এখন পড়ছেন
হোম > জাতীয় > রাফাল চুক্তি নিয়ে মোদি সরকারকে বড়সড় স্বস্তি দিল ক্যাগ – জানুন বিস্তারিত

রাফাল চুক্তি নিয়ে মোদি সরকারকে বড়সড় স্বস্তি দিল ক্যাগ – জানুন বিস্তারিত



লোকসভা নির্বাচনের আগে যখন কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে রাফাল চুক্তি নিয়ে প্রায়শই সরব হতে দেখা যাচ্ছে বিরোধীদের, ঠিক তখনই কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অর্থ্যাৎ ক্যাগের রিপোর্টে সেই রাফাল চুক্তি নিয়ে অনেকটাই স্বস্তি পেল কেন্দ্রের বর্তমান বিজেপি সরকার।

কিন্তু ঠিক কী বলা হয়েছে ক্যাগের এই রিপোর্টে? সূত্রের খবর, রিপোর্টে বলা হয়েছে 2016 সালে যে রাফাল চুক্তি হয়েছিল তা বিগত ইউপিএ সরকারের আমলে চুক্তির তুলনায় 2.86 শতাংশ কম খরচ হয়েছে। অন্যদিকে জিএসজির পক্ষ থেকে একই দাবি করা হলেও এর সঙ্গে সরকারের দাবির অনেকটাই ফারাক রয়েছে বলে মনে করছেন অনেকে।

কিন্তু সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছিল ইউপিএ জমানার তুলনায় বর্তমান বিমানের দাম 9 শতাংশ কম। কিন্তু রিপোর্টে সেটি 2.86 শতাংশ কম বলে উল্লেখ করা হয়েছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এদিকে ক্যাগের পক্ষ থেকে এহেন রিপোর্ট পেশ করা হলেও বিরোধীরা অবশ্য এই রিপোর্টের কোনোরুপ ভিত্তি মানতে নারাজ। বিরোধীদের অভিযোগ, ক্যাগের রিপোর্টে যিনি মূল দায়িত্ব পালন করেছেন সেই রাজিব মহর্ষি এই চুক্তির সময় অর্থ সচিব ছিলেন। আর তাই এই রিপোর্টে তাঁর স্বার্থের কিছু সংঘাত রয়েছে।

অন্যদিকে এদিন সংসদের শেষ দিনের অধিবেশনে এই রাফাল বিমানের চুক্তি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে আওয়াজ তুলে রাজ্যসভার কক্ষে কাগজের বিমান ছোড়া হয়। পাশাপাশি ক্যাগের এই রিপোর্টকে অসম্পূর্ণ ও অসত্য বলেও সংসদে সরব হয় বিরোধীরা। তবে ক্যাগের এই রিপোর্টকে হাতিয়ার করেই এদিন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে আক্রমণ শানাতে দেখা যায় কেন্দ্রের অরুণ জেটলিকে।

তিনি বলেন, “ক্যাগের রিপোর্টে সত্য প্রকাশ পেয়েছে। সবাই মিথ্যে বলছে আর একজন খালি সত্যি বলছেন এমনটা হতে পারে না। এই রিপোর্ট থেকে মহাঝুট বন্ধনের সব মিথ্যে ফাঁস হয়ে গেল।” সব মিলিয়ে এবার সংসদের শেষ দিনের অধিবেশনে রাফাল চুক্তি নিয়ে ক্যাগের রিপোর্টে কিছুটা হলেও স্বস্তি পেল কেন্দ্রের মোদি সরকার।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!