এখন পড়ছেন
হোম > জাতীয় > তেলের দাম কমানোর ‘ম্যাজিক’ শেয়ার করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র, কেন্দ্র শুনবে কি?

তেলের দাম কমানোর ‘ম্যাজিক’ শেয়ার করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র, কেন্দ্র শুনবে কি?



দেশজুড়ে পেট্রোপন্যের মূল্যবৃদ্ধিতে হাঁসফাস অবস্থা মধ্যবিত্তের। এই পরিস্থিতিতে রাজ্য যে কেন্দ্রকে কটাক্ষ করবে এটাই স্বাভাবিক। কিন্তু কটাক্ষর পাশাপাশি এই পরিস্থিতি থেকে বেরোতে এবার কেন্দ্রকে কয়েকটি পরামর্শও দিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।

সূত্রের খবর, 2014 সালের জুলাই মাসে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে 104 মার্কিন ডলার হলেও বর্তমানে তা এসে দাড়িয়েছে 33.01 মার্কিন ডলারে। তাই এই পরিস্থিতিতে ঠিক কী করা উচিত সেই নিয়ে এদিন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, “দেশের স্বার্থে বর্তমানে পর্যাপ্ত তেল সঞ্চয় করে রাখা জরুরি।” তবে এর পরেই এই তেলের ওপর কেন্দ্র যেভাবে কর বৃদ্ধি করছে তার কড়া প্রতিবাদ জানান রাজ্যের অর্থমন্ত্রী।

জানা গেছে, পেট্রোলে কেন্দ্র 10 টাকা এক্সাইজ ডিউটি বৃদ্ধি করেছে এবং 11.73% হারে ডিজেলের ওপরও কর বৃদ্ধি করেছে। আর এই পরিস্থিতিতে কেন্দ্র মানুষের কথা না ভাবলেও রাজ্য যে এই ব্যাপারে চিন্তিত তার প্রমান মিলেছে সম্প্রতি  রাজ্যের ভাগে থাকা তেলের দাম 1 টাকা কমিয়ে দেওয়ায়। যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে কৃতজ্ঞতাও প্রকাশ করেছে রাজ্যবাসী।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

সূত্রের খবর, এদিন বনিকসভার বার্ষিক সম্মেলনে কেন্দ্রের বাধা সত্তেও রাজ্য যে বহুগুনে এগিয়ে যাচ্ছে তার নিদর্শন তুলে ধরেন অর্থমন্ত্রী অমিত মিত্র। শিল্পে যখন সারা দেশে বৃদ্ধি 5.44% তখন এই রাজ্যে তা 16.29% দাড়িয়েছে। পরিষেবাতেও সারা দেশকে টেক্কা দিয়ে এগিয়ে গেছে এ রাজ্য। এদিন এই প্রসঙ্গে অমিত মিত্র বলেন, “রাস্ট্রায়ত্ত ব্যাঙ্কের মাধ্যমে দেওয়া ঋণে  বাংলা এখন প্রথম স্থানে। গত অর্থবর্ষে স্টেট লেভেল ব্যাঙ্কিং কমিটিকে 38 হাজার কোটি টাকা ঋণের লক্ষ্যমাত্রা দেওয়া হলেও এবার তা 44 হাজার কোটি টাকা করা হয়েছে এবং পরে তা 50 হাজার কোটিতে দাড়াবে।” সব মিলিয়ে একদিকে পেট্রোপন্যের মূল্যবৃদ্ধিতে কেন্দ্রের সমালোচনা আর অন্যদিকে প্রতিকূলতা সত্তেও বাংলার এগিয়ে যাওয়ৃ এই দুই ঘটনাকে তুলে ধরে এদিন বনিকসভায় নিজের বক্তব্য রাখলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!