এখন পড়ছেন
হোম > জাতীয় > মোদী বিরোধীতায় মমতা ব্যানার্জ্জী একসূত্রে গাঁথলেন মোদী বিরোধী শক্তিদের

মোদী বিরোধীতায় মমতা ব্যানার্জ্জী একসূত্রে গাঁথলেন মোদী বিরোধী শক্তিদের



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – আগে থেকেই অনুমান করা হচ্ছিল, মমতা ব্যানার্জি একুশে জুলাইয়ের মঞ্চ থেকে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্র প্রস্তুত করবেন। সেক্ষেত্রে বিজেপি বিরোধী ঐক্য আরও অটুট করতে তিনি বড়োসড়ো ভূমিকা গ্রহণ করতে চলেছেন। আর অনুমান অনুযায়ী সেটাই হয়েছে আজ। কার্যত একুশের মঞ্চে দাঁড়িয়ে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির বিরুদ্ধে ব্যাপকভাবে সুর চড়িয়েছেন। এক্ষেত্রে বাংলার বিধানসভা নির্বাচনে যেভাবে ‘খেলা হবে’ স্লোগান ঝড় তুলেছিল, আজ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই ‘খেলা হবে’ স্লোগান তুলে প্রতিটি রাজ্যে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের বার্তা দিলেন।

একই সাথে আগামী 16 ই আগস্ট ‘খেলা হবে’ দিবস পালন করার কথা জানিয়েছেন তিনি। পাশাপাশি বিজেপি বিরোধী জোটের বার্তাও তুলে ধরেন তিনি। এবং সেক্ষেত্রে কংগ্রেস এবং এনসিপিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে বাড়তি গুরুত্ব দিচ্ছেন, সেকথাই প্রকাশ পেল তাঁর কথায়। কার্যত ভোট কৌঁশলী প্রশান্ত কিশোর ইতিমধ্যেই জানিয়েছিলেন, কংগ্রেসবিহীন বিজেপি বিরোধী জোট কার্যত সেভাবে জাতীয় রাজনীতিতে দাগ কাটতে পারবেনা। তাই মনে করা হচ্ছে, প্রশান্ত কিশোরের কথা অনুযায়ী তৃণমূল নেত্রী বিজেপি বিরোধিতার ক্ষেত্রে অন্যতম ভূমিকা নেওয়ার আহ্বান জানালেন কংগ্রেস এবং এনসিপিকে।

পাশাপাশি এতদিন পর্যন্ত যে জল্পনা চলছিল আগামী দিনে সর্বভারতীয় স্তরে মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি বিরোধীতার রাশ তিনি হাতে রাখবেন বলে। সেই জল্পনা এক নিমেষে মিটিয়ে দিলেন তিনি। একইসাথে তিনি রাজনৈতিক কূটকৌশলের প্রয়োগ করলেন। বুঝিয়ে দিলেন, নেপথ্যে থেকে তিনি বিজেপি বিরোধিতা করলেও রাজ্য ছেড়ে তিনি সর্বভারতীয় স্তরে এই মুহূর্তে অন্তত আসছেননা। অন্যদিকে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় যতই কংগ্রেস এবং এনসিপিকে জমি ছাড়ুক না কেন, কার্যত বিজেপি বিরোধীতার মূল রশি কিন্তু রয়েছে তাঁর হাতেই। অন্যদিকে সর্বভারতীয় স্তরে বিজেপিকে সরানোর ক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদাহরণ পেশ করেছেন বাংলার বিধানসভা নির্বাচনের।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

প্রসঙ্গত, যেভাবে বাংলার বিধানসভা নির্বাচনে ভয়ডরহীন বিজেপির মোকাবিলা করা হয়েছে, ঠিক সেভাবেই সর্বভারতীয় স্তরে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিকে উজ্জীবিত হওয়ার বার্তা দেন তিনি আজ। একইসাথে মমতা বন্দ্যোপাধ্যায় পি চিদাম্বরম এবং শরদ পাওয়ারকে বার্তা দিয়েছেন, তাঁরা বিজেপি বিরোধী যেকোনো বৈঠকে ডাকলে তিনি আসবেন। বিশেষজ্ঞদের মতে, আজকের ভাষণ থেকে স্পষ্ট মমতা বন্দ্যোপাধ্যায় কার্যত বিরোধীদের মোদি বিরোধী অবস্থান আরও শক্তপোক্ত করে দিতে চাইছেন।

সব মিলিয়ে 2024 এর লক্ষ্যে বিজেপির সমস্ত বাধাকে অতিক্রম করে বিরোধী শক্তিকে এগিয়ে যেতে হবে, এটাই আজকে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একুশে জুলাই এর মঞ্চে মূল বার্তা হিসেবে তুলে ধরেন। আজকে তৃণমূল নেত্রীর ডাকে সাড়া দিয়ে একুশের মঞ্চে পৌঁছে গিয়েছিলেন পি চিদম্বরম, শরদ পাওয়ার থেকে শুরু করে একাধিক মোদি বিরোধী মুখ। আপাতত দেখার, মমতা বন্দোপাধ্যায়ের বক্তব্যের পরিপ্রেক্ষিতে আগামী দিনে মোদি বিরোধী শক্তি কতটা উজ্জীবিত হতে পারে, কতটা মোদী সরকারকে চাপে ফেলতে পারে!

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!