এখন পড়ছেন
হোম > জাতীয় > কি রয়েছে আসন্ন বাজেটে আভাস দিলেন প্রধানমন্ত্রী

কি রয়েছে আসন্ন বাজেটে আভাস দিলেন প্রধানমন্ত্রী

Priyo Bandhu Media


কেন্দ্রীয় বাজেট পেশের দিন প্রায় ঘনিয়ে এসেছে, এবং এই ‌বাজেট নিয়ে রাজনৈতিক মহল থেকে সাধারন মানুষ সবাই চার্চা করতে শুরু করেছেন। বিরোধীদের বরাবরের দাবী মোদী প্রধানমন্ত্রী হওয়ার আগে সে প্রতিশ্রুতি দিয়েছিল তা তিনি রাখেননি। এই‌সব বিষয় নিয়ে বেশ বিচলিত এনডিএ সরকার। সেল চাপের মুখেই টিভিতে এক‌সাক্ষাৎকার দিলেন স্বয়ং নরেন্দ্র মোদী। বিরোধীদের প্রশ্নের যোগ্য জাবাব দিতে এদিন প্রধানমন্ত্রী তাঁর সরকারের আমলে হওয়া কর্মসংস্থানের হিসাব দিলেন।
গত রবিবার তিনি এক সর্বভারতীয় সংবাদমধ্যমের আমন্ত্রণে সেখানে‌ সাক্ষাৎকার দেন। এদিন তাঁর উল্লেখ করা বিষয় গুলি হল-
১. তাঁর দাবী কর্মসংস্থান নিয়ে প্রচার চলছে তা ঠিক‌ নয়। বরং গত এক বছরে ১৮-২৫ বছরের যুবক,যুবতীদের‌ ৭০ লক্ষ পিএফ অ্যাকাউন্ট তৈরি হয়েছে। এটা কি কর্ম‌সংস্থানের প্রমাণ নয়?

২. তিনি জানান বর্তমান সরকারের সময় দেশ জুড়ে সংগঠিত কর্মসংস্থান হয় ১০ শতাংশ। এবং বাকি ৯০‌শতাংশ অসংগঠিত ক্ষেত্রে।

৩. তিনি‌ বলেন যে অসংগঠিত ক্ষেত্রের কর্মাংস্থানের হিসাব দেওয়া সমাস্যার কারন এর‌ কোনও পরিসংখ্যান নেই। কারন বর্তমান কালে প্রচুর চাটার্ড অ্যাকাউন্ট, চিকিৎস, আইনজীবি, কনসালট্যান্ট পেশা চালু হয়েছে।
৪. তাঁর বক্তব্য গত তোন বছরে দেশের রাস্তা দ্বিগুন বেড়েছে। রেলপথ ও অনেক বেড়েছে। অসংগঠিত ক্ষেত্রের সাধারণ মানুষ কাজ পেয়েছেন বলেই তো‌ এত কাজ করা ‌সম্ভব হয়েছে।
৫. তিনি জানান যে দেশে বৈদ্যুতিকরণের কাজ, বন্দরে কাজ বেড়েছেএই সময়। এসবরে মধ্যে দিয়েও‌ প্রচুর কর্মসংস্থান।
৬. তাঁর কথায় বস্ত্র ও চর্ম শিল্পে কর্মসংস্থানে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার।
৭.প্রধানমন্ত্রী জানন, প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় ১০ কোটি মানুষকে ‌ব্যবসার জন্য ঋণ দেওয়া হয়েছে । এর মাধ্যমেও ছোট শিল্পপতি এবং তাঁদের সংস্থায় কর্মসংস্থানে ভূমিকা রয়েছে কেন্দ্রের ।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!