এখন পড়ছেন
হোম > অন্যান্য > মকর সংক্রান্তির পূণ্য তিথিতে কি করলে জীবনে আসবে শুভ সময়? জানুন কি বলছেন জ্যোতিষবিদরা।

মকর সংক্রান্তির পূণ্য তিথিতে কি করলে জীবনে আসবে শুভ সময়? জানুন কি বলছেন জ্যোতিষবিদরা।



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – আজ মকর সংক্রান্তি। তীর্থযাত্রার মধ্যে থেকে অন্যতম হল এই গঙ্গাসাগর মেলা। মকর সংক্রান্তির পূণ্য তিথিতে লক্ষ্য লক্ষ্য তীর্থযাত্রী গঙ্গাস্নান করেন। কথিত আছে, মকর সংক্রান্তির দিনই স্বর্গ থেকে নির্গত হয়ে গঙ্গা ভগীরথের আহ্বানে মর্ত্যতে এসে কপিল মুনির আশ্রম ভাসিয়ে দিয়েছিলেন। এরপর অনেক সমস্যার মধ্যে দিয়ে কপিল মুনির আশ্রম থেকেই গঙ্গা শেষপর্যন্ত সাগরে মেশে বলেও কথিত আছে।

অন্যদিকে, শাস্ত্র মতে, সূর্য এই মকর সংক্রান্তির আগে দক্ষিণায়নে থাকেন। এরপর পৌষ মাসের সংক্রান্তির পূণ্য তিথিতে সূর্যের উত্তরায়ণ হয়। আসলে মনে করা হয়, বছরের ৬ মাস সূর্যের উত্তরায়ণ আর ৬ মাস সূর্যের দক্ষিণায়ন হয়। সেইসঙ্গে দক্ষিণায়নে ৬ মাস দেবতাদের জন্য রাত ও উত্তরায়ণের ৬ মাস দেবতাদের জন্য দিন হিসেবেই কল্পনা করা হয়। দক্ষিণায়নের বিদায় ও উত্তরায়নের আগমনের এই শুভ সময়কে তাই বিশেষভাবে পালন করা হয়।


দেশে যে কোনো দিন ব্যান হয়ে যেতে পারে হোয়াটস্যাপ। তাই এখন থেকে আমরা শুধুমাত্র টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপে। প্রিয় বন্ধু মিডিয়ার নিউজ নিয়মিতভাবে পেতে যোগ দিন –

টেলিগ্রাম গ্রূপটাচ করুন এখানে

সিগন্যাল গ্রূপটাচ করুন এখানে



আপনার মতামত জানান -

অন্যদিকে, এইদিন সূর্য ধনু থেকে মকর রাশিতে প্রবেশ করে বলেই জ্যোতিষ মতে জানা যায়। আর তাই এদিন বিভিন্ন মাঙ্গলিক কাজও করা হয়। মকর সংক্রান্তির দিন সাধারণত তিনটি কাজ করা হয়। দান, গঙ্গা স্নান আর সূর্যের আরাধনা। সেইসঙ্গে মকর সংক্রান্তির দিন পুণ্য দান করলে অক্ষয় ফল ও পুণ্য লাভ করা যায় বলেও জানান হয়েছে। আজ সকাল থেকে মকর সংক্রান্তির পুণ্যসময় ৯ ঘণ্টা ১৬ মিনিট পর্যন্ত অর্থাৎ সকাল ৮টা ৩০ মিনিট থেকে সন্ধে ৫টা ৪৬ মিনিট পর্যন্ত।

তবে সেইসঙ্গে কি করলে জীবনে আসবে শুভ ফল? শাস্ত্রমতে বলা হয়, এদিন গরীব মানুষকে দান করলে সুফল লাভ করা যায়। এছাড়া এদিন সূর্যের উপাসনা করা উচিত। যেমন আজ সকালে স্নানের পর সূর্যের বীজমন্ত্র জপ করতে করতে সূর্যকে চাল ও লাল ফুলে দিয়ে জলের অর্ঘ্য দিলে শুভ। এছাড়া গরুকে খাওয়ানো বা তুলসী চারা রোপন করা শুভ বলেও মনে করা হয়। এদিন গৃহস্থদের নিরামিষ খাওয়া ভালো বলেও মনে করা হয়।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!