, উনি যত বনধের বিরোধিতা করেছেন – সেখানে শুধুমাত্র বনধের দিন সরকারি কর্মীদের ছুটি বাতিল করেছিলেন। কিন্তু এবারে একেবারে তিনদিনের বেতন কেটে নেওয়ার এই নির্দেশিকা – কিছুতেই এই গণতান্ত্রিক পদক্ষেপ মেনে নেওয়া যায় না। আসলে উনি বুঝে গেছেন, রাজ্যজুড়ে যা চলছে তার পরিপ্রেক্ষিতে এই বনধ সফল হবেই। আর তাই ভয় পেয়ে উনি সরকারি কর্মচারীদের উপর ‘স্টিম রোলার’ চালানোর ব্যবস্থা করছেন। সরকারি কর্মচারীদের স্বার্থ এইভাবে কিছুতেই আমরা ক্ষুণ্ন হতে দিতে পারি না – আমি এই প্রসঙ্গে সংশ্লিষ্ট আইনজীবীদের থেকে প্রয়োজনীয় আইনি পরামর্শ নিচ্ছি।

আগামী ২৬ শে সেপ্টেম্বরের বনধ উপলক্ষে এই সেই রাজ্য সরকারের নির্দেশিকা – যাকে ঘিরে বিতর্ক।
আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!