এখন পড়ছেন
হোম > জাতীয় > নারদ কাণ্ডে নতুন মোড়, নতুন করে তদন্তের পথে সিবিআই

নারদ কাণ্ডে নতুন মোড়, নতুন করে তদন্তের পথে সিবিআই



কার টাকায় হয়েছিল নারদ স্টিং অপারেশন? আরও একবার এই প্রশ্নের খোঁজে সিবিআইয়ের গোয়েন্দারা। নারদ স্টিং অপারেশনে খরচ বিপুল পরিমাণে টাকার যোগান দিলেন কে? সিবিআই সূত্রে খবর, এতদিন এই প্রশ্নের উত্তরে নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল দাবি করেছিলেন, তিনি তেহেলকা পত্রিকাতে থাকাকালীন সংস্থার দেওয়া টাকাতেই ওই স্ট্রিং অপারেশনের সব খরচ মিটিয়েছিলেন। তার মধ্যে স্টিং অপারেশনের ফুটেজে থাকা তৃণমূলের নেতা-মন্ত্রী-সাংসদের ‘ঘুষ’ বাবদ যে পরিমান টাকা দেওয়া হয়েছে তাও রয়েছে। মোট ৮৫ লক্ষ টাকা তাঁকে দেওয়া হয় বলেও দাবি করেছিলেন নারদ কর্তা। সিবিআইয়ের কাছে বয়ানেও একই দাবি করেছিলেন ম্যাথু।
এই তথ্য আসার পর সত্যতা যাচাইয়ের জন্য তেহেলকা গ্রুপের কাছে জানতে চাওয়া হলে তাঁরা ই-মেল মারফৎ সিবিআইকে জানান এরকম কোনো টাকা তাঁরা ম্যাথুকে দেননি। ফলে ম্যাথুয়ের বয়ানের সত্যতা নিয়েই প্রশ্ন উঠছে। গোয়েন্দারাও ধন্দে, তাহলে কার টাকাতে হল এই স্টিং অপারেশন? নারদ স্টিং অপারেশনে টাকার উৎসের খোঁজে নতুন করে তদন্তে নামতে চায় সিবিআই। ফলে আবারও ম্যাথুকে জিজ্ঞাসাবাদ করা হবে বলেই জানা গেছে সিবিআই সূত্রে। এমনকি তাঁর থেকে চাওয়া হতে পারে ২০১৪-১৫ র ব্যাঙ্ক লেনদেনের সমস্ত প্রয়োজনীয় তথ্য। পাশাপাশি তেহেলকা কর্তৃপক্ষের থেকেও চাওয়া হবে ব্যাঙ্ক একাউন্টের হিসেব। প্রয়োজনে ফরেন্সিক অডিট করা হতে পারে বলেও জানা গিয়েছে।
টাকার উৎসের বিষয়ে তদন্তে জেরার জন্য ডেকে পাঠানো হতে পারে শাসকদলের এক প্রভাবশালী শিল্পপতি সাংসদকে বলেও জানা যাচ্ছে। সিবিআই সূত্রে খবর, ওই সংসদের সঙ্গে সরাসরি এই মামলার যোগাযোগ না থাকলেও আড়ালে থেকে তিনি ম্যাথুকে সাহায্য করতে পারেন। শাসকদলের একাংশের দাবি ওই প্রভাবশালী সাংসদই ম্যাথুকে দিয়ে স্টিং অপারেশন করিয়েছেন। এর আগেও একবার জেরার জন্য ডাকা হলে তিনি হাজিরা এড়িয়ে যান বলে অভিযোগ। জানুয়ারির প্রথম সপ্তাহেই তদন্তের সূত্রে কলকাতার নিজাম প্যালেসে ডাকা হতে পারে তাঁকে বলেও জানা যাচ্ছে। তবে তার আগে ম্যাথুকে আরেক দফা জেরা করে তাঁর বয়ান নিতে চাইছেন গোয়েন্দারা। প্রসঙ্গত, সরাসরি নাম জড়ানোয় শাসকদলের একাধিক নেতা সাংসদদের ডাকা হয়েছে এর আগে, কিন্তু এবার সরাসরি জড়িত না থাকলেও ইন্ধন জোগানোর ক্ষেত্রে কারোর কোনো যোগাযোগ রয়েছে কিনা তাও তদন্ত করে দেখা হবে বলে সিবিআইয়ের সূত্রে খবর।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!