এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > সরকারি দফতরের খরচে রাশ টানতে নয়া পদক্ষেপ মুখ্যমন্ত্রীর

সরকারি দফতরের খরচে রাশ টানতে নয়া পদক্ষেপ মুখ্যমন্ত্রীর



সরকারী ব্যয় সংকোচের উদ্দেশ্যে এবার রাজ্যের সমস্ত দফতরেই খরচের লাগাম ধরতে উদ্যোগী ভুমিকায় এবার রাজ্য সরকার। এই জন্যে এরমধ্যেই দুটি কমিটি গঠন করা হয়েছে। এগুলির একটি কমিটির নেতৃত্বে রয়েছেন মুখ্য সচিব অন্যটি পরিচালনার দায়িত্বে রয়েছেন পূর্ত দফতরের ইঞ্জিনিয়ার ইন চিফ। হঠাৎ করে এই দুটি কমিটি গঠনের উদ্দেশ্য কী?

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এ প্রশ্নের উত্তর নবান্ন থেকে পাওয়া গেলো। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে রাজ্যের ঋণের পরিমান ৪৬ হাজার কোটি টাকা। তার ওপরে রাজ্য সরকার সম্প্রতি সরকারী কর্মচারীদের জন্য ১৮ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করেছে। এর ফলে বছরে ৫,০০০ কোটি টাকা বেশি খরচ হবে। তাই দিক থেকে খতিয়ে দেখলে রাজ্য সরকারের আর্থিক অবস্থা অত্যন্ত দুর্দশাগ্রস্ত। এই অবস্থার থেকে দ্রুত রাজ্যকে বের করে আনতে ব্যয় সংকোচন কেই অন্যতম হাতিয়ার করতেই তৎপর হয়ে উঠেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তকে বাস্তবায়িত করতেই মূলতঃ এই দুটি কমিটি গঠন করা হয়েছে।

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এই বিষয়ে বিস্তারিত আলোচনার জন্যে আগামী মাসের ৫ তারিখ একটি বৈঠকের আয়োজন করা হয়েছে। এই দুই কমিটি ঐ বৈঠকে কোন দফতরে কত লোক প্রয়োজন, বিভিন্ন দফতর থেকে আসা বিভিন্ন প্রকল্পের প্রস্তাব খতিয়ে দেখবে বলে জানা গিয়েছে। এছাড়াও এই দুই কমিটির ওপরে প্রতি দফতরের ডিপিআর (ডিটেল প্রজেক্ট রিপোর্ট) খতিয়ে দেখার দায়িত্বও রয়েছে। নবান্ন সূত্রে আরোও জানা গিয়েছে আগামী ৫ ই জুলাই’র বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোন কোন ক্ষেত্রে কতটা রাশ টানা জরুরি তা নির্দিষ্ট করে বলে দেবেন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!