এখন পড়ছেন
হোম > জাতীয় > মহারাষ্ট্র সরকার গড়লেও স্বস্তি নেই শিবসেনার, প্রকাশ্যে এল অন্তর্দ্বন্দ্ব, সরকার ভাঙার ইঙ্গিত!

মহারাষ্ট্র সরকার গড়লেও স্বস্তি নেই শিবসেনার, প্রকাশ্যে এল অন্তর্দ্বন্দ্ব, সরকার ভাঙার ইঙ্গিত!



মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের ফলাফলে এবার বিজেপি কিছুটা হলেও চাপে পড়েছিল। শরিক দল শিবসেনাকে নিয়ে তারা সরকার গড়বে বলে মনস্থির করলেও, শিবসেনার ফিফটি-ফিফটি মন্ত্রিত্বের ফর্মুলা মানতে রাজি হয়নি ভারতীয় জনতা পার্টি। যার পরিপেক্ষিতে ক্ষমতা হারাতে হয়েছে গেরুয়া শিবিরকে।

অন্যদিকে বিজেপিকে চাপে ফেলে শিবসেনা এনসিপি এবং কংগ্রেসকে সাথে নিয়ে সরকার গঠন করেছে মহারাষ্ট্রে। তবে প্রথম থেকেই তিন রাজনৈতিক দলের জোট সরকার গঠন হওয়াকে কটাক্ষ করতে ছাড়েনি ভারতীয় জনতা পার্টি। যেখানে বিজেপি’র দাবি ছিল, এই বারোমিশালি সরকার কোনভাবেই বেশিদিন দীর্ঘস্থায়ী হতে পারে না।

 

বস্তুত, বর্তমানে মন্ত্রিসভা গঠন নিয়ে জোর সমস্যা তৈরি হয়েছে মহারাষ্ট্রের ক্ষমতাসীন তিন রাজনৈতিক দলের মধ্যে।কংগ্রেসের বেশ কিছু বিধায়ক সেখানে মন্ত্রিত্ব না পাওয়ায় হাত শিবিরের একাংশ ক্ষিপ্ত হয়ে উঠেছিল। আর এবার মন্ত্রিসভা গঠন নিয়ে দলের অন্দরেই প্রশ্ন তুলতে শুরু করলেন একাধিক শিবসেনা বিধায়ক।

প্রসঙ্গত উল্লেখ্য, গত সোমবার মহারাষ্ট্রের মন্ত্রিসভায় বিস্তার ঘটানো মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। যেখানে 36 জন বিধায়ক সেই মন্ত্রিসভায় জায়গা পেয়েছিলেন। তার মধ্যে কংগ্রেসের 10 জন এবং এনসিপির কিছু বিধায়ক ছিল। আর এবার প্রথম থেকেই এই কংগ্রেসের সঙ্গে জোটের ব্যাপারে আপত্তি জানানোয় শিবসেনার অনেক বিধায়ক মন্ত্রিসভায় ঠাঁই না পেয়ে দলের অন্দরেই ক্ষোভ উগরে দিতে শুরু করেছেন। যা নিঃসন্দেহে শিবসেনার ভেতরকার ফাটলকেই স্পষ্ট করে বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

সূত্রের খবর, কিছুদিন আগেই এনসিপি থেকে শিবসেনা যোগ দেওয়া চিপলুনের বিধায়ক ভাস্কর যাদব মন্ত্রিসভা নিয়ে নিজের ক্ষোভ উগরে দিয়েছেন। যেখানে তিনি বলেন, “উদ্ধব ঠাকরে কথা রাখেননি।” শুধু তাই নয়, সোনাপুরের তানাজি সাওয়ান্তও এই মন্ত্রিসভা গঠন নিয়ে দলের অন্দরে বিরুদ্ধ মত পোষণ করতে শুরু করেছেন। আর একের পর এক বিধায়ক মন্ত্রিসভা গঠন নিয়ে দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেওয়ায় রীতিমতো অস্বস্তিতে শিবসেনা।

আর শিবসেনার অন্দরে এহেন গন্ডগোল দেখে বিশ্লেষকদের একাংশ বলছেন, যখন কংগ্রেস, এনসিপি এবং শিবসেনা মিলে সরকার গঠন করে, তখন বিজেপির পক্ষ থেকে দাবি করা হয়েছিল, এই সরকার বেশিদিন টিকবে না। আর এবার মন্ত্রিসভা গঠনের পর কংগ্রেসের অনেক বিধায়ক ক্ষোভ উগড়ে দেওয়ার পর শিবসেনার বিধায়করাও সেই পথে হাঁটায় বিজেপির কথা সত্যি হতে চলেছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। তবে শিবসেনা এখন তাদের বিধায়কদের বিক্ষোভকে দমাতে কি পদক্ষেপ নেয়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!