এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ব্রেকিং নিউজ – কবে হতে পারে ডিএ মামলার ‘মেনশন’? কতদিনের শুনানি ‘স্যাটে’?

ব্রেকিং নিউজ – কবে হতে পারে ডিএ মামলার ‘মেনশন’? কতদিনের শুনানি ‘স্যাটে’?



দীর্ঘ ১৭ মাসের আইনি লড়াইয়ের পর বড় জয় পেয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে – ডিএ সরকারি কর্মচারীদের অধিকারের মধ্যে পড়ে, তা কোনোমতেই কোনো দয়ার দান না। স্বাভাবিকভাবেই এই রায়ের পরে নৈতিক জয় পেয়ে – খুশির হাওয়া রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে। কিন্তু এই মামলার তিনটি গুরুত্ত্বপূর্ন দিক নিয়ে আপাতত কোনো ফয়সালা হয় নি – কলকাতা হাইকোর্টের নির্দেশ মত তা হবে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুন্যাল বা ‘স্যাট’-এ।

রাজ্য সরকারি কর্মচারীদের করা মামলার পরিপ্রেক্ষিতে তিনটি বিষয় স্যাটে বিচার্য হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা। এক – ডিএর হার কি হবে, যেহেতু রাজ্যের নিজস্ব কোনো নিয়ম নেই এই নিয়ে – তাই তা কি কেন্দ্রের প্রাইস ইনডেক্স মেনেই হবে না কি রাজ্য নতুন কোনো ফর্মুলা সামনে নিয়ে আসবে? দুই – কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা নির্ধারিত নিয়ম মেনে বছরে দুবার করে ডিএ পান, রাজ্যের ক্ষেত্রে এরকম কোনো স্পষ্ট নির্দেশিকা নেই। এই বিষয়ে কি সিদ্ধান্ত নেওয়া হবে। তিন – কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ২০১৬ সালের ১ লা জানুয়ারী থেকে কেন্দ্রীয়হারে বর্ধিত ডিএ পাচ্ছেন, রাজ্য সরকারি কর্মচারীদের ক্ষেত্রে সেই বিপুল ‘বাকি থাকা’ ডিএ প্রসঙ্গে রাজ্য সরকার কি ভাবছে, সেই টাকা পাওয়ার আদৌ কোনো সম্ভবনা আছে কি?

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

কিন্তু স্যাটে কবে শুরু হবে এই ডিএ মামলা? এই ব্যাপারে আমরা কলকাতা হাইকোর্টে মূল মামলাকারী কনফেডারেশনের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করি। মলয়বাবু আমাদের জানান, আগামী সোমবার অর্থাৎ ১০ ই সেপ্টেম্বর মাননীয় বিচারপতি রঞ্জিত কুমার বাগ ও বিচারপতি সুবেশ কুমার দাসের এজলাসে এই ডিএ মামলার মেনশন করা হবে। তিনি আরও জানান, তাঁদের তরফ থেকে মোট ৪ সপ্তাহ ধরে শুনানির দিন ধার্য করার আবেদন করা হবে। এরফলে সংশ্লিষ্ট মহলের ধারণা আগামী সপ্তাহেই স্যাটে এই মামলার শুনানি শুরু হয়ে যেতে পারে, যদি তাও না হয় – তাহলে পরের সপ্তাহে অবশ্যই করে এই মামলার শুনানি শুরু হতে পারে। কেননা আদালতের নির্দেশ দুমাসের মধ্যে সেই শুনানি শেষ করে রায়দান করতে হবে। মলয়বাবু আরো জানান, তাঁদের সংগঠনের তরফে সুপ্রিম কোর্টে আইনজীবী রউফ রহিম ইতিমধ্যেই ডিএ মামলা নিয়ে ‘ক্যাভিয়েট’ দায়ের করেছেন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!