এখন পড়ছেন
হোম > জাতীয় > নতুন আবহে নতুন সমীকরণকে সামনে রেখে আগামীকাল বিহারে প্রথম দফার ভোট, ক্রমশ বাড়ছে জল্পনা

নতুন আবহে নতুন সমীকরণকে সামনে রেখে আগামীকাল বিহারে প্রথম দফার ভোট, ক্রমশ বাড়ছে জল্পনা



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – আগামীকাল ২৮ সে অক্টোবর বুধবার থেকে শুরু হতে চলেছে বিহারের বিধানসভা ভোট। প্রথম দফায় মোট ৭১ টি আসনে ভোট গ্রহণ চলবে। করোনা সংক্রমণ কালে এটিই প্রথম নির্বাচন। গতকাল সোমবার প্রথম দফায় ভোট প্রচার শেষ হলো। ভোট প্রচারের শেষ পর্বে এসে একদল অপর দলের বিরুদ্ধে নানা অভিযোগ তুললো, সেইসঙ্গে দিল প্রতিশ্রুতির বন্যা বিহারবাসীকে।

করোনা সংক্রমণ কালে প্রথম নির্বাচন হতে চলেছে বিহারে। এই ভোটগ্রহণকে ঘিরে একাধিক পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। বুথের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে, সেই সঙ্গে ভোট গ্রহণের সময়সীমাও বাড়ানো হয়েছে। সকাল সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হবে যা চলবে সন্ধ্যা ছ টা পর্যন্ত। তবে মাওবাদী অধ্যুষিত এলাকাগুলোতে বিকেল পাঁচটায় ভোটগ্রহণ শেষ হবে। এর সঙ্গে সঙ্গেই রাজ্যের প্রতিবন্ধী ও প্রবীণ নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে ভোট নেওয়া হবে। ইতিপূর্বে যা দেখা যায়নি। নির্বাচন কমিশনের বিভিন্ন কর্মী-আধিকারিকরা আজ মঙ্গলবার থেকে ইভিএম ও অন্যান্য সরঞ্জামগুলি ক্যাম্প অফিস থেকে ভোট কেন্দ্রে নিয়ে যাচ্ছেন।

এবারের বিহারের বিধানসভা নির্বাচনে অনেকগুলি রাজনৈতিক দল যোগদান করলেও ভোটের লড়াইয়ে মূলত দুটি পক্ষের। এনডিএ জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হয়েছেন নীতিশ কুমার। এনডিএ জোটে জেডিইউ, বিজেপি ছাড়াও বিকাশশীল ইনসান পার্টি, হিন্দুস্তান আওয়াম মোর্চা যোগদান করেছে। অন্যদিকে মহাগঠবন্ধনে রয়েছে লালুপ্রসাদের আরজেডি, কংগ্রেস, বাম দলগুলো। লালু প্রসাদ যাদবের পুত্র তেজস্বী যাদব এই জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হয়েছেন।

প্রসঙ্গত দীর্ঘ সময় ধরে এনডিএ জোটে ছিল এলজেপি। সম্প্রতি নীতীশ কুমারের সঙ্গে বেশকিছু বিরোধের কারণে এনডিএ করেছে এলজেপি। এলজেপি প্রধান চিরাগ পাসোয়ান একলা চলার নীতি নিয়ে নীতীশ কুমারের ভোট কেটে ফেলার চেষ্টা করছেন। নীতীশ কুমারের বিরুদ্ধে গতকালের জনসভায় তাঁকে বলতে শোনা গেল যে, ক্ষমতায় এলে নীতীশ কুমারকে তিনি জেলের ভাত খাওয়াবেন।

চিরাগ পাসোয়ান জানিয়েছেন যে, দুর্নীতির ঘটনায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বা যেই জড়িত থাকুন না কেন, তাঁদের তিনি জেলে পাঠাবেন। তাঁর অভিযোগ, বিহারে মদ নিষিদ্ধ করেছিলেন নীতিশ কুমার। তাঁর এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা প্রয়োজন ছিল। তিনি অভিযোগ করেছেন, বিহারের যদি মদ পাচার নাই হয় তাহলে বিহারের সবাই এত মদ কোথা থেকে পাচ্ছেন? বিহারের কোন মন্ত্রী তাঁর এই প্রশ্নের জবাব দিতে পারে নি বলে তিনি অভিযোগ করেছেন।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

নিতিশ কুমার বিরুদ্ধে একাধিক বিষেদাগার করার পর চিরাগ পাসোয়ানের বিরুদ্ধে বক্তব্য রাখলেন জেডিইউ নেতা কে সি ত্যাগী। এ প্রসঙ্গে তিনি জানালেন যে, এত নিচে নেমে যেতে পারেন চিরাগ, তা তাঁদের ধারণার বাইরে ছিল। তিনি দাবি করেছেন যে, বিহারের সবচেয়ে সৎ মানুষ হলেন মুখ্যমন্ত্রী। তাঁর বিরুদ্ধে কোনো অভিযোগ নেই বলে দাবি করেছেন তিনি।

অন্যদিকে গতকাল শেষ দিনের প্রচারে নীতীশ কুমারের বিরুদ্ধে একাধিক অভিযোগ আনলেন মহাজোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব। তাঁর অভিযোগ, ” মুদ্রাস্ফীতি লাগামছাড়া, পেঁয়াজ ১০০ টাকা ছুঁইছুঁই। রাজ্যের বেকাররা ভিন্‌ রাজ্যে ছুটছেন কাজের খোঁজে, বাড়ছে অনাহার। ক্ষুদ্র ব্যবসায়ীরা শেষ হয়ে গিয়েছেন, দারিদ্র বাড়ছে, জিডিপি নিম্নমুখী, এক ভয়াবহ আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা, ’’ তাঁর বিরুদ্ধে জাতপাতের অভিযোগও তুলেছেন তিনি।

বিরোধীদের একাধিক আক্রমণের জবাবে নীতিশ কুমার জানালেন যে, ক্ষমতা দখল করতে জোট করেছে বিভিন্ন বিরোধী দল। তবে বিরোধীরা তাঁর বিরুদ্ধে মুদ্রাস্ফীতি, দুর্নীতির মতো বিষয় নিয়ে সরব হলেও তিনি শুধু মাত্র উন্নয়নের কথাই বললেন। গতকাল সকরা বিধানসভা এলাকার মুজফ্‌ফরপুরে একটি জনসভায় তিনি জানালেন, ” বিহারে অপরাধ কমেছে। বর্তমানে দেশের মধ্যে অপরাধের তালিকায় ২৩ নম্বরে। আমরা কাজে বিশ্বাসী, আত্মপ্রচারে নই।’’

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!